শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ র‌্যালি ও আলোচনা মধ্য দিয়ে দিনাজপুরে স্কুল ব্যাংকিং কনফারেন্স-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। স্ব-নির্ভর দেশ গড়ে তোলার লক্ষে বাংলাদেশ ব্যাংকের সার্বিক তত্বাবধানে ও বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড নেতৃত্বে এই স্কুল ব্যাংকিং কনফারেন্স হয়।

শনিবার (২৭ অক্টোবর) সকালে দিনাজপুর ইন্সটিটিউট মাঠ থেকে দিনাজপুর জেলার সকল ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিশু একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। বেলুন-ফেস্টুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

র‌্যালি শেষে দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কমার্স ব্যাংকের ডিএমডি কাজী মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় স্কুল ব্যাংকিং বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন ও কুইজ পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের ডেপুটি ডিরেক্টর বিরেন্দ্র চন্দ্র দাস। বক্তব্য রাখেন- সোনালী ব্যাংক লিমিটেড দিনাজপুর প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. সামছুল আলম, অগ্রণী ব্যাংক লিমিটেড দিনাজপুর জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার ও জোনাল হেড এসএম মোস্তফা-ই-কাদের, বাংলাদেশ কমার্স ব্যাংক দিনাজপুর শাখার ব্যাবস্থাপক সীমান্ত কুমার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড দিনাজপুর শাখার ব্যবস্থাপক শাহরিয়ার করিম প্রমূখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম বলেন, ছাত্র-ছাত্রীরা যাতে টাকা-পয়সা নষ্ট না করে মিতব্যয়ী হতে শেখে, সেই লক্ষে শিক্ষার্থীদের সঞ্চয়ী মনোভাগ গড়ে তুলতে সরকার স্কুল ব্যাংকিং কর্মসূচী গ্রহণ করেছে। স্কুল ব্যাংকিং-এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা তাদের টিফিন কিংবা রিক্সাভাড়া থেকে পয়সা বাঁচিয়ে ব্যাংকে টাকা জমা করতে পারে। যা আগে করা যেত না। ফলে শিক্ষার্থীরা টাকা জমা করার সুযোগ পেত না। এখন সরকার এ সুযোগ দেয়ায় শহরের প্রায় ৬১ ভাগ শিক্ষার্থী এ প্রকল্পের আওতায় এসেছে। এক্ষেত্রে অবশ্য গ্রামের শিক্ষার্থীরা পিছিয়ে পড়ে আছে। তাদেরও এগিয়ে আনতে কাজ করতে হবে।

কনফারেন্সে জেলা প্রশাসক বলেন, ৬-১৮ বছর বয়সী যে কোন শিক্ষার্থী এ হিসাব খুলতে পারবে এবং টাকা জমাতে পারবে। ২০১০ সালে এই স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরু হলেও ২০১৩ সারের ২৮ অক্টোবর এর নতুন যুগের সুচনা হয়। এ পর্যন্ত সারাদেশে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয়েছে ১৫ লাখ ৪০ হাজার। আর এতে জমা হয়েছে প্রায় ১ হাজার ৪২০ কোটি টাকা। ৩৬টি ব্যাংকের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হলেও লীড ব্যাংক হিসেবে কাজ করছে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড। এজন্য সবাইকে এ কার্যক্রম সফল করতে কাজ করে যাওয়ার আহবান জানান জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম।

উল্লেখ্য, স্কুল শিক্ষার্থীদের নিয়ে উপভোগ্য এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ৩৭টি স্কুলের শিক্ষার্থী ও ৩৬ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।

Spread the love