শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দরিদ্রদের সহযোগিতায় বিত্তবানদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির

করোনাভাইরাসজনিত সংকট ও বাংলাদেশের উপকূল এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার রাষ্ট্রপতি ঈদ উল ফিতর উপলক্ষে বঙ্গভবনের দরবার হলে আয়োজিত এক অনুষ্ঠানের বক্তব্যে বলেন, আমি এই মহামারি করোনা সংকটের সময় এবং দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগণের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানাচ্ছি।

রাষ্ট্রপতি এ সময় করোনাভাইরাস এবং ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ এবং নিহতদের আত্মার শান্তি কামনা করে আক্রান্ত ও আহতদের আশু আরোগ্য কামনা করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সবোর্চ্চ সতর্কতা অবলম্বন করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় রেখে ঈদ উদযাপনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, কোভিড-১৯ এর কারণে এ বছরে ঈদ উদযাপিত হয়েছে একটি ভিন্ন পরিবেশে।

তিনি বলেন, আমরা এমন একটি সময়ে ঈদ উদযাপন করছি, যখন সারাবিশ্ব কোভিড-১৯ ভাইরাসে বিপর্যস্ত। এ সময়ে করোনাভাইরাস প্রতিরোধে যথাযথ সামাজিক দায়িত্ব পালন খুবই গুরুত্বপূর্ণ। ঈদের আনন্দ করতে গিয়ে আমাদের এমন কিছু করা ঠিক হবে না, যা নিজের ও অপরের জন্য বিপদ ডেকে আনতে পারে।

রাষ্ট্রপতি ঘরে বসেই ঈদের আনন্দ উপভোগ করা এবং আমাদের চারপাশের অসহায় মানুষের সহায়তায় এগিয়ে আসতে সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, নিজে স্বাস্থ্যবিধি মেনে চলি এবং অন্যকেও স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করি।

সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের ক্ষয়ক্ষতির উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ক্ষতিগ্রস্ত এসব মানুষ সহায় সম্বল হারিয়ে অনিশ্চয়তার মধ্যে দিনাতিপাত করছে। সরকার দরিদ্র ও অসহায় মানুষের জন্য জরুরিভিত্তিতে খাদ্য সহায়তা ও নগদ অর্থসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। মানবিক মূল্যবোধ ও পারস্পরিক সহাবস্থান, পরমতসহিঞ্চুতা ও সাম্যসহ বিশ্বজনিন কল্যাণকে ইসলাম ধারণ করে। তিনি ইসলামের এই সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ , সম্প্রীতি ও ঐক্যের বন্ধন।

রাষ্ট্রপতি ঈদুল ফিতরের শিক্ষা সবার মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে এই শিক্ষা সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, নিজে ভাল থাকি, অন্যকে ভালো রাখি, এটাই হোক এবারের ঈদে সবার অঙ্গীকার।

Spread the love