শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে পৃথক পৃথক কর্মসূচিতে ফুলবাড়ী দিবস উদ্যাপন

Fulbari Tragediদিনাজপুর প্রতিনিধি :ফুলবাড়ী বাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যমন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও অরাজনৈতিক সম্মিলিত পেশাজীবি সংগঠন।

দিনাজপুরের ফুলবাড়ীতে ২৬ আগস্ট মঙ্গলবার ফুলবাড়ী দিবস পালনে উপলক্ষে পৃথক পৃথক ভাবে কর্মসূচি পালন করে আলোচনা ও শোক সভায় স্ব-স্ব সংগঠনের নেতৃবৃন্দ এই ঘোষণা দেয়।

দিবসটি পালন উপলক্ষে সকাল ১০টায় তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি উদ্যো্গে স্থানীয় নিমতলা মোড় হইতে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌরশহর প্রদক্ষিণ করে ২০০৬ইং সালে ২৬ আগস্ট আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত হওয়া শহীদের স্মৃতি সত্মম্ভ পুষ্প অর্পন করে। পুষ্প অর্পন শেষে স্থানীয় একটি শোক সভা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শোকসভায় ও আলোচনা সভায় তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখা আহবায়ক সৈয়দ সাইফুল ইসলামের জুয়েল এর সভাপত্বিতে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় আহবায়ক প্রাকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ, সদস্য সচিব অধ্যপক আনু মোহাম্মদ, কেন্দ্রীয় কমিটি সদস্য ও ওয়ার্কাস পাটির সম্পাদক ফজলের হোসেন বাদশা এমপি, কেন্দ্রীয় নেতা ইয়াসিন আলী এমপি, কেন্দ্রীয় নেতা ও গণফ্রোন্ট এর সম্মনায়ক টিপু বিশ্বা গণ সংঘতি আন্দোলনের প্রধান সম্মনায়ক যোনায়েদ শাখী, বাংলাদেশ কমনিউস্ট পাটির (সিপিবির) এর সহ-সাধারণ সম্পাদক শাহ আলম, বাসক এর কেন্দ্রীয় নেতা সুভ্রাংশু চক্রবর্তী, ইউনাইডেট কমনিউস্ট লীগ এর কেন্দ্রীয় নেতা নজুরুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল প্রমুখ।

অপরদিকে সম্মিলিত পেশাজীবি সংগঠনের উদ্যোগে সকাল ৯টায় ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতি কার্যাল্যয় থেকে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিণ করে ২৬ আগস্ট শহীদদের স্মৃতি স্বম্ভ পুষ্প অর্পন করে এবং শহীদ বেদীতে দাড়িঁয়ে ফুলবাড়ী বাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া শপথ গ্রহণ করেন। এরপর উর্বশী সিনেমা হলের সামনে আলোচনা সভা ও শোক সভা অনুষ্ঠিত হয়। আলোচনা ও শোক সভায় ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতি সভাপতি নওশাদ আলম মুন্না এর সভাপত্বিতে বক্তব্য রাখেন সম্মিলিত পেশাজীবি সংগঠনের আহবায়ক ও পৌর মেয়র মুরতুর্জা সরকার মানিক, সদস্য সচিব সাংবাদিক শেখ সাবীর আলী, তৃণমূল চিকিৎসক সমিতির আহবায়ক মকলেছুর রহমান, দোকান কর্মচারী ইউনিয়নে সভাপতি গোলাফ্ফর হোসেন, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন প্রমুখ।

এদিকে ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস পালন করতে ফুলবাড়ী পৌর শহরের সকল ব্যবসায়ীরা তাদের ব্যবসায়ী প্রতিষ্ঠান দোকান পাঠ সম্পূর্ণ বন্ধ রেখে কর্মসূচিতে যোগ দেওয়ায় অঘোষিত ভাবে পালিত হয়েছে হরতাল। অন্যান্য দোকানের পাশাপাশি খাবারও দোকানগুলো পুরপুরি বন্ধ ছিল। কর্মসূচিকে কেন্দ্র করে ফুলবাড়ী শহরের কোন প্রকার অপ্রিতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

Spread the love