মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে হেফাজতে ইসলামসহ তৌহিদী জনতার বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে দিনাজপুরে হেফাজতে ইসলাম ও বিভিন্ন ইসলামী সংগঠনের ব্যানারে তৌহিদী জনতার বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।  

শুক্রবার (৩০ অক্টোবর) বাদ জুমা দিনাজপুর ইনস্টিটিউট মাঠ প্রাঙ্গণ থেকে এক বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইনস্টিটিউট মাঠ প্রাঙ্গণে এসে শেষ হয়। মিছিলে হেফাজতে ইসলাম দিনাজপুর জেলা শাখা, সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ দিনাাজপুর জেলা শাখা, দিনাজপুর ইমাম ওলামা কল্যাণ পরিষদ, দিনাজপুর সম্মিলিত কওমী পরিষদসহ শহরের বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষক ও বিভিন্ন মসজিদের কয়েক হাজার মুসল্লি অংশগ্রহণ করেন। জুমার নামাজ শেষে শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা দিনাজপুর ইনস্টিটিউট মাঠে এসে সমবেত হয়। এ সময় ইনস্টিটিউট মাঠ মুসল্লিদের ভিড়ে ভরে উঠে। মিছিলে ‘বিশ^নবীর (সাঃ) অপমান-সইবে না আর মুসলমান, আল কুরআনের অপমান সুইবেনা আর মুসলমান, ফ্রান্সের পণ্য বর্জন করো ও বয়কট করো, এসব শ্লোগানসহ বিভিন্ন শ্লোগান দেয়া হয়।

বিক্ষোভ মিছিল শেষে দিনাজপুর ইনস্টিটিউট মাঠে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন দিনাজপুরের বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা মতিউর রহমান, মাওলানা মোঃ সোহরাব হোসাইন, মাওলানা আব্দুল কাইয়ূম, মাওলানা সোহরাব হোসেন কাসেমী, মাওলানা মোঃ রফিকুল্লাহ মাজাহেরী প্রমূখ। এ ছাড়া বিক্ষোভ মিছিল ও সমাবেশে শাইখুল হাদিস মাওলানা আব্দুর রউফ, মুফতি মুহাম্মদ খাইরুজ্জামান, মাওলানা শওকত আলী, মাওলানা মোয়াইবুর রহমান, মাওলানা মাসুম বিল্লাহ, মুফতি মোঃ আশফাক হোসাইন, মাওলানা মাহমুদুল হাসান সানোয়ারসহ দিনাজপুর শহরের বিভিন্ন মসজিদের ইমাম ও অন্যান্য ওলামায়ে কেরাম এবং শহরের বিভিন্ন মাদরসার ছাত্র-শিক্ষক ও বিভিন্ন মসজিদ থেকে আগত কয়েক হাজার তৌহিদী জনতা অংশগ্রহণ করেন।   

সমাপনী বক্তব্যে দিনাজপুরের বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা মতিউর রহমান ফ্রান্সের প্রেসিডেন্টের উপর চাপ সৃষ্টি করে ফ্রান্সে মসজিদ-মাদরাসা বন্ধকরণসহ বিভিন্ন পদক্ষেপের প্রতিবাদ জানানোর আহবান জানান। পাশাপশি ফ্রান্সের সাথে সমস্ত কুটনৈতিক সম্পর্ক ছিন্ন, ফ্রান্সের সাথে সরকারের সকল বানিজ্যিক চুক্তি বাতিল, ফ্রান্সের রাষ্ট্রদূতকে তাদের দেশে পাঠানো ও বাংলাদেশের রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে আনা ও ফ্রান্সের সকল পণ্য বর্জনসহ বিভিন্ন দাবী জানানো হয় সমাবেশ থেকে।

এদিকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দিনাজপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার অনুমতি প্রদানের জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে ধন্যবাদ জানানো হয়। সমাবেশ শেষে ফ্রান্সের প্রেসিডেন্টের ছবি পুরানো হয়। সব শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে মুনাজাত পরিচালনা করেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা মতিউর রহমান কাসেমী।

Spread the love