শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে পালিত হলো ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে

রফিকুল ইসলাম ফুলাল, দিনাজপুর প্রতিনিধি ঃ “ক্যামেরা বন্দী ছবিতে উন্মুক্ত হোক পৃথিবী”শ্লোগান নিয়ে দিনাজপুরে এই প্রথম পালিত হলো ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে । এই দিবস উদযাপন উপলক্ষে দিনের শুরুতেই বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী এবং অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

ওর্য়াল্ড ফটোগ্রাফি ডে উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গন হতে দিনাজপুর ফটো গ্রাফিক সোসাইটির উদ্দ্যোগে এক বণার্ঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন করে শিল্পকলা একাডেমীতে ফিরে এসে আলোচনা সভায় মিলিত হয়।

দিনাজপুর ফটো গ্রাফিক সোসাইটির এডমিন কুমার বিপ্লব দ্বিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত  আলোচনা সভায় ফটো গ্রাফিকের উপর সদস্যরা আলোকপাত করেন। তারা বলেন, একটি ছবি মনের কথা বলে,মানুষের মাঝে বহু শতাব্দী থেকেই চলে আসছে ছবি তোলার ও এবং সংরক্ষনের প্রবনতা। যার দালিলিক ভাবে অনেক প্রমান মানুসের হাতে রয়েছে।

ফিল্ম পদ্ধতি থেকে ফটো গ্রাফিক্স চলে এসেছে মেমরিতে। বর্তমান ডিজিটাল যুগে ফটো গ্রাফিক্সে সংযোজন হয়েছে নতুন নতুন অনেক মাত্রা যা থেকে মানুষ উপকৃত হচ্ছে। বক্তারা আশা প্রকাশ করেন,ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে চলতে এবং উদ্ভাবিত আবিস্কারের ক্যামেরা সর্ম্পকে জানতে আমাদের বেশী বেশী কাজ করতে।

র‌্যালী ও আলোচনা সভাতে  উপস্থিত ছিলেন দৈনিক তিস্তার সম্পাদক মিজানুর রহমান লুলু, ,আবু রায়হান রকি, মিঠুন দত্ত,নওরিন তাসনুমান,নওরিন আনসারী ও ইসমত জেবিনসহ সাধারন সদস্যরা।

Spread the love