শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিয়েছে রুবেল

রাকিবুল ইসলাম ॥ সারা দেশে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে ব্যাপক গুরুত্ব বাড়ছে । ঘরোয়া ভাবে এ পদ্ধতিতে মাছ চাষে স্বল্প ব্যায়ে  অধিক লাভ সম্ভব বলে দাবী করছে চাষীরা ।পাশাপাশি নারী ও যুব সমাজের কর্মসংস্থান তৈরিতে বায়োফ্লোক পদ্ধতিতে মাছ চাষ কার্যকরী ভুমিকা পালন করছে ।খোলা পরিবেশে,বাড়ির আঙ্গিনায়,ঘরের ভিতর ও বাইরে, বাড়ির ছাদে,হাউস বা চৌবাচ্চায় বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করা যায়

দিনাজপুর শহরের হীরাহাট এলাকায় এমনি প্রযুক্তিতে মাছ চাষের উদ্দেগ নিয়েছে শহর স্বেচ্ছাসেবকলীগ নেতা রুবেল ।রাজনীতির পাশাপাশি নিজ বাসায় একটি রুমে বানিজ্যিকভাবে বায়োফ্লক পদ্ধতিতে দেশীয় মাগুর,শিং টেংরা মাছ চাষ করছ্ েরুবেল ।৩০-৩৫ হাজার টাকা খরচে ঘরের মধ্যেই ৫ফুট ও ১২ ফুট গোলকার গ্রীন হাউজ তৈরি করে ১০ হাজার পিচ পোনা ছেরেছেন তিনি ।তার এ পদ্ধতিতে মাছ চাষ এলাকায় ব্যাপক সাড়া জাগিয়ে । এলাকাবাসী লাভজনক এ পদ্ধতিকে সমর্থন জানিয়ে মাছ চাষে আগ্রহ প্রকাশ করেছেন ।তরুন যুবসমাজের জন্য এ পদ্ধতিতে মাছ চাষ যেমন বেকারত্ব দুরীকরনে  কাজ করবে তেমনি স্বল্প খরচে অধিক লাভের যোগান দিবে বলে আশাবাদী রুবেল ।

এ বিষয়ে দিনাজপুর মৎস্য কর্মকর্তা জানান এ পদ্ধতিতে মাছ চাষে যেমন উতপাদন বৃদ্ধি পাবে পাশাপাশি নারী ও যুব সমাজের কর্মসংস্থান তৈরিতে বায়োফ্ল প্রযুক্তি বিশেষ ভুমিকা রাখবে বলে জানান তিনি ।

সারাদেশে এ মাছ চাষে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে । বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষে সরকারী পৃষ্ঠপোষকতাসহ প্রয়োজনীয় সহযোগীতা দাবী করেছেন সাধারন মানুষ ।

Spread the love