শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর উদীচীর শারদীয় সঙ্গীত সন্ধ্যায় দুই বাংলার শিল্পীদের পরিবেশনায় দর্শকরা অভিভুত

Dinaj Calcজিন্নাত হোসেন, দিনাজপুর প্রতিনিধিঃ রবীন্দ-নজরুল সঙ্গীত, অজয় চক্রবর্তীর গান, মেহেদী হাসান এবং উস্তাদ বড়ে গোলাম আলীর গজল, ঠুম্রী আর খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে গত মঙ্গলবার রাতে দিনাজপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘শারদীয় সঙ্গীত সন্ধ্যা’। দিনাজপুর উদীচী ওই সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে।

দিনাজপুর উদীচীর বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী কল্যাণী বসু ‘ অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া’ গানটি পরিবেশণার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। এরপর শিল্পী শিমুল কর্মকার নজরুল ইসলামের ‘সখি বাঁধন বাঁধন ঝুলনীয়া’ এবং পলাশ দাস শিল্পী মান্না দে’র গাওয়া ‘ ও চাঁদ সামলে রাখো জ্যোছনাকে’ গান দুটি বিপুলভাবে দর্শক নন্দিত হয়। কোরাস কন্ঠে উদীচীর শিল্পীরা পরিবেশন করেন, শিল্পী সংগ্রামী সত্যেন সেনের লেখা দলীয় সঙ্গীত ‘ এ যুগের চারণ মোরা মানুষের গান শুনিয়ে যাই এবং ‘আরশির সামনে একা একা দাঁড়িয়ে যদি ভাবি কোটি জনতার মুখ দেখবো’ দুটি গণসঙ্গীত। এর পর শিল্পী পল্লব সরকারের নির্দেশনায় ১০ মিনিটের নৃত্যানুষ্ঠান ‘ দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়’ বৃন্দ নৃত্যটি দর্শকদের হৃদয় কাড়ে।

দিনাজপুর উদীচীর শিল্পীদের পরিবেশনার পর ভারতের কলকাতার প্রখ্যাত সঙ্গীত শিল্পী অয়ন চৌধুরী দর্শকদের সামনে মেলে ধরেন তাঁর গানের ডালা। তিনি তাঁর ভরাট দরাজ কন্ঠে উস্তাদ বড়ে গোলাম আলী, মেহদী হাসানের একাধিক জনপ্রিয় গজল, ঠুমরি ও খেয়াল পরিবেশনের পাশাপাশি শিল্পী মান্না দে’ অজয় চক্রবর্তী কাজী নজরুল ইসলামের তিনটি রাগ প্রধান গান গেয়ে দর্শকদের মাতিয়ে তোলেন।

শিল্পী অয়ন চৌধুরীর সাথে তবলায় সঙ্গত করার পাশাপাশি তবলার লহরা বাজিয়ে শ্রোতাদের হৃদয় রাঙিয়ে তোলেন শিল্পী স্বপন সান্যাল। আর শিল্পীর হারমোনিয়াম সঙ্গত করার পাশাপাশি তবলা বাদক স্বপন সান্যালের সাথে যুগলবন্দী পরিবেশন করেন ভারতের প্রখ্যাত হারমোনিয়াম শিল্পী শংকর বাইন।

 

দিনাজপুর উদীচীর আয়োজনে শারদীয় সঙ্গীত সন্ধ্যায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী,বিশেষ অতিথি পুলিশ সুপার মো. রুহুল আমিন, প্রখ্যাত উস্তাদ সাঈমুদ আলী খাঁন ছাড়াও দিনাজপুর উদীচীর সভাপতি আসাদুল্লাহ্ সরকার, সহ-সভাপতি রেজাউর রহমান এবং সাধারণ সম্পাদক সত্য ঘোষ এক মিনিট করে শুভেচ্ছা বক্তব্য দেন।

অনুষ্ঠান শেষে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে দিনাজপুরের প্রখ্যাত উস্তাদ সাঈমুদ আলী খাঁন বলেন, ‘ দিনাজপুরের ইতিহাসে সবচেয়ে উচ্চ মানের সঙ্গীত অনুষ্ঠান করেছে উদীচী। জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বললেন, তাঁর জীবনের উপভোগ করা সবচেয়ে সমৃদ্ধ অনুষ্ঠান এটি। আর পুলিশ সুপার মো. রুহুল আমিন বললেন, কানায় কানায় পূর্ণ মিলনায়তন ভরা নীরব দর্শকরাই প্রমান উদীচীর আয়োজনে শারদীয় সঙ্গীত সন্ধ্যা সকলকে কতটা মুগ্ধ করেছে সকলকে।

ভারতীয় কণ্ঠ শিল্পী অয়ন চৌধুরী আয়োজক সংগঠন এবং অডিটোরিয়াম বোঝাই দর্শকদের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘ আমরা কৃতজ্ঞ এবং সম্মানীত বোধ করছি। এমন সুন্দর দর্শক শ্রোতা এর আগে পাইনি। ভবিষ্যতে আমন্ত্রন পেলে দিনাজপুরে এসে সঙ্গীত পরিবেশনের ইচ্ছা ব্যক্ত করেন তিনি।

Spread the love