শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিল্লিতে মন্দিরে হামলার জেরে সাম্প্রদায়িক উত্তেজনা

ভারতের রাজধানী দিল্লিতে একটি হিন্দু মন্দিরে দুদিন আগে এক ছোটখাটো হামলার পর এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হলে সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার দিল্লি পুলিশের কমিশনারকে তলব করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর দিল্লির পুলিশপ্রধানও জানিয়েছেন, হামলাকারীদের কয়েকজনকে ইতোমধ্যেই গ্রেফতার করা হয়েছে এবং বাকিদেরও খোঁজ চলছে।

এদিকে হাউস কাজি নামে যে এলাকায় ঘটনাটি ঘটেছে, সেখানে হিন্দু ও মুসলিম সমাজের নেতারা ঘন ঘন শান্তি বৈঠক ও পদযাত্রা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পুরনো দিল্লির অতি ঘিঞ্জি এলাকা হাউস কাজিতে রবিবার বেশি রাতে দুই হিন্দু ও মুসলিম প্রতিবেশীর মধ্যে বাড়ির সামনে মোটরবাইক পার্ক করাকে কেন্দ্র করে তুচ্ছ বচসা হয়েছিল। তার জেরেই ঘণ্টাকয়েক পর স্থানীয় দুর্গা মন্দিরে একদল দুষ্কৃতি হামলা চালায় বলে অভিযোগ।

স্থানীয় এমএলএ অলকা লাম্বা বুধবার বলেন, ‘এ এলাকাটা গঙ্গা-যমুনা তেহজিব বা সাম্প্রদায়িক সম্প্রীতির এক পীঠস্থান। অথচ এখানেই পার্কিং নিয়ে সামান্য ঝগড়ার জেরে হোয়াটসঅ্যাপে মেসেজ ছড়িয়ে পড়ল যে এলাকায় না কি মব লিঞ্চিং চলছে। হ্যাঁ, দুর্গা মন্দিরে পাথর ছোড়াতে কিছু কাচ ভেঙেছে বা মন্দিরের ক্ষতি হয়েছে এ কথা ঠিকই- কিন্তু মন্দিরে ভাঙচুর চালানো হয়েছে বা আগুন লাগানো হয়েছে বলে যে সব রটনা চলছে তা সম্পূর্ণ মিথ্যা কথা।’

এদিকে দুর্গামন্দিরে হামলার এলাকায় গত তিন দিন ধরেই চলছে তীব্র সাম্প্রদায়িক উত্তেজনা। চাঁদনি চকের বিজেপি এমপি ও কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন এলাকা পরিদর্শন করে শান্তি বজায় রাখার আবেদনও জানিয়েছেন।

তিনি বলেন, ‘এ ঘটনা যতই যন্ত্রণাদায়ক ও হৃদয়বিদারক হোক তারপ রও মহল্লায় সৌহার্দ্য রক্ষা করতেই হবে। পাশাপাশি দোষীদের বিরুদ্ধেও কঠোরতম পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে আমাকে জানানো হয়েছে।’

পুরনো দিল্লির ফতেহপুরী শাহী মসজিদের প্রভাবশালী ইমাম মুফতি মুকাররম আহমেদ বলেছেন, প্রায় তিন দশক আগে লালকৃষ্ণ আদভানির রথযাত্রাও কিন্তু এ রাস্তা দিয়েই যাচ্ছিল। তখনও কিন্তু আমাদের মসজিদের ওপর ইটপাটকেল ছোড়া হয়েছিল, ইমাম সাহেবকে আঘাত করা হয়েছিল ত্রিশূল দিয়ে। তবে আমরা ওই ঘটনায় তেমন কোনো ব্যবস্থা না নিয়ে আপস করেছিলাম- কোনো মামলা হয়নি, কেউ গ্রেফতারও হয়নি।’

এবারেও মুসলিমরা প্রয়োজনে মন্দিরের পুনর্নিমাণে সাহায্য করবে বলে জানিয়ে এ মুফতি বিষয়টা আপসে মিটিয়ে নেওয়ারই আবেদন জানান।

ড. সুরেখা নাঈমের মতো এই স্থানীয় বাসিন্দারাও একবাক্যে জানাচ্ছেন, এলাকার সম্প্রীতির পরিবেশ যে কোনো মূল্যে রক্ষা করতে হবে।

‘চাঁদনি চকের হিন্দু-মুসলিমরা যেভাবে একে অন্যের উৎসবে ও আনন্দে চিরকাল ভাগীদার হয়ে এসেছেন, সেই সংস্কৃতি তারা কিছুতেই নষ্ট হতে দেবেন না’, বলছিলেন তিনি।

পাশ থেকে সুধীর ত্রিপাঠীও যোগ করেন, ‘খুব সম্ভবত বাইরের লোকরা এসেই এই ধরনের অসামাজিক কাজ করে গেছে। কিন্তু আমাদের দুই সম্প্রদায়ের মুরুব্বিরাই একমত, তার জন্য নিজেদের মধ্যেকার এতদিনকার ভালোবাসার সম্পর্ক নষ্ট করা চলবে না।’

হাউস কাজি ধীরে ধীরে স্বাভাবিকতার দিকে এগোলেও এদিন সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লি পুলিশের প্রধানকে দিল্লির নর্থ ব্লকে মন্ত্রণালয়ের সদর দফতরে তলব করেন। এর পর থেকেই এলাকায় নতুন করে নানা জল্পনা ও উত্তেজনা ছড়াতে থাকে।

স্বরাষ্ট্রমন্ত্রীকে ব্রিফ করে আসার পর দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পটনায়ক বলেন, ‘পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। আমরা এর মধ্যেই ৪ জনকে গ্রেফতার করেছি। সিসিটিভি ফুটেজ দেখে বাকিদেরও আটক করার চেষ্টা চলছে।’

তবে দিল্লির ব্যবসা-বাণিজ্যের অন্যতম প্রধান কেন্দ্র চাঁদনি চকে বুধবারও সব দোকানপাট খোলেনি। সাম্প্রদায়িক উত্তেজনার রেশ সেখানে যে এখনো পরিস্থিতি থমথমে করে রেখেছে তাতে কোনো সন্দেহ নেই।

-বিবিসি

Spread the love