শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরের বিরলে নার্সারী ব্যবসায় ভূমিহীন নূরজাহানের সংসারে স্বচ্ছলতা

Birolসুবল রায়,বিরলঃ স্বামী আর ৫ সন্তাদের নিয়ে দিনের পর দিন অনাহারে দিন কাটত নূর জাহান বেগমের। ঠিক তখনই সে গড়ে তুলল একটি নার্সারী, আর এই নার্সারী ব্যবসা বদলে দিল তার ভাগ্যের চাকা। নার্সারী ব্যবসা সংসারে স্বচ্ছলতা এনে দিল। সৎ কর্ম আর অধ্যাবসা মানুষের জীবনকে বদলে দিতে পারে। এমনই উদাহরণ হয়ে বাঁচতে চায় ‘‘নূরজাহান নার্সারী’’-র স্বত্বাধীকারী নূরজাহান বেগম।

বিরল উপজেলায় সীমান্ত ঘেঁষা ধর্মপুরের মিরাপাড়া গ্রামে প্রায় ৩০ বছর পূর্বে নূরজাহান গড়ে তুলে একটি নার্সারী। কারো সাহায্য সহযোগিতা ছাড়াই অন্যের ভাড়া করা ৫০ শতক জমিতে ফলজ ও বনজ গাছের চারা উৎপাদন করে বাজারে বিক্রি করে। তার নার্সারীতে উৎপাদন করা হয় আম, লিচু, লেবু, কাঁঠাল, পেঁয়ারাসহ নানা সুস্বাদু ফলের কলম চারা। আরো উৎপাদন হয় মেহগনি, সেগুন, নিম, কড়াইসহ মূল্যবান কাঠের চারা। এলাকায় নূরজাহান নার্সারী উৎপাদিত চারার চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন দূর-দূরামত্ম থেকে মানুষ আসে উন্নত মানের চারা কিনতে। বিভিন্ন গাছের কলম গ্রাফটিং, কাটিং নূরজাহান নিজের হাতে করে থাকে। এ কাজের জন্য কখনো তাকে কেউ প্রশিক্ষণ দিয়ে সহায়তা করেনি। অন্যের দেখে শিখেছে সে। অর্থাভাবে তার পুত্র রাজু আহম্মেদের লেখা পড়া বন্ধ হয়ে গেলে সে তার মায়ের সাথে নার্সারীর কাজ করে বলে জানায় রাজু আহম্মেদ।

নার্সারী ব্যবসার আয় থেকে নূরজাহান ও তার স্বামী ৩ টি মেয়ের বিয়ে দেয় বলে জানান তার বড় মেয়ে সাথী আক্তার। নার্সারী ব্যবসা অত্যমত্ম লাভজনক। ভূমিহীন নূর জাহানের চোখে স্বপ্ন ছিল নার্সারী গড়ার। আর এই নার্সারী ব্যবসার মধ্যদিয়ে সে খুঁজে পেয়েছে সংসারের স্বচ্ছলতা। নূরজাহান এই পর্যমত্ম গত ৩০ বছরে কোন সরকারি বা বে-সরকারি সাহায্য সহযোগিতা পাননি। সরকারি সহযোগিতা পেলে নার্সারী ব্যবসা আরো সম্প্রসারিত করতে পারবে, আরো অর্থনৈতিকভবে স্বাবলম্বী হতে পারবে বলে জানান নূরজাহান বেগম। সে দেশে নারী সমাজকে নার্সারী ব্যবসার মধ্যদিয়ে স্বাবলম্বী হওয়ার আহবান জানান। নূরজাহান একজন একজন উদ্যোগী ও আত্মনির্ভরশীল নারী। তাকে সহযোগিতা করতে সকলের প্রতি আহবান জানান এলাকার বিশিষ্টজন আব্দুল মজিদ। নূরজাহান বেগমের মত নারীরা উদ্যোগী ও পরিশ্রমী হলে পরনির্ভরতা কাটিয়ে নারীরা হবে আত্মনির্ভরশীল। আর এই জন্য সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দিবে, এমনটি প্রত্যাশা বিরলবাসীর।

Spread the love