বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরের মুন্নী ও রেহেনার ঈদ আনন্দ নেই। মৃত্যুকে ছুয়ে যাওয়ার অপেক্ষা

দিনাজপুর প্রতিনিধি : সবার ঘরে ঘরে ঈদ আনন্দ থাকলেও মুন্নী ও রেহেনার ঈদ আনন্দ নেই। রোযা নামায নেই। ধুকে ধুকে না খেয়ে মৃত্যুর দিকে এগুচ্ছে। দেখভাল করার কেউ নেই। রেহেনার একমাত্র পুত্র টনি পাগলী মাকে ছেড়ে সরে পড়েছে। মুন্নী ও রেহেনার জীবনটাকে রক্ষার জন্য প্রশাসন বা মানবাধিকার কোন সংস্থা এখনও এগিয়ে আসেনি। একজন তরুন আইনজীবি রেহেনা। তার স্বামীর অঢেল জমিজমা, অর্থ সব কিছু থাকার পরেও রেহেনার ভাগ্যে চিকিৎসা জুটছে না। রেহেনা ও তার বোন মুন্নীর শেষ অবস্থান কোথায় যাবে কেউ জানে না। তাদের একমাত্র সম্বল ছিল মা সামসুন নেছা। কিন্তু মাকে হারিয়ে আজ তারা নিঃসঙ্গ।

দিনাজপুর শহরের পাহাড়পুর মহল্লার পাহাড়পুর মসজিদের পিছনে মৃত হাফেজ মোহাম্মদ জয়নুলের ২ কন্যা মুন্নী ও রেহেনা। রেহেনা পড়াশুনা করে আইনজীবি হয়েছিল। রেহেনার বিয়ে হয়েছিল বাহাদুর বাজার মহল্লার আদিল নামে এক যুবকের সাথে। তাদের ঘরে ১টি ছেলে সন্তান জন্ম নেয়। তার নাম টনি। বয়স প্রায় ১৬ বছরের উর্ধ্বে। অঢেল সম্পত্তি রেখে আদিল মৃত্যুবরন করে। অল্প বয়সে স্বামী হারিয়ে রেহেনা বাহাদুর বাজারের স্বামীর বাড়ি ছেড়ে পাহাড়পুর নিজ পৃতালয়ে উঠে। কিছু দিনের মধ্যেই রেহেনা ও তার বড় বোন মুন্নী পাগলী হয়ে যায়। পাগলী রেহেনার একমাত্র পুত্র টনী মাকে ছেড়ে অন্য জগতে চলে যায়। মাদক দ্রব্যের অভিযোগে পুলিশ তাকে গ্রেফতার করে এবং ভ্রাম্যমান আদালত তাকে সাজা প্রদান করে। পিতা আদিলের রেখে যাওয়া সোনার জমি পুত্র টনী মা রেহেনার অনুমতি না নিয়েই মায়ের অংশসহ কোটি টাকার সম্পত্তি স্বল্প মূল্যে অনেক জমি বিক্রি করে দেয়। পর্দাশীন মা সামসুন নেছা ২ পাগলীকে নিয়ে সুখের সংসার গড়ে তুলে। ২ পাগলী কন্যার খাওয়া, দাওয়া, কাপড় চোপড় সবই জোগাড় করতো তার মা। ঘরে ২ যুবতী দুই পাগলী মেয়ে তাই কোন পর পুরুষকে বাড়িতে ঢুকতে দিতো না। কিন্তু ভাগ্যোর কী নির্মম পরিহাস। গত ৬ জুলাই পাহাড়পুর জামে মসজিদের ইমাম মোঃ হাসান পাড়াপরশীকে খবর দেয় মসজিদের পিছনের বাড়ির ২ পাগলীর মা মরে পচে আছে। পাড়াপরশী গিয়ে দেখে প্রায় ৫/৬ দিন আগে তার মৃত্যু হয়েছে এবং পচে শরীরে প্রচুর পোকা জমেছে। পাগলী রেহেনার একমাত্র পুত্র টনিকে পাওয়া না যাওয়ায় তাৎক্ষণিক ভাবে স্থানীয় পৌর কাউন্সিলর মকবুল হোসেনকে ডেকে আনে পাড়া প্রতিবেশীরা। তিনি নিজেই কোতয়ালী থানাকে বিষয়টি অবগত করলে কোতয়ালী থানার এস.আই মোঃ হারুন লাশের সুরতহাল করে। কিছুক্ষন পর পুত্র টনি আসে। সে তার পাগলী মা খালার দেখভাল করার দায়িত্ব নেয়। কিন্তু নানীর জানাযা ও দাফন হওয়ার পর পরই টনি সরে পড়ে। বর্তমানে ২ পাগলী একাই ওই বাড়িতে রয়েছে। তাদের কোন নিরাপত্তা নেই। প্রতিবেশীরা ২ পাগলীর জীবন রক্ষায় রেহেনা ও মুন্নীকে চিকিৎসার জন্য পাবনা পাগলাগারতে অথবা বাড়িতে চিকিৎসা করার জন্য একমাত্র পুত্র টনিকে বার বার তাগাদা দেয়। কিন্তু চিকিৎসা তো দূরে থাক একবেলা খাওয়ার দেয়নি পুত্র টনি। পাড়াপ্রতিবেশী নাজমা ও নাজ মাঝে মধ্যে খাওয়াদাওয়া দিচ্ছে। এব্যাপারে দিনাজপুর কোতয়ালী থানার ওসি মোঃ আলতাফ হোসেন জানায় তাদেরকে পাগলাগারতে পাঠাতে অথবা চিকিৎসা সেবা দিতে পুত্র টনির অনুমতি লাগবে। পাবনা গারদে পাঠাতে হলে স্থানীয় এমপির ডিও লেটার লাগবে। হুইপ ইকবালুর রহিম এমপি ডিও লেটার দিতে প্রস্ত্তত কিন্তু ডিও লেটার নিবে কে।

শহরে স্থানীয় একটি অভিজাত হোটেলে বসবাস করছে টনি। কিন্তু পাগলী মা ও খালাকে একটি বারের জন্যও দেখতে যায় না বা মা ও খালাকে সুস্থ্য করে তোলার কোন পদক্ষেপ বা চিকিৎসা ব্যবস্থার কোন পদক্ষেপ এখন পর্যন্ত নেয়নি টনি। মনে হচ্ছে ২ পাগলী মা রেহেনা ও খালা মুন্নীকে সুস্থ্য করে তুলতে পিছুটান রয়েছে। কারন পাগলী রেহেনার পৈত্রিক ও স্বামীর অঢেল সম্পদ এখনও রয়েছে। পাগলী রেহেনা সুস্থ্য হয়ে উঠলে তার পুত্রের কাছে তার অংশ দাবি করতে পারে। মা সামসুন নেছার মৃত্যুর পর থেকে পাগলী রেহেনা ও পাগলী মুন্নী একাই ওই বাড়িতে রয়েছে। খাওয়া, দাওয়া, কাপড়, চোপড় দেয়ার মতো কেউ নেই। ২ পাগলী ধুকে ধুকে মৃত্যুর দিকে এগুচ্ছে।

Spread the love