শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার ॥ দিনাজপুরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ধর্ম সংস্কারক রেভারেন্ড ডক্টর মার্টিন লুথারের ধর্ম সংস্কারের ৫০০ বছর পূর্তি জুবিলী উৎসব পালন করা হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ নর্দাণ ইভেন জেলিক্যাল লুথারেন চার্জ (বিএনইএলসি) আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল সকালে পায়রা উড়িয়ে কর্মসূচীর শুভ সুচনা, গীর্জায় প্রার্থনা, হলি কউিউনিয়ন সার্ভিস, বাণী দান, ফ্যাষ্টিভ্যাল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মার্টিন লুথারের জীবনী ভিত্তিক ফ্লিম শো প্রদর্শন।

রোববার দিনাজপুর সদর উপজেলার পশ্চিম শিবরামপুর সন্তাল এডুকেশন সেন্টারে দিনব্যাপী এসব কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন সন্তাল মিশন নরওয়ে জিয়ান বোর্ডের পরিচালক মিঃ নেলসন এন সরকার। বিএনইএলসি’র জেনারেল সুপারিনটেনডেন্ট রেভা: সাবান কিস্কুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন এলএএমবি ইংলিশ মিডিয়াম স্কুলের প্রিন্সিপাল মিঃ খ্রিষ্টান ভিস্টারগার্ড, দিনাজপুর ওয়াইএমসিএ’র প্রেসিডেন্ট মিঃ ফাবিয়ান মন্ডল, ন্যাশনাল খ্রীষ্টিয়ান ফেলোশীপ অব বাংলাদেশ’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর লেখক, সাংবাদিক ও কলামিষ্ট মিঃ মিথুসিলাক মুরমু, বাংলাদেশ লুথারেন চার্চের উপদেষ্টা রেভা: অরবিন্দ বর্ম্মন, এসএসএনবি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিঃ এনোস হাসদা, তাবিথা ফাউন্ডেশনের পরিচালক মিঃ স্টেফান সরেন, বিএনইএলসি’র প্রশাসক লগেন কিস্কু, হাইকোর্টের এ্যাডভোকেট প্রভাত টুডু, লুথারেন ওয়ার্ল্ড ফেডারেশন’র কাউন্সিল মেম্বার মিস ইভাবিথী কিস্কু প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএনইএলসি’র সহকারী প্রশাসক জন মর্মু ও অমল মার্ডী।

আলোচনা সভায় অতিথিবৃন্দ বলেন, ধর্ম সংস্কারক মার্টিন লুথারের ধর্মীয় মতবাদের প্রধান ছিল-বিশ্বাস, দয়া ও ঈশ্বরের বাক্য। তিনি সকল প্রকার ধর্মীয় গোঁড়ামীসহ অপতৎপরতার বিরূদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। তাঁর ইতিহাস আলোচনা এবং আমাদের জীবনে কাজে লাগাতে আমাদের একযোগে কাজ করতে হবে। বক্তারা বলেন, মার্টিন লুথার বলেছেন-ভাল কাজ করে ভাল মানুষ হওয়া যায় না, কিন্তু প্রেমময় ঈশ্বর কর্তৃক ভাল মানুষ হয়ে ভাল কাজ করা যায়। একথা আমাদের জীবনে বাস্তবায়নের জন্য ৯৫টি থিসিস বা যুক্তিমূলক বক্তব্য প্রদান করেছেন। মার্টিন লুথারের ধর্মীয় সংস্কারের পর উত্তর ইউরোপের অনেক দেশ যেমন নরওয়ে, ডেনমার্ক, জার্মান, সুইডেন এবং অন্যান্য দেশ স্বাধীনতা লাভ করে। রাষ্ট্রীয়ভাবে লুথারেন চার্চকে স্বীকৃতি দেয়া হয়। এর মাধ্যমেই প্রমাণ হয়-মার্টিন লুথার সঠিক ও সফল ছিলেন। তাই তার মতাদর্শ অনুযায়ী আমাদের জীবন গঠন করতে হবে।

Spread the love