শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে আদিবাসী সাঁওতাল বাহা উৎসব উদযাপন

রফিক প্লাবন, দিনাজপুর ॥ বসন্ত ঋতু আসলেই গাছে গাছে নতুন ফুলের সমারোহ প্রকৃতি প্রিয় মানুষের দৃষ্টি কারে। শিমুল, পলাশে শোভায় প্রকৃতি নিজেকে নতুন রুপে প্রকাশ করে। আদিবাসী সাঁওতালরাও বসন্তকে বরণ করে নেয় তাদের নিজস্ব ঐতিহ্য দিয়ে। এসময় সাঁওতাল তরুনীরা নতুন নতুন ফুল তাদের খোঁপায় গেঁথে আনন্দে নাচে-গানে মেতে ওঠে। সাঁওতাল গ্রামে গ্রামে চলে আনন্দ উৎসব। বাড়ি বাড়ি তৈরি হয় হাঁড়িয়া। সবাই হাঁড়িয়া খেয়ে আনন্দে বিভোর হয়ে মাদলের তালে তালে গাইতে থাকে, নাচতে থাকে। আর সেই আনন্দ-উৎসবের নাম ‘‘বাহা উৎসব’’।

আদিবাসী সাঁওতালদের অন্যতম একটি প্রধান পার্বণ হচ্ছে ‘‘বাহা উৎসব’’ বা বাহা পরব। বাহা অর্থ ফুল। তাই বাংলায় বাহা পরবকে ‘‘ফুল উৎসব’’ বলা হয়। মূলত, নববর্ষ হিসেবে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালন করে সমতলে বসবাসকারী আদিবাসী-সাঁওতালরা। উত্তরাঞ্চলে সমতলে বসবাসকারী আদিবাসী জাতি গোষ্ঠীর মধ্যে উড়াও, মুন্ডা, মালো, মাহাতো, মালপাহাড়ী, রাজওয়ারসীসহ মোট ৩৮ টি ক্ষুদ্র জাতি গোষ্ঠী এই বাহা উৎসব পালন করে থাকে।

বাহা পরবের মূল কথা হচ্ছে এই পরব না করা পর্যন্ত সাঁওতাল মেয়েরা সারজম বাহা (শাল ফুল), ইচাক বাহা, মুরুপ বাহা এগুলো খোঁপায় দিতে পারেনা। এই পরবের মধ্য দিয়েই নতুন বছরের ফুল, ফল, পাতাকে সাঁওতাল আদিবাসীরা ব্যবহার করতে শুরু করে।

২৩ মার্চ বৃহস্পতিবার ও ২৪ মার্চ শুক্রবার জাতীয় আদিবাসী পরিষদ এর পৃষ্ঠপোষকতায় ও বাহা উৎসব উদযাপন কমিটি এবং আদিবাসী সাংস্কৃতিক পরিষদ এর আয়োজনে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার আদিবাসী পল¬ীর বারকোনা ফুটবল মাঠে দুই দিনব্যাপী ‘‘বাহা উৎসব ১৪২৩’’ উদযাপন করা হয়।

দিনভর ধর্মীয় পুজা-অর্চনা ও ভারতের জনপ্রিয় সাওতাল ও বাউল লোকসঙ্গীত শিল্পী রথীন কিস্কু’র মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই দিন ব্যাপী বাহা উৎসব পালন করেন উত্তারঞ্চলের বিভিন্ন স্থান থেকে আসা বিপুল সংখ্যক নারী-পুরুষ ও শিশু সাঁওতাল আদিবাসীরা। এসময় বিভিন্ন বর্ণের আদিবাসীদের আগমনে মিলন মেলায় পরিনত হয় বারকোনার ফুটবল মাঠ।

বাহা পরব ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে হয়ে থাকে। গ্রামের মানঝি (গ্রাম প্রধান) পরবের দিন ঠিক করে। দুই-তিন দিনব্যাপি চলতে থাকে পরব। বাহা পরবের জন্য নির্দিষ্ট একটি পূজার স্থান থাকে। একে সাঁওতালরা জাহের থান বলে। তিনটি ছোট ছোট খড়ের ঘর দিয়ে জাহের থান তৈরি হয়। গ্রামের নাইকে অর্থাৎ পুরোহিত পরিস্কার ধুতি পড়ে পূজা থানে যান। নাইকের হাতে কাঁসার থালাতে থাকে নতুন নতুন ফুল। এসময় সাঁওতাল তিন দেবতা জাহের এঁরা (ফুলের দেবী), মারাঙবুরু (সাঁওতাল দেবতা প্রধান), পারগানা বঙ্গা (এলাকার দেবতা) এর পুজা করেন নাইকে।

