শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

থেমে যেতে পারে তাদের স্বপ্ন দেখা

মো. আব্দুর রাজ্জাক : নিত্য প্রয়োজীন দ্রব্যমুল্যের উর্ধগতিতে হতদরিদ্র পরিবার গুলি সংসার চালাতে বেশ হাফিয়ে উঠেছে। দু’বেলা খাবার জুটাতে তাদের হিমসিম খেতে হয়। এই অবস্থায় সংসার চালানোর পাশাপাশি সন্তানদের লেখাপড়ার আর্থিক যোগান দেওয়া তাদের জন্য খুব কঠিন। তাই ইচ্ছে থাকলেও অর্থাভাবে বেশির ভাগ হতদরিদ্র পরিবারের সন্তান শিক্ষিত হয়ে জীবন গড়ার লক্ষ্যে সফলতা অর্জন ব্যর্থ হয়। তবে আর্থিক দৈন্যতাকে পরাজিত করে এগিয়ে যেতে চায় বীরগঞ্জ পৌর শহরের মহসিন আলীর মেয়ে মোছা. মৌসুমী আকতার, বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের কৈকুড়ী গ্রামের রিনা রায়, পলাশবাড়ী ই্‌উনিয়নের নাগরী-সাগরী গ্রামের সামসন হাসদার মেয়ে মার্টিনা হাসদা ।দারিদ্রতা জয় করে সকলের এগিয়ে যাবার প্রেরণার উৎস ছিল তাদের মা । অভাব অনটনে সংসারই যখন চলছে না। তখন মেয়ে পড়াশুনার পিছনে ব্যয় করাটা অনর্থক মনে করে বাবা। বরং মেয়েকে বিয়ে দেওয়ার জন্য চিন্তা ভাবনা শুরু করাটাই তার কাছে শ্রেয়। প্রতিবেশিদের যখন একই পরামর্শ ঠিক এই সময়ে মা তাদের মেয়েদের পাশে এসে দাড়ায়। দায়িত্ব নেয় মেয়ের পড়াশুনার ঘরচ চালানোর। তাই তারা কেউ ইট ভাটার শ্রমিক, কেউ কৃষি শ্রমিক আবার কেউবা মানুষের বাসায় ঝিয়ের কাজ নেয়। এ ক্ষেত্রে মা যেন তাদের একমাত্র স্বপ্ন দ্রষ্টা।

মোছা. মৌসুমী আকতার-

বীরগঞ্জ পৌর শহরের মহসিন আলী এবং মা ফাতেমা বেগমের একমাত্র মেয়ে মোছা. মৌসুমী আকতার । বাবা-মায়ের অভাবের সংসারে বেড়ে উঠা ফাতেমা বেগম বিয়ের পর স্বামী মহসিন আলীকে সাথে নিয়ে দারিদ্র জয়ের নতুন করে জীবন গড়ার স্বপ্ন দেখছিলেন। কিন্তু বিয়ের কিছুদিন যেতে না যেতে সে স্বপ্ন দেখা তার অধরাই রয়ে যায়। অভাবের সংসারে স্বামী যখন তাকে রেখে নিরুদ্দেশ হয় তখন সে একমাত্র সন্তান সম্ভবা।অনাগত সন্তানের কথা বাধ্য হয়ে বাবার বাড়ীতে আশ্রয় নেয়। একমাত্র মেয়ে মোছা. মৌসুমী আকতার জন্মের পর তাকে আরও কঠিন সিদ্ধান্ত নিতে হয়।মেয়েকে শিক্ষিত করে গড়ে তোলার স্বপ্ন তাড়া করতে থাকে। তাই মানুষের বাসায় ঝিয়ের কাজ নেয়। মায়ের স্বপ্ন পুরণে চেষ্টা ছিল মেয়ে মৌসুমী আকতারের। বীরগঞ্জ ফাজিল মাদরাসা থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৩ পয়েন্ট পেয়ে পাশ করেছে। কিন্তু অভাবের কারণে কাংখিত ফলাফল অর্জনে ব্যর্থ হলেও মা কিন্তু মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার প্রত্যয়ে অবিচল রয়েছেন।

