শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর প্রেসক্লাবের উদ্যোগে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

মো. রফিকুল ইসলাম ফুলাল ॥ মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল দিনাজপুর প্রেসক্লাবের উদ্দ্যোগে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চুর সভাপতিত্ব গতকাল সকালে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শহীদদের আত্বার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে স্বরুপ বকসী বাচ্চু বলেন,পাক-হানাদার বাহিনীর রক্ত চক্ষুকে উপেক্ষা করে মাতৃভাষার রক্ষার জন্যে ১৯৫২’র ভাষা আন্দোলন হয়েছিলো। ওই আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের অবদানের কথা কোনদিন ভুলা যাবেনা। বর্তমান ও আগামী প্রজন্মের কাছে সে সময়ের কথা স্মৃতিচারন করে ভাষা শহীদদের অনন্তকাল স্মরনীয় করে রাখতে হবে।

তিনি আরো বলেন,বাঙ্গালীর কন্ঠোরধের চেষ্টা করেও পাক-হানাদাররা ব্যর্থ হয়েছিল তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালে স্বাধিকার আন্দোলন কেউও তারা দমাতে পারেনি । বাংলার দামাল ছেলেরা জীবন দিয়ে যেমন স্বাধীনতা এনেছে তেমনি মায়ের মুখের ভাষাকে বিশ্ব দরবারে সন্মানের আসনে প্রতিষ্ঠিত করে গেছে। আজ আমাদের ভাষা আর্ন্তজাতিক মাতৃভাষা হিসেবে বিশ্বের সর্বত্র সমাদৃত হচ্ছে। বাঙ্গালীদের দমাতে এখনো ষড়যন্ত্র ও চক্রান্ত চলছে তাই সর্তক থেকে ঐক্যবদ্ধ ভাবে জাতিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসকে বিশ্ববাসী সন্মানের আসনে আসিন করে ৫২’র ভাষা শহীদদের আজ বিশ্ব প্রজন্মের নিকট বাঙ্গালী জাতিসত্তার প্রশংসাকে ছড়িয়ে দিচ্ছে। শহীদদের এ আত্বত্যাগকে মহিয়ান করে রাখতে সকলের প্রতি ঐক্যবদ্ধ থাকার আহবান জানানো হয়। প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলালের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু।

এছাড়াও অন্যান্যের মাঝে আরো বক্তব্য রাখেন, সিনিয়র সহ-সভাপতি আবু বকর সিদ্দিক,সহ-সভাপতি কংকন কর্মকার, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম ফুলাল, সাহিত্য ও পাঠাগার সম্পাদক কাশি কুমার দাস ঝন্টু,নির্বাহী সদস্য মুকুল চট্টোপাধ্যায়,দেলোয়ার হোসেন,বৈশাখী টিভির দিনাজপুর প্রতিনিধি একরাম তালুকদার,ডিবিসি টিভির দিনাজপুর প্রতিনিধি মোর্শেদুর রহমান প্রমুখ।

Spread the love