শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দু’দিন ব্যাপী শিশুদের জীবন দক্ষতার মান উন্নয়নের প্রশিক্ষন কর্মশালা

প্রদীপ রায় জিতু, বীরগঞ্জ দিনাজপুর সংবাদদাতা ॥ দিনাজপুরের বাশেরহাট রোডস্থ ব্রাক লার্নিং সেন্টার এ দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আয়োজনে চারটি এপি’র শিশু ফোরামের নেতা-নেতৃবৃন্দদের নিয়ে জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য দু’দিন ব্যাপী প্রশিক্ষনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন। ১ম দিন প্রশিক্ষনের শুরুতে দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন ফিতা কেটে ও শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে প্রশিক্ষনের শুভ উদ্বোধন করেন।  পরে কাহারোল এপি’র প্রোগ্রাম ম্যানেজার কুহু হাগিদক বলেন- একটি দলকে কিভাবে পরিচালনা করব সেটার সঠিক দিক-নির্দেশনা দিয়েছিলেন।

প্রশিক্ষনে চারটি এপি’র সকল সদস্যদের পরিচয় পর্ব হওয়ার পর একটি ফিল্ম-সো এর মাধ্যমে একটি দলকে সামনে দিকে কিভাবে নিয়ে যেতে হবে সেই চিন্তা-ভাবনা সবার মাঝে বিস্তার লাভ করেন। তিনি আরও বলেন যে একটি দলে সবাই একত্রে কাজ না করলে কোনো কাজ করা সম্ভব হবে না এমনকি দলের কারো সাথে কোনো হিংসা করা যাবে না। প্রশিক্ষনের ২য় দিনের শুরুতে  প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন শিশুদের সৃজনশীলতা, দৃষ্টিভঙ্গি, মানবতাকে ফুটিয়ে তোলার জন্য একটি সোর্ট ফিল্ম দেখান। পরে মহান সৃষ্টিকর্তাকে স্মরণ করে দু’দিন ব্যাপী প্রশিক্ষনটি যেন সফল ভাবে সম্পাদন করতে পারি সেজন্য সবাই সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করি।

পরে বীরগঞ্জ এপি’র প্রোগ্রাম ম্যানেজার জনাব ম্যানুয়েল হাসদা প্রশিক্ষনে বলেন- জীবন দক্ষতা স্থান, পরিবেশ/ব্যাক্তিভেদে ভিন্ন হয়ে থাকে। সেজন্যই জীবন দক্ষতা সংখ্যার হিসাবে বিস্তর হয়। জীবন দক্ষতা বিস্তর হলেও তার মূল উপাদান ১১টি। আত্ম সচেতনতা, সিদ্ধান্ত গ্রহণ, আবেগীয় চাপে টিকে থাকা, কার্যকরী/সফল যোগাযোগ, আন্ত:ব্যক্তিক সম্পর্ক, সমস্যা সমাধান, সমঝোতা, গভীরভাবে চিন্তা, সৃজনশীল চিন্তা, মানসিক চাপে টিকে থাকা ও সহমর্মীতা।

এই ১১টি উপাদান জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য বিশেষ ভাবে সাহায্য করবে। শিশুদের সঠিক বিকাশের জন্য উক্ত ১১টি উপাদান বিশেষ ভাবে ভূমিকা পালন করে। শিশুদের জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য বিশেষ একটি পদ্ধতিতে দিনাজপুর এপিসি’র ডোরিস লেয়া হাসদা তিনি জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য সবাইকে তাদের বিশেষ দক্ষতা গুলো একটি আর্ট পেপারে লিখতে বলেন এবং সবার মাঝে সেটি সহভাগিতা করেন। পরে পর্যায়ে জীবন দক্ষতার ১১টি উপাদান নিয়ে শিশুদের মাঝে বিস্তারিত আলোচনা করা হয়।

দিনশেষে চারটি এপি’র নেতা-নেতৃবৃন্দকে বলা হয় এই জীবন দক্ষতা প্রশিক্ষনটি যেন তোমাদের মাঝেই বিদ্যমান না থাকে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে যে সকল শিশু ফোরাম রয়েছে তাদের সবার মাঝে বিস্তার লাভ কওে যেন তারা পরবর্তীতে ভালো নেতৃত্ব প্রদান করতে পারে ।  প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন প্রশিক্ষনটির সফল কামনা করে সবার সু-স্বাস্থ্য কামনা করে এবং তারা যেন নিরাপদে বাসায় ফিরতে পারে মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে প্রশিক্ষনটির সমাপ্তি ঘোষনা করেন।

Spread the love