শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে বিনামুল্যে জেলেদের মাঝে পরিবেশ বান্ধব জাল প্রদান

Bir Fishদিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জে গত বুধবার সরকারী ভাবে বিনামুল্যে জেলেদের মাঝে পরিবেশ বান্ধব জাল প্রদান করা হয়েছে।

উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে ‘অর্থ নৈতিকভাবে পিছিয়েপড়া জনগনের দারিদ্রতা বিমোচন ও জীবিকা নির্বাহ নিশ্চিত করন প্রকল্পের’ আওতায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মোঃ আমিনুল ইসলাম ১লক্ষ ৫০ হাজার টাকা মুল্যের পরিবেশ বান্ধব ৫টি জাল হসত্মামত্মর করেন। এ সময় উপজেলার মোহনপুর, নিজপাড়া, পাল্টাপুর, ঘোড়াবান্দ ও ধুলট মৎস্যজীবি সমিতির কাছে ২০টি কারেন্ট জাল ও ১০টি চট জাল (ক্ষতিকারক ছোট মাছ ধরা) ফেরৎ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফরের নেতৃত্বে প্রকাশ্য কারেন্ট ও চট জাল আগুনে পুড়িয়ে ধবংস করা হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর, সিনিয়র মৎস্য অফিসার কালিপদ রায়, অতিরিক্ত কৃষি অফিসার মোঃ হুজ্জাতুল ইসলাম সহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সরকারী কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার কালিপদ রায় জানান, চলতি বছরে মৎস্য চাষ উন্নয়নের স্বার্থে সরকারী প্রায় দশ লক্ষ টাকা ব্যায়ে মোহনপুর ইউনিয়নের মাটিয়াকুড়া ও মরিচা ইউনিয়নের কাটগড় রাজাপুকুর সংস্কার, ১১টি ইউনিয়নে ২২টি প্রদর্শনী পুকুরে মৎস্য চাষ ও ৬টি নার্সারী (ডিম থেকে পোনা উৎপাদন), ১১টি বেড়জাল ও খাদ্য তৈরীর পিলেট মেশিন সুফল ভোগিদের মাঝে বিতরন করা সহ প্রতিটি ইউনিয়নে ৩০জন করে ১১টি ইউনিয়নে ৩৩০জন মৎস্য চাষীকে ১দিনে রিফ্রেসার্স কোর্সের আওতায় প্রশিক্ষন প্রদান করা হয়েছে।

 

Spread the love