শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডে ভূমিকম্পে বৃদ্ধার মৃত্যু, আহত ২৩

Thailand Earthquakeথাইল্যান্ডের উত্তরাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে এক বৃদ্ধ মহিলার মৃত্যু হয়েছে। এ ঘটনায়  ২৩ জন আহত হয়েছে।

রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.০। প্রথম দফা ভূমিকম্পের পর পর্যটকদের কাছে জনপ্রিয় পার্বত্য অঞ্চলে দফায় দফায় ভূমিকম্পে বারবার কেঁপে উঠে।

মঙ্গলবার ব্যাংকক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগের কর্মকর্তা জানান, সোমবার বিকেলে শক্তিশালী ভূমিকম্পে বাড়ি ধসে পড়ায় ৮৩ বছর বয়সী ওই বৃদ্ধ মহিলা মারা যান। বিস্তারিত উল্লেখ না করে ওই কর্মকর্তা এএফপিকে বলেন, ‘ভূমিকম্পের কারণে পৃথক ঘটনায় আরো ২৩ জন আহত হয়।’

ভূ-তাত্ত্বিকরা জানান, ভূ-পৃষ্ঠের মাত্র ৭.৪ কিলোমিটার গভীরে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল চিয়াং রাই প্রদেশের প্রত্যন্ত ফন এলাকায়। ভূমিকম্প ব্যাংককের দক্ষিণাঞ্চল ও এমন কি মায়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াংগুনে অনুভূত হয়।

আবহাওয়া বিভাগ এএফপিকে জানায়, সোমবার সন্ধ্যায় প্রথম দফা শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সেখানে প্রায় ১২ বার ভূমকম্পন অনুভূত হয়। আজ সকালেও এ অঞ্চলে ভূমকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এসব ভূমিকম্পের মাত্রা ছিল ৫.০ থেকে ৫.৯ পর্যন্ত।

সোমবার বাসিন্দারা জানান, তারা ভূমিকম্পের ঘটনার অনেক ঘরবাড়ি, দোকানপাট ও রাস্তাঘাটে ফাটল দেখেছেন। এতে ফনে কয়েকঘণ্টা ধরে বিদ্যুৎ ব্যবস্থা বিছিন্ন ছিল।

Spread the love