গ্রামের নাইকে অর্থাৎ পুরোহিত গণেশ বেসরা বলেন, সাঁওতালদের বেশ কয়েকজন দেবতা রয়েছে যাদের মধ্যে জাহের এঁরা (ফুলের দেবী), মারাঙবুরু (সাঁওতাল দেবতা প্রধান), পারগানা বঙ্গা (এলাকার দেবতা)। এই দেবতা বাড়ীতেও থাকে বাড়ীর বাইরেও থেকে ডিউটি দেয়। আমরা বিশ্বাস করি। এজন্য এই দেবতাদেরকে আমরা এই মাসে নতুন শাল ফুল দিয়ে পুজা দেই। আর পুজা দেয়ার পরেই আমরা নতুন ফুল, ফল ছিড়ি।

বাহা পুজার উদ্দ্যেশ্য হচ্ছে যে, আমরা যেন আজ থেকে সারা বছর ভালা ভাবে চলতে পারি। আমাদের যেন কোন অমঙ্গল না হয়, কষ্ট না হয় আর এই আনন্দ যেন সারা বছর সবার সাথে একই রকম থাকে।

বাহা উৎসব সম্পর্কে জাতীয় baha 2আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, বাহা পরব বা উৎসব সমতলের সবচেয়ে সংখ্যাদিখ্য আদিবাসী জাতি সাঁওতালদের দ্বিতীয় বৃহত্তম উৎসব। বাহা মানে ফুল। ফুল উৎসব যতক্ষন না আদিবাসীরা করতে পারেন ততক্ষন পর্যন্ত আদিবাসীর সমাজে নতুন ফুল ব্যবহার করা হয় না। আর মেয়েরাও তাদের খোপায়-মাথায় এই ফুল দিতে পারবে না। এ দেশের প্রকৃতির সাথে আদিবাসী সমাজ মিশে আছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় যেভাবে প্রকৃতি ধ্বংস হচ্ছে, যেভাবে বনজঙ্গল উজাড় হয়ে যাচ্ছে এবং আদিবাসীরা যেই জায়গা থেকে উচ্ছেদ হচ্ছে। সাঁওতালসহ অন্যান্য আদিবাসীদের ঐতিহ্যবাহী এসব সংস্কৃতি আগের সেই জৌলুস হারাতে চলেছে। আর সেই কারনে অনেক সাওতাল আদিবাসীরা এই উৎসব পালন করতে পারছে না। এভাবে আদিবাসী সংস্কতি ধ্বংস হতে থাকলে আদিবাসীরাও একদিন হারিয়ে যাবে। তাই তাদের বাঁচিয়ে রাখতে ও তাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতেই এই বাহা উৎসব পালন করে থাকেন আদিবাসীরা। আর শুধু মাত্র সাওতালরাই নয় উত্তরাঞ্চলের আদিবাসী জাতি গোষ্ঠীর উড়াও, মুন্ডা, মালো, মাহাতো, মালপাহাড়ী, রাজওয়ারসীসহ মোট ৩৮ টি জাতি গোষ্ঠী এই বাহা উৎসব পালন করে থাকে।

তাই আমরা জাতীয় আদিবাসী পরিষদ ও জাতীয় নারী আদিবাসী পরিষদ, আদিবাসী সাংস্কৃতিক পরিষদ, যুব পরিষদসহ উত্তরবঙ্গের সংগঠন মিলে আমরা চেষ্টা করছি আদিবাসীদের সংস্কৃতি, রীতিনীতি, পালা-পরব যাতে নষ্ট বা হারিয়ে না যায়। এই বাহা উৎসবের মাধ্যমে আমরা নতুন প্রজন্মের কাছে এই বার্তা পৌছে দিতে চাই যে, সংস্কৃতি হচ্ছে আদিবাসীদের পরিচয়। প্রতিবছর যেন আমরা এই বাহা, সহরাই, আরো যেই যেই পরব আছে আদিবাসীদের সেগুলো যেন আমরা পালন করি এবং প্রতিটি পাড়া-মহল¬ায় যেন এই উৎসব পালন করা হয়।

