মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে খাদ্য অধিদপ্তর পরিচালিত ওএমএস দোকানের মাধ্যমে চাল ও আটা বিক্রি কার্যক্রমের উদ্বোধন

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে খাদ্য অধিদপ্তর পরিচালিত ওএমএস দোকানের মাধ্যমে (খোলা বাজারে বিক্রি) চাল ও আটা বিক্রি কার্যাক্রমের উদ্বোধন করা হয়েছে। প্রতি কেজি চাল ১০ টাকা ও আটা প্রতি কেজি ১৮ টাকা দরে বিক্রি করা হয়েছে।

রবিবার (৫ এপ্রিল) সকালে দিনাজপুর পৌরসভার মহারাজা মোড়ে দুইজন ক্রেতার হাতে ওএমএস চাল ও আটা তুলে দিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিম্নআয়ের জনগনের চাহিদা মোতাবেক খোলা বাজারে চাল বিক্রির নির্দেশ দিয়েছেন। কোন অনিয়ম হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ সময় দিনাজপুর পৌরসভার কাউন্সিলর রেহাতুল ইসলাম খোকাসহ অন্যান্য অতিথি উপস্থিত ছিলেন। পরে তিনি ওএমএস কার্যক্রম পরিদর্শন করেন।

প্রতিদিন মাথাপিছু ৫ কেজি করে চাল ১০ টাকা কেজি দরে সপ্তাহে একবার ও ১৮ টাকা কেজি দরে মাথাপিছু ৩ কেজি আটা বিক্রি করা হবে। সপ্তাহের রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার এই ৩ দিন চাল ও শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই ৬ দিন আটা বিক্রি করা হবে। নিজের ভোটার আইডি কার্ডের ফটোকপি দেখিয়ে একজন ব্যক্তি এই চাল কিনতে পারবেন। ক্রেতারা সামাজিক দুরত্ব বজায় রেখে ওএমএস’র এই চাল কেনার জন্য লাইনে দাড়িয়ে অপেক্ষা করে চাল কিনে বাড়ী যাচ্ছেন। তবে কোন কোন জায়গায় সামাজিক দুরত্ব ভেঙে চাল কিনতে দেখা গেছে। 

দিনাজপুর পৌরসভার ২৪টি কেন্দ্রে প্রতিদিন সকাল ১০টা হতে বিকেল ৩টা পর্যন্ত ওএমএস’র এই চাল ও আটা ডিলারের মাধ্যমে বিক্রি করা হবে। প্রতিটি কেন্দ্র থেকে প্রতিদিন ৫শ’ কেজি চাল একশ’ মানুষের মাঝে বিক্রি করা হবে। নিজের ভোটার আইডি কার্ডের ফটোকপি দেখিয়ে একজন ব্যক্তি সপ্তাহে একবার এই চাল কিনতে পারবেন।

এদিকে রবিবার সকালে দিনাজপুর পৌরসভার প্যানেল মেয়র ও ৯নং ওয়ার্ডের কাউন্সিলর আবু তৈয়ব আলী দুলার ৯নং ওয়ার্ডে খাদ্য অধিদপ্তর পরিচালিত ওএমএস কার্যক্রম পরিদর্শন করেন।

রবিবার বেলা ১২টায় শহরের লালবাগ কেন্দ্র থেকে ওএমএস’র চাল কিনে নিয়ে যাওয়া আলী হোসেন, রবিউল, নাসরিন, খালেদাসহ কয়েকজন ক্রেতা জানান, করোনাভাইরাস কারণে আমাদের কাজ কর্ম বন্ধ। এত দিন আমরা খুব কষ্টে ছিলাম। সরকার এই কর্মসূচী চালু করায় আমাদের মত গরিব মানুষের কষ্ট অনেক কমে যাবে। এই চাল ও আটা খুব ভাল মানের বলেও তারা জানান। দিনাজপুর পৌরসভার লালবাগ ওএমএস কেন্দ্রের ডিলার মো. মইনুল ইসলামও এই চাল খুবই ভাল মানের বলে এই প্রতিনিধিকে জানালেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তাররোধে সরকার প্রথম দফায় গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত, দ্বিতীয় দফায় ১১ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করে। গত ৫ এপ্রিল তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত এই ছুটি বর্ধিত করা হয়। এরপর থেকে সারা দেশে সরকারী বেসরকারী অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান, দোকান পাট, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে দিনমজুর ও খেটে খাওয়া মানুষগুলো কর্মহীন হয়ে পড়ে। সরকার খোলা বাজারে চাল ও আটা বিক্রি (ওএমএস) কার্যক্রম চালু করায় খেটে খাওয়া কর্মহীন মানুষের কষ্ট লাঘব হবে। আগামী ইরি বোরো ধান উঠা পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা গেছে।

Spread the love