এ ব্যাপারে মৌসুমী আকতার জানান, পড়াশুনা করে যে কোন একটি চাকুরী করতে চাই। যেন মাকে আর মানুষের বাসায় ঝিয়ের কাজ করতে না হয়।

মা ফাতেমা বেগম জানান, মেয়েকে নিয়ে অনেক স্বপ্ন আমার। কারণ সে আমার একমাত্র সন্তান একমাত্র ভরসা। তাই তাকে শিক্ষিত করতে পারলে আমি মরেও শান্তি পাবো। মেয়ে এখন কলেজে পড়বে। অনেক টাকার দরকার। সমাজের মহৎ কেউ যদি সহায়তার হাত বাড়িয়ে দেন তাহলে মেয়েটিকে অনেকদুর পর্যন্ত পড়াতে পাববো।

রিনা রায়-

একই গল্প বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের কৈকুড়ী গ্রামের রিনা রায়ের জীবনে। বাবা পদ রায় গোলাপগঞ্জ বাজারে একটি হোটেলে শ্রমিক হিসেবে কাজ করে। বাবার স্বল্প আয়ের সংসার চলে না। তারপর ঘরে ৩টি কন্য সন্তান। মেয়ে মানুষের পড়াশুনা করে লাভ কি প্রতিবেশীদের এমন কথায় কি তাই বড় মেয়ে রিনা রায়কে মানুষের বাসায় কাজে দেওয়ার সিদ্ধান্ত নেয় বাবা। কিন্তু এতে বাধ সাধে মা মিনতি রায় । সামজের সকল বাধা উপেক্ষা করে মেয়েকে শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে কাজ নেয় বাড়ীর কাছে একটি ইট ভাটায়। মায়ের কাজের টাকায় চলে ৩মেয়ের পড়াশুনা।

বড় মেয়ে রিনা রায় গোলাপগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে মানবিক বিভাগে এসএসসি পরীক্ষায় ৩.৭৮ পয়েন্ট পেয়ে পাশ করেছে।দ্বিতীয় অর্পনা রায় স্থানীয় আমিনা করিম বালিকা উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণী এবং ছোট মেয়ে বৃষ্টি রায় গোলাপগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণীতে পড়াশুনা করে।

রিনা রায় জানান, অর্থাভাবে কোচিং কিংবা প্রাইভেট পড়া সম্ভব হয়নি। বিদ্যালয়ের শিক্ষক এবং মায়ের অনুপ্রেরণা আমাকে স্বপ্ন দেখার সাহস যুগিয়েছে। অভাব আছে তবে নিজের প্রতি আত্মবিশ্বাস রয়েছে। লেখাপড়া শেষ করে ভালো কিছু করতে পারলে স্বার্থক হবে আমার মায়ের পরিশ্রম।

মা মিনতি রায় জানান, মেয়েদের শিক্ষিত করার ক্ষেত্রে বেশির ভাগ পরিবারে আগ্রহ থাকে না। যেহেতু আমার ৩টি সন্তান মেয়ে তাই তাদের ক্ষেত্রে আমাকে অন্যরকম সিদ্ধান্ত নিতে হয়েছে। তাদের মেয়ে হিসেবে ভাবছি না। মনে করি তারা আমার ছেলে এবং তাদের শিক্ষিত করা দায়িত্ব আমাদের। সংসারের একার আয়ে যেহেতু সম্ভব নয় তাই ইট ভাটায় কাজ করে তাদের পড়াশুনার ব্যয় চালিয়ে যাচ্ছি। এতে লজ্বার কিছু নেই। মেয়েদের শিক্ষিত করার ক্ষেত্রে সমাজের কেউ এগিয়ে আসলে আমাদের উপকার হবে।

