শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে করতোয়া নদীর বুকে ইরিবোরো চাষ

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে করতোয়া নদীর বুক ভরে উঠেছে ভূমিহীন চাষীদের ফলানো ধানে মৃত্য প্রায় এসব নদ নদীতে জেগে ওঠা বালু চড়ে বোরো ধান চাষ করছেন ভূমিহীন দারিদ্র কৃষকরা। করতোয়া নদী ও মহিলা নদীর তীরে দারিদ্র কৃষকদের ইরি বোরো চাষে মেতে উঠেছে।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার প্রাণঘেষে বয়ে যাওয়া করতোয়া নদী ভরাট হয়ে যাওয়ায় নদীর আশ-পাশের জমিগুলো ইরি বোরো চাষের বেঘাত ঘটছে। এসব নদ নদীতে চড় পড়ে যাওয়ায় ঘোড়াঘাট ও গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার ভূমিহীন কৃষকরা এ সুযোগে করতোয়া নদীর বুকে ইরি বোরো চাষ করে লাভবান হওয়ার দিনগুনছে। ভূমিহীনরা নদীর চরকেই চাষাবাদের মাধ্যম হিসেবে বেঁছে নিয়েছে। নদীতে ধানের সবুজ চারাগাছ বাতাসে দোল খাচ্ছে। নদী বক্ষের বিস্তীর্ণ এলাকা ধান গাছের কাচা রঙের সবুজ হয়ে উঠেছে।

এলাকার ভূমিহীন চাষীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের নিজস্ব জমি না থাকায় তারা চাষাবাদ করতে পারছেনা। অপর দিকে সেচ দেওয়ার পানির চেয়ে নদী চুয়ে আসার পানি বোরো চাষে অনেক বেশী উপকার। এতে সার ও সেচসহ সবকিছুই সাশ্রায় হয়। অধিক অংশ চাষী গত ৪/৫ বছর যাবৎ এ করতোয়া নদী ও মহিলার নদীর বুক চিরে ইরি বোরো ধান চাষ করে তাদের জীবিকা নির্বাহ করছে বলে জানান।

Spread the love