শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ সমাপ্ত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনাজপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ ২০১৯ সমাপ্ত হয়েছে। সমাপনী দিনে শহরের বিভিন্ন মোড়ে স্বাস্থ্য বিষয়ক জারিগান পরিবেশন, জেনারেল হাসপাতাল চত্বরে অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাতসপাতাল মিলনায়তনে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. আহাদ আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. আবু নছর নুরুল ইসলাম চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের সিনিয়র কনসাল্ট্যান্ট ডা. রইস উদ্দীন আহম্মেদ, ডা. মো. ওয়াহেদুল হক, অর্থোপেডিক বিভাগের সিনিয়র কনসাল্ট্যান্ট ডা. খতিব শফিউর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আরজ উল্লাহ, জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. পাভেজ সোহেল রানা প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. রায়হান শরিফ।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাস্থ্য সেবা একটি মহৎ পেশা, এই পেশাকে ভালবেসে সবাইকে আন্তরিকতার সাথে রোগিদের সেবা প্রদান করতে হবে। সীমিত জনবল দিয়ে উন্নত সেবা প্রদানে সমস্যা হতে পারে। তারপরও সেবা প্রদানে কোন প্রকার অবহেলা করা যাবে না। জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক তার সমাপনী বক্তব্যে বলেন, জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ পালনের কারণে আমাদের দায়িত্ব অনেক বেড়ে গেছে। আমাদের মানসিকতার পরিবর্তন করে একজন রোগিকে নিজের পিতা-মাতা, ভাই-বোন মনে করে তাদের সেবা করতে হবে। কারণ একজন অসহায় রোগির পাশের দাড়ানোর মত মহৎ কাজ আর কিছুই হতে পারে না। তাই সকলকে নিষ্ঠা ও আন্তরিকতার দায়িত্ব পালন করার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে সিভিল সার্জন অফিসের জেলা পাবলিক হেল্থ নার্স মোসাঃ মোস্তফা বেগম, জেনারেল হাসপাতালের সেবা তত্বাবধায়ক মোছাঃ সুরাইয়া জেবিন, উপ-সেবা তত্বাবধায়ক মোছাঃ সুফিয়া বেগম, দিনাজপুর নার্সিং ইনস্টিটিউটের নার্সিং ইন্সট্রাক্টর ইনচার্জ (ভারপ্রাপ্ত) জোসনা আরা, নার্সিং ইন্সট্রাক্টর বেগম রোকেয়া সিদ্দিকা, ফিরোজা বেগম, রোজিফা চৌধুরী, রুবিনা আক্তারসহ জেনারেল হাতসপাতালের অন্যান্য নার্সিং কর্মকর্তা-কর্মচারী ও নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

dav

উল্লেখ্য, “স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন আয়োজনে দিনাজপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন করা হয়। সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, বর্তমান সরকারের স্বাস্থ্য সেক্টরে অগ্রগতি বিষয়ক প্রামান্য চিত্র প্রদর্শন, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা সকল বহির্বিভাগে বিশেষ চিকিৎসাসেবা প্রদান, স্বাস্থ্য সচেতনতা পুষ্টি ও খাদ্য বিষয়ক আলোচনা, দিনাজপুর জেনারেল হাসপাতালের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সেবাদাতা ও সেবাগ্রহিতাদের মধ্যে মতবিনিময়, স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকের অবদান শীর্ষক আলোচনা, চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্যসেবার মান উন্নয়নে গৃহিত উদ্ভাবনী কার্যক্রম ও বেষ্টপ্রাকটিস শেয়ারিং বিষয়ক আলোচনা, অটিজম বিষয়ে চাহিদা সম্পন্ন ব্যক্তিদের বিশেষায়িত চিকিৎসাসেবা প্রদান, স্বেচ্ছায় রক্তদান ও অঙ্গ-প্রত্যঙ্গ দানে উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মসূচী পালন, স্কুল হেল্থ প্রোগ্রাম পরিদর্শন ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্কুল হেল্থ প্রোগ্রামে আলোচনা, অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা সভা এবং জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ ২০১৯ এর সমাপনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা।

Spread the love