শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর সদর থানা সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয় এর একটি ক্ষুদ্র প্রচেষ্টা

মোঃ ফরহাদ রহমান খোকন : দিনাজপুর সদর থানা সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর একটি ক্ষুদ্র প্রচেষ্টায় উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ ময়দান পরিস্কার করার উদ্যোগ গ্রহণ করেছে।

৮ জুন শনিবার ভোর ৬টা থেকে ৮টা পর্যন্ত পুলিশ ক্যাফেটেরিয়ার সামনের মাঠের অংশ পরিস্কার করা হয়। সংখ্যায় কম হওয়ায় এবং রোদের তীব্রতায় খুব ক্লান্ত হয়ে পড়ায় পুরো মাঠটি পরিস্কার করা সম্ভব হয়নি।

উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ ময়দানের স্বীকৃতি পাওয়ায় এই মাঠের গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। ঈদ, পূজা কিংবা পহেলা বৈশাখের মত উৎসবগুলোতে গত কয়েক বছর ধরে এটি রীতিমত জনসমুদ্রে পরিণত হয়।

‘গোর এ শহীদ ময়দান’ বা ‘বড় মাঠ’ এর সাথে আমাদের দিনাজপুরবাসীর আত্মিক সম্পর্ক চলমান রয়েছে যুগ যুগ ধরে। প্রাতঃকালীন হাঁটাহাটি থেকে শুরু করে খেলাধুলা, নৈমাত্তিক আড্ডা কিংবা নেহাতই অবসরে একটু মুক্ত বাতাসের খোঁজে  ছুটে আসে এখানে। সাম্প্রতিক সময়ে কিন্তু দুঃখের বিষয় হল বিভিন্ন উৎসবে মানুষের সমাগম বৃদ্ধির সাথে সাথে যত্রতত্র ময়লা ফেলার হারও ভয়াবহ বৃদ্ধি পাওয়ায় মাঠের চিরচেনা রুপ বদলে যাচ্ছে।

দিনাজপুর সদর থানা সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর একটি ক্ষুদ্র প্রচেষ্টা সবার মাঝে সচেতনতা বৃদ্ধির জন্যে। আমরা যদি একটু সচেতন হই, আর যে কোন নোংরা আবর্জনা মাঠের চারপাশে রাখা ডাস্টবিনগুলোতে ফেলি তাহলেই সম্ভব মাঠের পরিবেশ বজায় রাখা।

Spread the love