শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেলের পাইপলাইন নির্মাণ কাজের উদ্বোধন করলেন হাসিনা-মোদি

বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি তেল পরিবহনে পাইপলাইন নির্মাণ কাজের উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

১৩০ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের ভারত অংশ থাকবে ৫ কিলোমিটার এবং বাংলাদেশের অংশে থাকবে ১২৫ কিলোমিটার। আগামী আড়াই বছরের মধ্যেই এর নির্মাণ কাজ শেষ হবে।

২২ ইঞ্চি ব্যাসের এই পাইপলাইন দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন তেল সরবরাহ করা যাবে। তবে পাইপলাইনের মাধ্যমে প্রথম তিন বছর ২ দশমিক ৫ লাখ মেট্রিক টন ডিজেল সরবরাহ করা হবে।

পর্যায়ক্রমে এ সরবরাহের পরিমাণ বেড়ে শেষ পাঁচ বছর ৪ লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। বাংলাদেশের চাহিদা অনুযায়ী ভবিষ্যতে প্রয়োজনে জ্বালানি তেলের আমদানি এই পাইপলাইনের মাধ্যমে আরো বৃদ্ধি করা সম্ভব হবে।

৫২০ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়নে ভারতের গ্রান্ড এইড প্রোগ্রামের আওতায় পাওয়া যাবে ৩০৩ কোটি রুপি। আর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বাপেক্স) ১৫০ কোটি টাকার যোগান দেবে।

এছাড়া অনুষ্ঠানে ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চর্তুথ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশন ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পেও উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ও রেলওয়ে প্রকল্প দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করবে।

জবাবে প্রভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দেখতে আমরা প্রতিবেশী। কিন্তু আমরা আসলে পরিবার।

শেখ হাসিনা আজ বক্তৃতার সময় বলেন, আপনার জন্মদিনে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। অপরদিকে, আগামী ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তাঁকে আগাম শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মোদি।

Spread the love