বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে ফলদ ও বনজ বৃক্ষ মেলার উদ্বোধন

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে বৃক্ষরোপন অভিযান এবং ফলদ ও বনজ বৃক্ষ মেলা-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২১ জুলাই) বিকেলে দিনাজপুর বড় মাঠ প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে ১০ দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল ইসলাম। দিনাজপুর জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই মেলার আয়োজন করে।

পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর, বাংলাদেশ পুলিশের রংপুর বিভাগের অতিরিক্ত ডিআইজি মো. মাজিদ আলী বিপিএম, দিনাজপুরের পুলিশ সুপার মো. হামিদুল আলম বিপিএম।

অনুষ্ঠানে রামসাগর জাতীয় উদ্যানের কিউরেটর একেএম আবদুস সালাম তুহিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মেলা উদযাপন কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. শাখাওয়াত হোসেন সরকার, দিনাজপুর জেলা নার্সারী মালিক সমিতির পক্ষ থেকে বক্তব্য রাখেন চেহেলগাজী নার্সারীর স্বত্ত্বাধীকারী হাফেজ মো. ফজলুল হক নেসারী।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল ইসলাম বলেন, প্রত্যেককে অন্তত একটি করে বনজ, ফলদ ও ভেষজ গাছের চারা রোপন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান। অন্যান্য বক্তারা তেতুল গাছ, তালগাছসহ দেশীয় গাছ রোপনের জন্য সকলের প্রতি আহবান। পাশাপাশি যেসব গাছ পরিবেশ বান্ধব ও উপকারী সেসব গাছের চারা উৎপাদনের নার্সারী মালিকদের প্রতি আহবান জানানো হয়।

আলোচনা সভা শেষে আনুষ্ঠানের প্রধান অতিথি মো. নুরুল ইসলাম স্কাউট ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন। পরে তিনি অন্যান্য অতিথিদের সাথে নিয়ে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

Spread the love