শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে “কৃষি ও বনভুমি ব্যবহার নীতিমালা বিষয়ক এক জাতীয় আলোচনা সভা

দিনাজপুর থেকে ইদ্রিস আলী ঃ আইন আছে প্রয়োগ না থাকায় এবং সচেতনতার অভাবে ভবিষ্যতে ভুমিহীন মানুষ আরো ভুমিহীন হবে এবং খাদ্য নিরাপত্তা চরম আকার ধারন করবে। আইন প্রয়োগ ও বাস্তবায়নে শুধূ সরকারী কর্মকর্তা নয় সম্মিলিত ভাবে দায়িত্ব পালন করতে হবে। অপরিকল্পিত ভাবে ভুমি ব্যবহার করার ফলে দিন দিন ভয়ংকর ভাবে ভুমির পরিমান কমছে। ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে পরিকল্পিত আবাসন, বাড়ীঘর তৈরী, উন্নয়নমূলক কাজ এবং শিল্প-কারখানা বা রাস্তাঘাট নির্মানের কারনে প্রতিনিয়িত ভুমির প্রকৃতি ও শ্রেণীগত ব্যবহারের পরিবর্তন হচ্ছে, দেশের বিস্তির্ণ এলাকার কৃষি জমি, বনভুমি, টিলা, পাহাড় ও জলাশয়/শ্যেণীমহাল বিনষ্ট হয়ে খাদ্য শস্য উৎপাদন হুমকির মুখে পড়ছে এবং পরিবেশের মারাত্বক বিপর্যয় ঘটছে ফলে অপরিকল্পিত বাড়ীঘর, শিল্প-কারখানা বা রাস্তাঘাট তৈরী রোধ করে ভুমির শ্রেণী বা প্রকৃতি ধরে রেখে পরিবেশ ও খাদ্য শস্য উৎপাদন অব্যাহত রাখতে হবে।
গতকাল দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে সিডিএ আয়োজিত “কৃষি ও বনভুমি ব্যবহার নীতিমালা বিষয়ক এক জাতীয় আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন। সিডিএ এর নির্বাহী পরিচালক শাহ মবিন জিনন্াহ’র সভাপতিত্বে ও সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুর কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক মোঃ তৌহিদুল ইকবাল। বিশেষ অতিথি ছিলেন জেলা পশু কর্মকর্তা সাইফুল ইসলাম,ঋপজেলা কৃষি কর্মকর্তা আলিমুজ্জামান। উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহন করেন শিক্ষক সফিকুলইসলাম, হারুনুর রহমানসহ কৃষক, আদিবাসী নারী পুরুষরা।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে আমাদের বাতের উপর নির্ভরতা কমাতে হবে। ভাতের পাশাপাশি অন্যান্য পুষ্টি জাতিয় খাদ্য ব্যবহার করতে হবে। ভুমি ব্যবহার আইন আছে কিন্তু তা প্রয়েঅগের ক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে। অবৈধ ভাবে গড়ে উঠা ইট ভাটা বন্ধের ব্যাপারে কৃষি বিভাগ বেশ কিছু কর্মসূচী নিয়েছে। তবে ইটভাটা প্রতিষ্ঠার পূর্বে ভাটার মালিককেও ভাবতে হবে যথাস্থানে ভাটাটি হচ্ছে কিনা। শুধু সরকারী কর্মকর্তাদের প্রতি নির্ভর না করে নিজেদেরকেও সচেতন হতে হবে। সরকার দেশের উন্নয়নে কৃষিকে গুরুত্ব দিয়ে কৃষকদের ভুর্তকি দিচ্ছে। কিন্তু অপরিকল্পিত ভাবে ভবন, কলকারখানা, ইন্ড্রাষ্ট্রি তৈরী হলে আবাদী ও বসবাসের জমি ভয়অনক ভাবে কমে যাবে যা এক সময় দেশে ভুমিহীনের সংখ্যা ভয়ানক আকার ধারন করবে। বর্তমানে বাংলাদেশ দান উৎপাদনে পৃথিবীর মধ্যে চতুর্থ স্থানে উন্নিত হয়েছে। ধান উৎপাদন আরো বৃধ্ধির জন্য গবেষনা চলছে কিন্তু জমি না থাকলে উৎপাদন হবে কোথায়? তার তিনি উৎপাদনশীল জমি ব্যবহারে সরকার এবং ভবন ও ইন্ড্রাষ্ট্রিজ নির্মানেকারীদেরও সতর্ক হতে হবে।

Spread the love