শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুর মেডিকেল কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষঃ জেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়কসহ গ্রেফতার ৫

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুর মেডিকেল কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অর্ধ শতাধিক আহত হয়েছে। পুলিশ জেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক আসাদুজ্জামান রুবেল, দিমেক ছাত্রলীগের একাংশের সাধারন সম্পাদক কৌশিকসহ ৫ জনকে গ্রেফতার করেছে। তবে পুলিশ বলছে, আসাদুজ্জামান রুবেল দিনাজপুরের চাঞ্চল্যকর লিমন হত্যার আসামী। তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা রয়েছে। এঘটনায় দিমেক কতৃপক্ষ ৩ মাসের জন্য ক্যাম্পাসে সকল প্রকার রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ ঘোষনা করেছে।

প্রত্যক্ষদর্শী , দিনাজপুর মেডিকেল কলেজ ও কোতয়ালী থানা সূত্রে জানা গেছে, গতকাল সকাল আনুমানিক ১০টায় একাংশ ছাত্রলীগের সভাপতি মোজাহিদুর হাসান মুজাহিদের অনুসারী হিন্দোল অপর অংশের সভাপতি আশফাকুর রহমান তুষারের অনুসারী ৫ম বর্ষের ছাত্র রাশেদ (২৪)কে আটক করে হত্যার চেষ্টা চালায়। সাধারন ছাত্রছাত্রীরা রাশেদকে উদ্ধার করে অধক্ষ্যের কার্যালয়ে নিয়ে যায়। এসময় একদল সশস্ত্র সন্ত্রাসী রাম দা, সামুরাই, চাপাতি, চুরিসহ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে অধক্ষ্যের কার্যালয়ে প্রবেশ করে এলোপাথারি মারপিট ও ভাংচুর শুরু করে। এসময় ৫ম বর্ষের ছাত্র ইবরাহিম (২৪), রাশেদ (২৪), দিনার (২৩), আদনান (২২)সহ প্রায় ৩০ জন আহত হয়। এঘটনার পরপরই পুরো মেডিকেল কলেজে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সংঘর্ষে ৩য় বর্ষের ছাত্র কমরুজ্জামান (২২), শাহাদাৎ (২০), এস.এম ইবরাহিম খলিল (২২), হিন্দোল (২২), সোহাগ (২৩), জিসান (২২) ও বহিরাগত সুমনসহ প্রায় ২০ জন আহত হয়। ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থল থেকে রাম দা, সামুরাই, চাপাতি ও দেশীয় অস্ত্রসহ একাংশের সাধারন সম্পাদক ১৯তম ব্যাচের ছাত্র কৌশিক(২৪), ২০তম ব্যাচের সোহাগ(২২), ইউফা আল মেহেদী (২৩), সাইফ (২২), ২২তম ব্যাচের হিন্দোলকে গ্রেফতার করে। গ্রেফতারের পরপর জেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক আসাদুজ্জামান রুবেল কোতয়ালী থানায় এসে কৌশিককে ছাড়িয়ে নেয়ার চেষ্টা করলে পুলিশ তাকেও আটক করে। ঘটনার পরপরই অধ্যক্ষ ডঃ কামরুল ইসলাম ও হল সুপার নূরুল ইসলামের নেতৃত্বে পুলিশ ডাঃ ইউসুফ আলী ছাত্রবাসের নতুন ও পুরাতন হল তল্লাসী করে। তল্লাসী চালিয়ে পুরাতন ভবনের ২০৬ মুজাহিদ ও ৪০৫ বাপ্পীর রুম থেকে আলবাইয়েনাতের বইসহ বিপুল পরিমান দেশী ও ধারালো অস্ত্র উদ্ধার করে। অধ্যক্ষ ডাঃ কামরুল ইসলাম জানান, কার্যালয়ে ২ জন ম্যাজিষ্ট্রেটসহ আলাপচারিতার সময় দেশীয় অস্ত্রসহ একদল সন্ত্রাসী কক্ষে প্রবেশ করে এলোপাথারি মারপিট ও ভাংচুর শুরু করে। এসময় অফিসের কর্মকর্তা কর্মচারীরা আমাকে ও দুই ম্যাজিষ্ট্রেট নিরাপদ স্থানে নিয়ে যায়। একাংশের সভাপতি আশফাকুর রহমান তুষার বলেন, আলবাইয়েনাথসহ জঙ্গী সংগঠনের সাথে জড়িত মুজাহিদুর হাসানসহ জেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক আসাদুজ্জামান রুবেল, আশরাফুল আল্লামীস সালামসহ বহিরাগত সন্ত্রাসীরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে অতর্কিত হামলা চালিয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের আহত ও রক্তাক্ত জখম করে ব্যপক তান্ডব ও ভাংচুর চালায়। পুলিশ জানায় সংঘর্ষ চলাকালীন ডাঃ ইউসুফ আলী ছাত্রবাসের পুরাতন ও নতুন ভবনের প্রায় ১০/১২টি কক্ষ ভাংচুর করা হয়। ঘটনার পরপরই দিমেক একাডেমিক কাউন্সিল উদ্ধুদ্ধ পরিস্থিতি নিয়ে এক সভায় পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে ৩ মাসের জন্য সকল প্রকার সভা, সমাবেশ, মিছিল, পোষ্টারিং, লিফলেট বিতরন নিষিদ্ধ ঘোষনা করা হয়। উদ্ধুদ্ধ ঘটনার পরিস্থিতিথিতে সহকারী অধ্যাপক ডাঃ বুলন্দ আকতারকে সভাপতি ও সহকারী অধ্যাপক ডাঃ মোঃ নুরুল ইসলামকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয় এবং ৭ দিনের মধ্যে তদন্ত রির্পোট দেয়ার নির্দেশ দেয়া হয়। এদিকে কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আলতাফ হোসেন জানান, ঘটনার সাথে জড়িত অভিযোগে ৪ জনকে আটক করা হয়েছে। তবে থানায় কর্তব্যরত এ.এস.আই মঞ্জুরুল ইসলাম এঘটনার সাথে জড়িত কাউকেই আটক করা হয়নি বলে জানান।

উল্লেখ্য দিনাজপুর জেলা ছাত্রলীগের আহবায়ক পারভেজ আহামেদ চৌধুরী পরাগসহ ৩ জন ও একই কমিটির যুগ্ন আহবায়ক সৈকত পাল ও সাদিকুর রহমান বিপ্লবসহ ৩ জন যুগ্ন আহবায়ক স্বাক্ষরিত পৃথক পৃথক দুটি কমিটি দেয়া হয়। এনিয়েই সংঘর্ষের সৃষ্টি হয়।

Spread the love