শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে কৃষি ক্ষেত্রে খরা প্রধান অন্তরায় । সমাধান কেউ খুঁজেনি-বেলাল উদ্দিন

দিনাজপুরৃকষি ক্ষেত্রে শুষ্ক মৌসুম বা খরা একটি প্রধান অমত্মরায়। খরার কারণে এ অঞ্চলে ফসল বাঁচাতে কৃষকদের প্রতি বছর হিমশিম খেতে হয় বাড়তি খরচাও হয় অনেক।

দিনাজপুরের মাটি যেন সোনা উদগিরণ করে। কৃষি সমৃদ্ধ ও খাদ্য শস্য উদ্বৃত্ত এ জেলার বিসত্মীর্ণ অঞ্চল জুড়ে খাদ্য শস্য আবাদ হয়। এখানকার মানুষরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষি কাজের উপর নির্ভরশীল। সোনালী ফসল পেতে দিনাজপুরের কৃষকরা দিন রাত পরিশ্রম করে। দিনাজপুরে খরা ছাড়া আর কোন প্রাকৃতিক দুর্যোগ নেই। এখানে বৃষ্টিপাতের পরিমাণ খুব কম হওয়ায় খরা প্রচন্ডভাবে পরিলক্ষিত হয়ে থাকে। নদ-নদীর সংখ্যাও ছোট বড় মিলে ১৪টি।

দিনাজপুরে মোট আবাদি জমির পরিমাণ ৫ লাখ ৭১ হাজার ২’শ ৭১ হেক্টর। ফেব্রুয়ারী মাসের শেষ সপ্তাহ থেকে এ অঞ্চলের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকে শুরু হয় অনাবৃষ্টিজনিত হাহাকার। ফসল বাঁচিয়ে রাখার জন্য সেচের পানি জোগাড় করতে কৃষকরা মরিয়া হয়ে উঠেন। এসময় ভুগর্ভস্থ পানির সত্মর ধীরের ধীরে নিচে নামতে থাকে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে উঠানামা করে। দিনাজপুরে বৃষ্টিপাত হয় না বললেই চলে। দিনাজপুরে বার্ষিক বৃষ্টিপাতের গড় পরিমাণ মাত্র ১৬৫ থেকে ১৭০ মিলিমিটার। এ সময় সেচের পানির জোড়ার করতে কৃষকরা মাটির নিচে ১৫ থেকে ২০ ফুট গর্ত করে সেখানে পাম্প মেশিন বসিয়ে পানি তোলার চেষ্টা করে। সদর থানার দক্ষিণ কোতয়ালী অংশসহ ঘোড়াঘাট, ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ, ও বিরল উপজেলায বেশ কিছু অংশ জুড়ে প্রতি বছর খরার তান্ডব শুরু হয়। বৃষ্টির জন্য সব শক্তি হারিয়ে শেষ পর্যন্ত বৃষ্টির জন্য আলস্নাহর নিকট মোনাজাতের আয়োজন করা হয়। দিনাজপুরের বিভিন্ন স্থানেও।

অন্যদিকে দিনাজপুর দিয়ে প্রবাহিত পূর্ণভবা আত্রাই ও টাংগন নদী বর্ষার বন্যা নামিয়ে তারপর শুকাতে থাকে। জানুয়ারী মাসের পর এসব নদী পানি শূণ্য হয়ে পড়ে। নদীর বুকে গজাতে থাকে ঘাস এপ্রিল-মে মাসে নদীর প্রবাহ সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। নদীতে তখন কোন পানি থাকে না। কোথাও কোথাও সামান্য হাটু পানি থাকে। নদীর বুকে তখন চলে বালি সংগ্রহের মহোৎসব। দিনাজপুর শহরের পশ্চিম প্রান্ত দিয়ে বয়ে যাওয়া পূর্ণভবা নদী এখন শুধুই ধু ধু বালির চর। অথচ দুই দশক পূর্বে এ নদীর পানির সেচ দিয়ে শত শত হেক্টর জমিতে সোনা ফসল ফলানো হতো। নদীগুলোর উৎস মুখ ভারতে হওয়ায় গ্রীষ্মের মৌসুমে ভারত সেখানে বাঁধ দিয়ে পানি আটকে দেয়। ফলে বাংলাদেশের অংশে নদী বাঁচিয়ে রাখার মত অবশিষ্ট পানি থাকে না। প্রতি বছর এ শুষ্ক নদীর প্রতিক্রিয়া শুধু দিনাজপুর জেলাবাসীরই নয় জাতীয় অর্থনীতির উপর প্রভাব ফেলে।

অতি পরিতাপের বিষয় দীর্ঘদিন এ অবস্থা বিরাজ করলেও কোন সরকার দিনাজপুরকে নিয়ে ভাবেনি। দিনাজপুর জেলা দেশে খাদ্য শস্য সরবরাহের দিক থেকে একটি বিশেষ স্থানে রয়েছে। খাদ্য শস্য সমৃদ্ধ ও উদ্বৃত্ত এই জেলায় নদী খননের কোন ব্যবস্থা আজো গ্রহণ করা হয়নি।

অন্যদিকে প্রচন্ড খরা কবলিত এলাকায় সরকারীভাবে ডিপ টিউবওয়েলের কোন ব্যবস্থা নেই আর নেই কোন বিনা পয়সায় বিদ্যুতের ব্যবস্থা। তারপরও কৃষকরা বুদ্ধিমত্তা ও পরিশ্রম দিয়ে দেশের খাদ্য চাহিদায় সহায়তা প্রদান করে যাচ্ছে। পাকিস্তান আমলের স্বাধীনতার পরে কত সরকার পরিবর্তন হলো কিন্তু দিনাজপুরে কৃষিক্ষেত্রকে নিয়ে কেউ ভাবেনি। এখানকার নদীগুলিকে ড্রেজিং করে সেচের ব্যবস্থা কোন সরকারই গ্রহণ করেনি বা কৃষিক্ষেত্রকে উন্নয়ন করতে কোন সরকার উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেনি। শুধু সার বিতরণ আর ভূর্তকির টাকা দিলে এই সমস্যার সমাধান হবে না। সমস্যার সমাধান করতে হলে নদীর ব্যবহার চাষ উপযোগী করে তুলতে হবে। নদীর জলকে পুরোপুরি কৃষিক্ষেত্রে ব্যবহার করার পদক্ষেপ নিতে হবে। কেননা, দিনাজপুরের উপর বাংলাদেশের খাদ্য ভান্ডার কিছুটা হলেও নির্ভরশীল। দিনাজপুরে উৎপাদিত ফসল উদ্বৃত্ত। এখানকার এক বছরের উৎপাদিত ফসল দিনাজপুরের মানুষের জন্য চার বছর চলে।

Spread the love