বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপের সংবাদ সম্মেলন

দিনাজপুর প্রতিনিধি ॥ সকল ব্যাংক ঋনের সুদের হার সিঙ্গেল ডিজিট অর্থাৎ একক অঙ্কে নির্ধারন এবং চাউলের আমদানী শুন্যের কোটায় নামিয়ে আনার দাবী জানিয়েছে দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপ।

বুধবার বেলা ১১টায় দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপ কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এ দাবী জানান সংগঠনের নেতৃবৃন্দ।

পরে তারা এ দাবী বাস্তবায়নে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলমের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেন।

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপ-এর সভাপতি মোছাদ্দেক হুসেন এবং সাধারন সম্পাদক সুজা-উর-রব চৌধুরী।

চাউল কল মালিক গ্রুপ-এর সভাপতি মোছাদ্দেক হুসেন বলেন, দিনাজপুর জেলায় বর্তমানে প্রায় ২৫১৬টি রাইস মিল রয়েছে। যার মধ্যে অটোমেটিক রাইসমিল ২২৩টি, হট ফ্লু/আতপ অটো রাইস মিল ১২০টি, হাসকিং এবং মেজর রাইস মিল ২১৭৩টি। চালকল শিল্পের উপর ভিত্তি কওে সহ-শিল্প হিসেবে সারাদেশে গড়ে উঠেছে হাজার হাজার পোল্ট্রি, মাছ ও গরুর খাবার তৈরী কারখানা বা খামার। চালের উপরের আবরনে তৈরী হচ্ছে স্বাস্থ্য সম্মত রাইস ব্রান অয়েল নামের ভৌজ্য তেল। এতে সাশ্রয় হচ্ছে বৈদেশিক মুদ্রা।

কিন্তু ব্যংক ঋনের সুদের হার বেশী হওয়ায় ও চালের আমদানী অব্যাহত থাকায় চালকল মালিকের মিল-কারখানা বন্ধ হওয়ার পাশাপাশি ঋণ খেলাপী হচ্ছে। এতে শ্রমিক-কর্মচারীরা কর্মসংস্থান হারাচ্ছে। তাই চালকল শিল্পের অস্থিত টিকিয়ে রাখতে ও এ শিল্পকে বাচাঁতে ওই দাবী বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে ওই সংগঠনের উপদেষ্টা রেজা হুমায়ুন ফারুক চৌধুরী ও মোসাদ্দেক হোসেন চৌধুরী পাপ্পু, চাউলকল মালিক গ্রুপের সহ-সভাপতি নুরুজ্জামান সরকার ও মোঃ ফরহাদ মতিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সামিউল আলম, সাংগঠনিক সম্পাদক গোলাম মাজেদুর রহমান ডাব্লু, কোষাধ্যক্ষ মোঃ মোকাররম হোসেন, দপ্তর সম্পাদক আজিজুল ইকবাল চৌধুরী, প্রচার সম্পাদক মাকদুম হোসেন চৌধুরী, কার্যকরী সদস্য মোঃ রফিকুল ইসলাম ও মোঃ আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।

Spread the love