শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে বিভিন্ন এলাকায় স্বেচ্ছায় লকডাউন

দিনাজপুর প্রতিনিধি : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দিনাজপুরের বিভিন্ন এলাকার মানুষ স্বেচ্ছায় লকডাউন করেছেন নিজ নিজ গ্রাম কিংবা এলাকা। তবে প্রয়োজনে কেউ প্রবেশ করলে এবং বের হয়ে ফিরলে হাত ধুয়ে ও জীবাণুনাশক প্রয়োগের পর মিলছে অনুমতি। আবার কোথাও রয়েছে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা।

কোন কোন এলাকা বেড়া দিয়ে প্রবেশ পথগুলো বন্ধ করে দিয়েছে। আবার প্রবেশ মুখে বাঁশ টাঙিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। বাঁশে আটকানো সাদা কাগজে লেখা রয়েছে ‘নিজের গ্রামে নিজেই থাকি, শারীরিক দূরত্ব বজায় রাখি’। আবার কোথাও লেখা রয়েছে সাবান পানি দিয়ে ধুয়ে গ্রামে প্রবেশ করুন। কোন বিশেষ প্রয়োজনে বাইরে থেকে আসলে তার শরীরে ছিটানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে। রয়েছে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা। এলাকাবাসীদের মুক্ত রাখতে দিনাজপুর শহরের শতাধিক পরিবার স্বেচ্ছায় লকডাউনে গেছে। মঙ্গলবার দুপুরে শহরের সুইহারী আশ্রমপাড়ার প্রবেশ পথে বাঁশের বেড়া দিয়ে আশ্রমপাড়ার ৩টি প্রবেশপথের মধ্যে ২টি বন্ধ করে দেওয়া হয়। একটি পথ খোলা। তবে সেখানে  হাত ধোয়ার জন্য পানি ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে।

বিরামপুরে সেচ্ছায় দুটি গ্রামকে ‘নিজের গ্রামে নিজেই থাকি, শারীরিক দূরত্ব বজায় রাখি’। লেখা নিয়ে লকডাউন করেছে গ্রামবাসী। বুধবার সকাল থেকে ওই গ্রামে প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া-আসা বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাভাইরাস থেকে গ্রামের মানুষকে সচেতন করতেই এমন উদ্যোগ নিয়েছে স্থানীয় কয়েক যুবক।

বুধবার সকালে বিরামপুর উপজেলার খাঁনপুর ইউনিয়নের ‘মৌপুকুর’, পৌরশহরের রেলস্টেশনের পাশে ‘কলোনি’ পাড়ার এই দুটি গ্রামের প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়।

নবাবগঞ্জের ভাদুরিয়া ইউনিয়নের শাল্টিমুরাদপুর গ্রামে বুধবার সকাল থেকে গ্রামের প্রবেশ দ্বারে বসানো হয়েছে তল্লাশি চৌকি। দড়ি দিয়ে আটকানো হয়েছে প্রবেশ দ্বার। টাঙানো দড়িতে সাদা কাগজে লেখা রয়েছে সাবান পানি দিয়ে ধুয়ে গ্রামে প্রবেশ করুন। বাইরে থেকে কেউ ওই গ্রামে প্রবেশ করলে তার শরীরে ছিটানো হচ্ছে জীবাণুনাশক।

হাকিমপুরের হিলির সীমান্ত এলাকার পালপাড়া গ্রাম স্বেচ্ছায় লকডাউন করেছে ওই গ্রামের যুবসমাজ। মঙ্গলবার থেকে ওই গ্রামের দুটি প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে। প্রয়োজনে কেউ গ্রামে প্রবেশ করলে এবং গ্রাম থেকে বের হয়ে ফিরলে হাত ধুয়ে ও জীবাণুনাশক প্রয়োগের পর মিলছে অনুমতি। হাকিমপুর উপজেলা সদরে যানবাহন ও লোকজনের চলাচল সীমিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু সেই বাধা অতিক্রম করে কিছু লোক অপ্রয়োজনে এই গ্রামে অবাধে বহিরাগতরা চলাফেরা করছে। ফলে করোনা সংক্রমণে ঝুঁকির কথা চিন্তা করে যুবসমাজ বৈঠক করে এ গ্রামকে লকডাউন করে। 

ওই গ্রামের ইমন, তামিমসহ যুবকরা জানান, আমরা নিজেকে ও গ্রামবাসীকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে এ উদ্যোগ নিয়েছি। সেই সাথে আমরা বাড়ি বাড়ি গিয়ে কেউ যেন বাড়ির বাইরে বের না হয় সে বিষয়ে পরামর্শ দিচ্ছি। 

Spread the love