বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে বীরগঞ্জের কবিরাজ হাট কলেজে কেউ পাশ করেনি।

Kobiraj Hatমোঃ আব্দুর রাজ্জাক, দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর শিক্ষা বোর্ড ঘোষিত এইচএসসি পরীক্ষার ফলাফলে জানা যায় পাশ করে নি এমন কলেজের সংখ্যা ৭টি। ৭টির মধ্যে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার ভোগনগর ইউনিয়নের অবস্থিত কবিরাজ হাট কলেজ রয়েছে।

এই কলেজ থেকে মোট ৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এদের মধ্যে ছাত্র ৮জন এবং ছাত্রী ১ জন। এরা কেউ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে নি।

জানা গেছে ২০১১ সালে এই কলেজ প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালে প্রথম বারের মতো ৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। সে বছর পাশ করেছে মাত্র ২ জন। বর্তমানে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীর সংখ্যা ৬৯জন। প্রথম বর্ষ একাদশ শ্রেণীতে ৪৬জন এবং দ্বাদশ শ্রেণীতে ২৩ জন।

একজন শিক্ষার্থী পাশ করতে পারে নি কারণ জানতে চাইলে কলেজ পরিচালনা কমিটির সদস্য এবং স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান পান্না জানান, কলেজ প্রতিষ্ঠা বেশী দিনের নয়। নতুন প্রতিষ্ঠান হিসেবে এখানে ভালো শিক্ষার্থীরা ভর্তি হতে চায় না। ভালো প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ না পেয়ে অনেকে বাধ্য হয়ে এখানে ভর্তি হয়। তারা বেশির ভাগ গ্রামের হত দরিদ্র পরিবারের সন্তান। একারণে কলেজ তার কাংখিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আরিফুজ্জামান এ বিষয়ে জানান, কলেজের বয়স খুব বেশি নয়। মাত্র ৬জন শিক্ষক নিয়ে এই কলেজের যাত্রা শুরু। তাই শিক্ষক সংকটের পাশাপাশি অভিজ্ঞতার কিছুটা ঘাটতি অবশ্যই আমাদের রয়েছে। এবছর ফেব্রুয়ারী মাসে আরো ৬জন শিক্ষক যোগদান করেছে। এখন পর্যন্ত সরকারী ভাবে কোন অর্থনৈতিক সুবিধা কলেজের ভাগ্যে জোটেনি। এলাকার দানশীল ব্যক্তিরা এই কলেজের অবকাঠামো নির্মাণ হতে শুরু করে সকল ব্যয় বহন করেন। অন্যান্য প্রতিষ্ঠানের মতো সুযোগ-সুবিধা না থাকায় গ্রামীণ জনপদে প্রতিষ্ঠিত নতুন কলেজ হিসেবে এখানে ভালো শিক্ষার্থীরা ভর্তি হতে চায় না। যারা ভর্তি হয়েছে তারা হত দরিদ্র পরিবারের সন্তান। প্রত্যেকটি ছাত্র পড়াশুনার পাশাপাশি বিভিন্ন কাজে নিয়োজিত। তবু আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি সুনামের সাথে মাথা উচু করে দাঁড়ানোর জন্য। তবে কাংখিত লক্ষ্যে পৌঁছাতে খানিকটা সময় লাগবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রয়ক মোঃ তোফাজ্জুর রহমান ৭টি শিক্ষা প্রতিষ্ঠানে কোন শিক্ষার্থী পাশ না করার বিষয়ে জানান, কি কারণে ঐ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে একজন পরীক্ষার্থীও পাশ করে নি সে বিষয়টি আমরা খতিয়ে দেখছি।

 

 

 

 

Spread the love