শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘‘দলীয় কিংবা তত্ত্বাবধায়কী নির্বাচনী ব্যবস্থা নয়, সংকটের সমাধান গণতান্ত্রিক সংবিধান’’ -জোনায়েদ সাকি

দিনাজপুর প্রতিনিধি : আজ রবিবার, বিকাল ৪টায় প্রেসক্লাব মিলনায়তনে মুক্তিযুদ্ধের আকাংখা জণগণের প্রতিষ্ঠার সংগ্রামের একযুগ পূর্তিতে দিনাজপুর জেলা গণসংহতি আন্দোলনের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গণসংহতি আন্দোলন দিনাজপুর জেলা শাখার সমন্বায়ক নাজার আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সদস্য তরিকুল সুজন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন দিনাজপুর জেলা শাখা আহবায়ক আবু তাহের সহ স্থহানীয় ছাত্র নেতৃবৃন্দ।

আলোচনা সভায় জোনায়েদ সাকি বলেন, স্বাধীনতার ৪৩ বছরেও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হয়নি বরং শাসকরা গণতন্ত্রের নামে মুক্তি যুদ্ধের চেতনা রক্ষার নামে রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে দেশকে নিজেদের লুটপাটের আখড়ায় পরিণত করেছে। এমপি, মন্ত্রীরা রাতারাতি রাজনৈতিক ক্ষমতাকে কাজে লাগিয়ে ‘‘আঙ্গুল ফুঁলে কলা গাছ’’ হয়েছেন। তাই লুটপাট, দুর্নীতি, দুঃশাসনের অবসানের জন্য বাংলাদেশকে মুক্তি যুদ্ধের আকাঙ্খায় পরিচালিত হওয়ার বিকল্প নেই।

তিনি আরও বলেন, গণতান্ত্রিক ব্যবস্থা কায়েক হতে পারে গণতান্ত্রিক ক্ষমতা কাঠামো সম্পন্ন গণতান্ত্রিক সংবিধানের অধীনেই। সংবিধানিক ভাবেই প্রধান মন্ত্রীর একচেটিয়া স্বেচ্ছাচারী ক্ষমতাকে জবাব দিহিতায় আনা ও ক্ষমতা পৃথকীকরণ ছাড়া বিদ্যমান ব্যক্তিকেন্দ্রীক, স্বৈরতান্ত্রিক ক্ষমতায় জনগণের মুক্তি নাই, মুক্তি যুদ্ধের আকাক্ষায় একটি সত্যিকার দুর্নীতি-দুঃশাসনমুক্ত অসম্প্রদায়িক ও সার্বভৌম বাংলাদেশ গঠনের লক্ষ্যে গণতান্ত্রিক সংবিধান প্রতিষ্ঠার দাবি নিয়ে জনগণের ব্যাপক অংশকে ঐক্যবদ্ধ করা ছাড়া জনগণের ভিন্ন কোন পথ নেই।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ আজ দুর্নীতি ও লুটপাটের স্বর্গরাজ্য পরিণত হয়েছে। একদিকে দুর্নীতি, লুন্ঠন, লুটপাট আর অন্যদিকে আওয়ামী’লীগ বিএনপির মত দলগুলির ক্ষমতা দখলের রাজনীতি যার বলি হচ্ছে সাধারণ মানুষ। মুক্তিযুদ্ধের ৩৪ বছর পার হয়ে গেলেও জনগণের স্বপ্ন পূরণ হয়নি বরং বাংলাদেশের শাসকশ্রেণির মুক্তি যুদ্ধকে ঢাল বানিয়ে এদেশের বন, নদী, পাহাড় জাতীয় সম্পদ তুলে দিচ্ছে বিদেশীদের হাতে। খুন, ধর্ষণ, রাহাজানি দ্রব্যের উর্ধ্বগতি, গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধি সবই চলছে। মুক্তি যুদ্ধের চাম্পিয়্যান দাবি করে। আর এই সব গণবিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে কোন রাজনৈতিক সংগ্রামে নেই কোন কার্যকর বিরোধীদল, ক্ষমতা দখলের অব্যাহত চেষ্টার ফলে বিএনপি শুধুমাত্র তত্ত্বাবধায়ক সরকার কিংবা নির্বাচনকালিন সরকার কি হবে তা নিয়ে ব্যস্ত, এই সবের মধ্যে জনগণেই সবচাইতে বেশি উপক্ষিত হচ্ছে।

 

Spread the love