বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরের প্রত্যন্ত অঞ্চলের স্থাপত্যে অনন্য ‘মেটি স্কুল’

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরের প্রত্যন্ত গ্রামের প্রকৃতি বান্ধব, ভিন্নধর্মী নির্মাণশৈলী দিয়ে নির্মিত ‘মেটি স্কুল’টি এখন বিশ্ব জোড়া নাম। স্কুলটির ভিন্নধর্মী স্থাপত্য শিল্পের জন্য পেয়েছে ২০০৭ সালে আগা খান আর্কিটেকচার অ্যাওয়ার্ড। প্রত্যন্ত গ্রাম হলেও স্কুলটির কল্যাণে এখন দেশ-বিদেশের মানুষের কাছে বিখ্যাত এই গ্রামটি।এখন স্কুলটির নির্মাণশৈলী দেখার জন্য দিন দিন বাড়ছে দেশী-বিদেশী শিক্ষার্থীসহ পর্যটকের সংখ্যা।

শিক্ষার পাশাপাশি স্থাপত্যেও অনন্য এই মেটি স্কুল। দ্বিতল এ স্কুলের বৈশিষ্ট্য কক্ষে শিক্ষার্থীরা গরম কি শীতের অনুভূতি তীব্রভাবে অনুভব করে না। আলো-বাতাসের আগমনে স্বাস্থ্য ভালো থাকে। ঘরগুলোও পরিবেশবান্ধব।

দিনাজপুরের বিরল উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মঙ্গলপুর ইউপির রুদ্রপুর গ্রামের এ স্কুলটি গড়ে তুলে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘দীপশিখা’।

১৯বছর আগেও এখানে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের নামই ছিল না। শিক্ষার্থীরা ৪/৫ কিলোমিটার পথ হেঁটে অন্য কোনো গ্রামে লেখাপড়ার জন্য যেতো। অবহেলিত ও প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার ইচ্ছা অনেকের থাকলেও আর্থিক সঙ্কট এবং উদ্যোগ অভাবে তা সফল হয়নি। তবে আর সেই রুদ্রপুর নেই। বেসরকারি উন্নয়ন সংস্থার এ মেটি স্কুলই জ্বালিয়েছে সেই শিক্ষার আলো। প্রত্যন্ত গ্রামে লেখাপড়ার আলো ছড়িয়ে দিতে ১৯৯৯ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন দীপশিখার নির্বাহী পরিচালক ‘পৌল চারোয়া তিগ্যা’ ছোট্ট পরিসরে ‘মেটি স্কুল’ শুরু করেন।

‘মেটি’ একটি সংগঠনের নাম। যার পুরো নাম মডার্ন এডুকেশন অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট (মেটি)।

মেটি স্কুল নির্মাণে ব্যবহার করা হয়েছে মাটি, খড়, বালু ও বাঁশ, দড়ি, খড়, কাঠ, টিন, রড, ইট ও সিমেন্ট। মাটি ও খড় মেশানো কাদা দিয়ে তৈরি করা হয়েছে এর দেয়াল। দেয়ালের ভিতের ওপর দেওয়া হয়েছে আর্দ্রতারোধক। দেয়ালের প্ল¬াস্টারে ব্যবহার করা হয়েছে মাটি ও বালু। মেঝের প্ল¬াস্টারে পামওয়েল ও সাবানের পেস্ট ব্যবহার করা হয়েছে, যা সাধারণভাবে ওয়াটারপ্রুফ। মেটি স্কুলের ৯ ফিট উচ্চতার ওপরে প্রথম তলায় ছাদ হিসেবে বাঁশ বিছিয়ে ও বাঁশের চাটাই দিয়ে মাটির আবরণ দেওয়া হয়েছে। দোতলার ছাদে বাঁশের সাথে কাঠ দেওয়া হয়েছে। ওপরে বৃষ্টির পানির জন্য দেওয়া হয়েছে টিন। কোথাও ইট ব্যবহার করা না হলেও ঘরের ভীত হিসেবে ইট ব্যবহার করা হয়েছে।

দীপশিখার রুদ্রপুর প্রকল্প অফিসের এরিয়া ম্যানেজার সেপাল চো. দেবশর্মা জানান, ২০০৭ সালে বিশ্বের ১৩টি স্থাপত্যের সাথে মেটি স্কুলকে আগা খান অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়। পুরস্কার হিসেবে দীপশিখাকে ১৩,৭০০ মার্কিন ডলার, আর্কিটেক্ট আন্না হেরিঙ্গারকে ১৬,৫০০ মার্কিন ডলার ও আর্কিটেক্ট আইকে রোজওয়ার্গকে ৮,২০০ ডলার দেওয়া।

এখানে ছাত্র-ছাত্রীদের নাচ-গান-অভিনয়-চিত্রাঙ্কন, দলীয় আলোচনা ও কথোপকথন ভিত্তিক ইংরেজি শেখানোর পাশাপাশি বিভিন্ন ধরনের হাতের কাজ শেখানো হচ্ছে। বর্তমানে এই স্কুলে শিশুশ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করানো হয়।

Spread the love