শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে বিলুপ্তপ্রায় পতঙ্গভূক উদ্ভিদ ‘সূর্য্যশিশির’ সন্ধান !

দিনাজপুর প্রতিনিধি ॥বিলুপ্তপ্রায় পতঙ্গভুক ‘সূর্য্য শিশির’ নামে এক উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে দিনাজপুরের ঐতিহ্যবাহি দিনাজপুর সরকারি কলেজ ক্যাম্পাসে।

গত ১৫ জানুয়ারি কলেজের সংরক্ষিত পুকুর পাড়ের পশ্চিমে এই মাংসাশী উদ্ভিদ প্রজাতিটি শনাক্ত করেন দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন। বর্তমানে তিনটি গাছের অস্থিত পাওয়া গেছে।

‘সূর্য্য শিশির’ এই মাংসাশী উদ্ভিদটির ইংরেজি নাম Sundews, এটি Caryophyllales বর্গের অন্তর্ভূক্ত এবং Droseraceae গোত্রের অন্তর্ভূক্ত। উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম Drosera Rotundifolia. শীতকালে জন্মানো উদ্ভিদটি সংরক্ষণ এবং বিস্তারে শিক্ষার্থীদের এ নিয়ে গবেষণা চলমান রয়েছে।

গত ১৫ জানুয়ারি ওই কলেজের ক্যাম্পাসে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের এমএসসি (শেষ বর্ষ) শিক্ষার্থী মো: মোসাদ্দেক হোসেনসহ শিক্ষার্থীরা রূপগল্প শোনার মত মাংসাল উদ্ভিদকে প্রথমবারের মত শনাক্ত করতে পেরে উদ্ভিদটি পর্যবেক্ষণ ও গবেষণা চলমান রেখেছেন।

দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন জানান, গোলাকার সবুজ থেকে লালচে রঙের থ্যালাসের ন্যায় মাটিতে ল্যাপ্টে থাকা উদ্ভিদটি Carnivorous বা মাংসাশী উদ্ভিদ সমূহের মধ্যে এই উদ্ভিদ প্রজাতি সবচেয়ে বড়। ৪-৫ সেন্টিমিটার ব্যাস বিশিষ্ট গোলাকার থ্যালাস সাদৃশ্য উদ্ভিদটির মধ্য থেকে একটি লাল বর্ণের ২-৩ ইঞ্চি লম্বা পুষ্পমঞ্জুরি হয়। সংখ্যায় ১৫-২০টি তিন থেকে চার স্থরের পাতা সাদৃশ্য মাংসাল দেহের চারিদিকে পিন আকৃতির কাটা থাকে। মাংসাল দেহের মধ্যভাগ অনেকটা চামুচের মত ঢালু থাকে। পাতাগুলোতে মিউসিলেজ সাবস্টেন্স নামক একপ্রকার এনজাইম নি:সৃত করে। এনজাইম-এ পোকা পড়লে আঠার মত আটকে রাখে। শীতের সকালে পড়া শিশিরে চকচক করে উদ্ভিদটি, তাতে করেও পোকারা আকৃষ্ট হয়। পোকা-মাকড় উদ্ভিদটিতে পড়লে এনজাইমের আঠার মাঝে আটকে যায়। তখন পতঙ্গ নড়াচড়া করলে মাংসাল পাতার চারিদিকে পিনগুলো বেকে পোকাকে ধরে ফেলে। পিনগুলো পোকার শরীরে ফুড়ে গিয়ে পোকাকে ধরে রাখে।

তিনি আরও জানান,  কয়েক মাস থেকে অত্র বিভাগের এমএসসির  শিক্ষার্থী মোসাদ্দেক  হোসেন ও তার সহপাঠিদের নিয়ে এক অনুসন্ধানী দল শীতকালে জন্মানো উদ্ভিদটির সংরক্ষণ এবং বিস্তারে তাদের গবেষণা চলমান রয়েছে।

ওই কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক জাহিদুর রহমান জানান, উদ্ভিদটি প্রথম ক্যাম্পাসে শনাক্ত করা হয় ১৯৯৭ সালে। তৎকালিন বিভাগীয় প্রধান এবং বিশিষ্ট উদ্ভিদবীদ রজব আলী মোল্লা এটি শনাক্ত করেন। তখন শতাধিক এ গাছ থাকলেও বর্তমানে মাত্র তিনটি দেখা যায়। পরে ধীরে ধীরে উদ্ভিদটি বিলুপ্ত হয়ে যাওয়ার পথে। পরিবেশ বিরুপ প্রভাবের কারণে উদ্ভিদটি এখন বিলুপ্ত প্রায়।

উল্লেখ্য, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাও, ঢাকা এর জীববিজ্ঞান গ্যালারিতে প্রদর্শিত উদ্ভিদটির প্রতিকৃতিতে দেয়া তথ্যমতে, বিলুপ্ত প্রায় এই উদ্ভিদটি বাংলাদেশে শুধুমাত্র দিনাজপুর, রংপুর, ঢাকা জেলায় পাওয়া যেত উল্লেখ করা হয়েছে বলে জানা যায়।

Spread the love