আদিবাসী সাংস্কৃতিক পরিষদ ও উদযাপন কমিটির আহবায়ক বাসন্তি মুরমু বলেন, আমরা প্রকৃতিকে ভালোবেসে সাওতাল আদিবাসীরা বাহা উৎসব পালন করি। এই বাহা উৎসবের পুজা পার্বন করলে আমাদের সমাজ ও পরিবারের উন্নয়ন হবে। বাহা পুজা না করা পর্যন্ত আমাদের আদিবাসী সাওতাল নারীরা বাহা ফুল অর্থাৎ শাল ফুল ছিড়েও না মাথায় পরেও না। বছরের শুরুতে যেই নতুন ফুল ফুটে বা যেই এলাকায় যেই ফুল পাওয়া যায় সেই ফুল দিয়েই এই বাহা উৎসব পালন করা হয়। আর নতুন প্রজন্ম আমাদের কাছ থেকে শিখবে ও দেখবে এবং যাতে ভবিষ্যতে এই ঐতিহ্যবাহী বাহা পরব নষ্ট না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবে।

ভারতের জনপ্রিয় সাঁওতাল ও বাউল লোকসঙ্গীত শিল্পী রথীন কিস্কু বাহা উৎসব সম্পর্কে বলেন, খুব ভালো লাগছে বাংলাদেশে এসে। আমাদের সাওতালদের যে কৃষ্টি-কালচার, আমাদের প্রাচীন যে ঐতিহ্য, সংস্কৃতি এটা তুলে ধরেছেন এখানকার মানুষজন। যা আমরা ভারতবর্ষে পেয়ে থাকি। বাহা বলাটা ঠিক হবে না কারণ বাংলাদেশের গোটা সাওতালদের একটি মিলন ক্ষেত্র করে দিয়েছেন আয়োজকরা। আর বাহা মানেই মানুষের মিলন, মানুষের যোগাযোগ, মানুষের মধ্যে একটি প্রেম, কৃষ্টি কালচারকে তুলে ধরার প্রচেষ্টা সেটা আমরা এই পার্বতীপুর উপজেলার বারকোনায় দেখা যাচ্ছে। আমি চাই প্রত্যেক বছর যেন এই উৎসব উদযাপন হয় আর এপার বাংলা-ওপার বাংলার মিলন মেলা তৈরি হয়।

adibasiএলাকাবাসী যোসেফ হেমরম বলেন, আমার দাদার এবং জেঠার কাছ থেকে শুনেছি আমরা নাকি আদিকালে বনে বাস করতাম। বনই নাকি ছিল আমাদের জীবন। বনই আমাদেরকে লালন করতো। বনের অনেক গাছ থেকে খাদ্য সৃস্টি হতো। সেই গাছকে দেবতা মনে করে আর জীবনকে যেন রক্ষা করে সেই জন্যই আমরা বাহা উৎসব করি।

শিক্ষার্থী রমিতা হাসদা ও সোহাগী সরেন বলেন, আমরা শাড়ি পরে নৃত্য পরিবেশন করতে এসেছি। আর আমরা চাই নৃত্য দিয়েই যেন এই বাহা উৎসব টি ভালোভাবে পালিত হয়।

বাহা উৎসব দেখতে আসা দর্শনার্থী সাহেব হাসদা ও গোলাপী হেমরম জানান, আমরা চাই যেন প্রত্যেক এলাকায় আর প্রতি বছর যেন এই বাহা উৎসব হয়। যাতে আমরা সাওতাল আদিবাসীরা এই কৃষ্টি কালচারকে ধরে রাখতে পারি।

পরে স্থানীয় আদিবাসী শিল্পীদের পাশাপাশি ভারতের জনপ্রিয় সাঁওতাল ও বাউল লোকসঙ্গীত শিল্পী রথীন কিস্কুর নেতৃত্বে ৭ সদস্যের একটি দল সঙ্গীত পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেন।

এর আগে বাহা উৎসবের প্রথম দিন বেলা ৩টায় উৎসব উদ্বোধন করেন উদযাপন কমিটির আহবায়ক বাসন্তি মুরমু। বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারন সম্পাদক শফিন চন্দ্র মুন্ডা, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, গ্রাম বিকাশ কেন্দ্রের পরিচালক মোয়াজ্জেম হোসেন, ওয়ার্কার্স পার্টির নেতা হবিবর রহমান, মোশাররফ হোসেন প্রমুখ।

Spread the love