মার্টিনা হাসদা-

দিনাজপুর অঞ্চলের সবচেয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সাওতাল। সমাজে সবক্ষেত্রে অবহেলিত। শিক্ষার বিষয়ে বেশ উদাস এই জনগোষ্ঠীর লোকজন। শিক্ষার অভাবে সুযোগ সন্ধানীদের চক্রে পড়ে বাপদাদার ভিটেমাটি হারিয়েছে অনেক সাওতাল পরিবারের লোকজন। তবে চিত্র বদলেছে। বিদ্যালয়গামী হয়েছে অনেক সাওতাল জনগোষ্ঠীর সন্তানেরা।আর সেই দিনবদলের ইতিহাসে নিজের নাম লেখাতে চায় পলাশবাড়ী ই্‌উনিয়নের নাগরী-সাগরী গ্রামের সামসন হাসদার মেয়ে মার্টিনা হাসদা।সমাজের মুলস্রোতের সাথে খাপ খাইয়ে নিতে নিজেকে শিক্ষিত হিসেবে গড়ে তুলতে চায়। কিন্তু শুধু আর্থিক দৈন্যতা নয় বাধা সামাজ ব্যবস্থা। সাওতাল মেয়েরা পড়ালেখা কি করবে। তাই পড়ালেখার ক্ষেত্রে বাবা সামসন হাসদা কোন মতেই রাজি নন। কিন্তু মা মনিকা হেমরম এ ক্ষেত্রে ভিন্ন মত পোষন করে। তিনি স্বপ্ন দেখেন মেয়েকে শিক্ষিত করার। তাই নিজের উপার্জিত অর্থ দিয়ে মেয়ের পড়ালেখা চালিয়ে যাবার জন্য কৃষি শ্রমিক হিসেবে মাঠে-খাটের কাজে যোগ দেয়। মায়ের উপার্জনের টাকা দিয়ে খামার খড়িকাদম উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ৩.৭২ পয়েন্ট পেয়ে এসএসসি পাশ করে।

মার্টিনা হাসদা বলেন, সাওতালের মেয়ে হিসেবে পড়ালেখা করার ক্ষেত্রে বেশ সমস্যায় পড়তে হয়েছিল। বিশেষ করে ক্লাশে সহপাটিরা আমাকে একটু বাকা চোখে দেখেছিল। অর্থাভাব এবং সামাজিক পরি্স্থিতিতে কঠিন সময় পার করতে হয়েছে স্কুল জীবন। তারপরেও চেষ্টা চালিয়ে গেছি। এ ক্ষেত্রে মা আমাকে প্রেরণা যুগিয়েছেন। এখনো জানি না পড়ালেখা শেষ করে কি হবে। সাওতাল মেয়ে হিসেবে ভালো কোথাও চাকুরী জুটবে কিনা এতো সব অনিশ্চয়তার মধ্যে স্বপ্ন দেখা ছাড়িনি।

মা মনিকা হেমরম জানান, সমাজের সবাই বলে সাওতাল মেয়েদের পড়ালেখা করে কি হবে। আমি কারো কথা কান না দিয়ে শুধু মেয়েকে শিক্ষিত করে গড়ে তোলার স্বপ্ন দেখেছি। সমাজে আমরা অবহেলিত। আমার সন্তানরা যেন অবহেলিত না থাকে। সমাজে যেন তারা সন্মান পায় এ জন্য মেয়েকে শিক্ষিত করতে চাই।সমাজের লোকজন আমাদের সাহায্যের জন্য খুব একটা এগিয়ে আসে না। তবে সরকারী ভাবে যদি কোন সহায়তার সুযোগ থাকে তাহলে যেন আমাদের সেই সুযোগ করে দেওয়া হয়।

বীরগঞ্জে দরিদ্র পরিবারের ৩কন্যার ফলাফল নিয়ে পরিবারের লোকজন খুশি হলেও তাদের উচ্চ শিক্ষার খরচ যোগানোর ক্ষেত্রে রয়েছে বেশ শংকায়। আর এ কারণে কাঙ্খিত ফলাফল না পেয়েও এগিয়ে যাবার যে স্বপ্ন দেখিছিল অর্থাভাবে থেমে যেতে পারে তাদের সেই স্বপ্ন দেখা।

তাহলে দারিদ্র্র্যতা কি বাঁধা হবে হতদরিদ্র পরিবারের এই স্বপ্নবান তিনজন কন্যার আগামির পথচলায়। আমরা কি পারিনা তাদের লেখাপড়ার খরচ যোগাতে সহয়োগিতার হাত বাড়িয়ে দিতে।

Spread the love