শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ক্যারি অন সিস্টেম পুনর্বহালের দাবীতে কলেজ ক্যাম্পাস সম্মুখ সড়কে মানববন্ধন কর্মসুচী পালন করেছে।
১ আগষ্ট শনিবার দিনাজপুর মেডিকেল কলেজ কাম্পাস সম্মুখ মহাসড়কে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ক্যারি অন সিস্টেম পুনর্বহালের দাবীতে মানববন্ধন কর্মসুচীতে শিক্ষার্থীরা বলেন, কোন পেশাগত পরীক্ষায় অবতীর্ণ হওয়ার পর পরবর্তী বর্ষের কাসে অংশগ্রহণ করতে পারার প্রথাকে মেডিকেল শিক্ষা ব্যবস্থায় ক্যারি অন বলা হয়। ২০০২ সালে প্রণীত কারিকুলামে পেশাগত পরীক্ষা ছিল ৩টি এবং ১ জন শিক্ষার্থী কোন বিষয়ে উত্তীর্ন না হলেও ১ম পেশাগত পরীক্ষায় সাপ্লিমেন্টারিতে (৬ মাস পর অকৃতকার্য হওয়া বিষয়ে পুনরায় পরীক্ষার সুযোগ) কৃতকার্য হলে তার শিক্ষাবর্ষ পিছিয়ে পড়ত না।মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ২০১২ সালে নতুন কারিকুলামে এই প্রথা বাতিল করা হয়েছে। এতে একজন শিক্ষার্থী ১ম সাপ্লিমেন্টারি পরীক্ষায় অকৃতকার্য হলে সে তার শিক্ষাবর্ষ থেকে ৬ মাস পিছিয়ে যাবে। এক্ষেত্রে পিছিয়ে যাওয়া শিক্ষার্থীদের নিয়ে নবগঠিত ব্যাচের একাডেমিক কার্যক্রম সম্পর্কে সুস্পষ্ট দিক নির্দেশনা নতুন কারিকুলামে নেই। এই প্রথা চালু হলে মেডিকেল কলেজগুলোতে শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়বে। কারণ ২টি চলমান ব্যাচের মাঝে নতুন একটি ব্যাচের শিক্ষা কার্যক্রম পরিচালনা দুরুহ হয়ে দাঁড়াবে। এছাড়াও প্রাতিষ্ঠানিক কাঠামোগত অপ্রতুলতা ও পর্যাপ্ত শিক্ষকের অভাব রয়েছে। অন্যদিকে, এই নতুন পদ্ধতির কারণে সরকারী মেডিকেল কলেজ ছাত্রাবাসগুলোতে তীব্র আবাসন সংকট দেখা দেবে এবং সরকারের ব্যয়ও বাড়বে।
মানববন্ধন চলাকালীন সময়ে বক্তব্য রাখেন দিনাজপুর মেডিকেল কলেজের ২৩তম ব্যাচের মুশফিকুল মুকিত, ইসমাইল হোসেন, তাহমিদা হক তন্বী, হাবিবুর রহমান প্রমুখ।

Spread the love