শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেবত্ত্বর নাম দিয়ে অন্যের ৩১৯ শতক জামি দখল উদ্ধারের জন্য প্রশাসনিক সহায়তা কামনা

দিনাজপুর প্রতিনিধি : পৈত্রিক সূত্রে পাওয়া ৩১৯ শতক জমিকে দেবত্ত্বর জমি নামে দখল করায় সাংবাদিক সম্মেলন করেছে দিনাজপুরের সদর উপজেলার আস্করপুর ইউনিয়নের মুকুন্দপুর হিন্দুপাড়ার রতন চন্দ্র রায়ের পূত্র মতিন্দ্রনাথ রায়সহ উক্ত জমির প্রায় ১২ জন ওয়ারিশ এ ব্যাপারে কয়েকবার সংঘর্ষ সংগঠিত হয় যার অভিযোগ কয়েকবার দিনাজপুর কোতোয়ালী থানায় দেওয়া হলেও কোন প্রকার আইনি সহায়তা পায়নি ভূক্তভোগীরা।

বুধবার দিনাজপুর প্রেসক্লাব সম্মেলন কক্ষে জমির ওয়ারিশগণের পক্ষে মতিন্দ্র নাথ রায় সাংবাদিকদের নিকট এক লিখিত বক্তব্যে এই অভিযোগ করেন। তিনি তার অভিযোগে বলেন, মুকুন্দপুর মৌজার বিভিন্ন দাগে ৩১৯ শতক জমি ক্রয় সূত্রে প্রাপ্য হয়ে ভোগদখল করে আসছে প্রায় ১২ জন ওয়ারিশগণ। খাজনা খারিজ ও অন্যান্য কাগজপত্র ওয়ারিশগণের পক্ষে রয়েছে। এ অবস্থায় চলতি বছরের ১৬ ফেব্রুয়ারী উক্ত তফসিলভূক্ত জমির ফসল ধ্বংস করে ও লুটপাট করে প্রায় ৭৮ হাজার টাকার ক্ষয়ক্ষতির সাধন করে কর্তৃপক্ষ। এদিকে গত ১৬ মে আবারো একই এলাকার মৃত উপেন্দ্র রায়ের পূত্র মাস্টার দ্বীজেন রায় ও মৃত মাটিয়ার পূত্র বাসুদেব রায়ের নির্দেশে ও নেতৃত্বে ৩০-৪০ জনের একটি  সন্ত্রাসী দল উক্ত দাগের জমিগুলিতে হালদিয়ে দখল করে নেয়। তিনি তার অভিযোগে বলেন, সন্ত্রসীরা উক্তজমির ওয়ারিশগণকে মারপিট করে আহত করে ও বাড়িতে আক্রমণ চালায়। তাদের আক্রমণ থেকে মহিলা ও শিশুরা রক্ষা পায়নি। আক্রমণকারীরা হলেন একই গ্রামের সুনীল চন্দ্র,জগন্নাথ রায়, সত্যেন রায়, দিলীপ রায়, করেন্দ্র নাথ রায়, নির্মল, মহেন, শিবু,জীবন চন্দ্র,সুমন পরেশ রায়, রাজেন, স্বপন, চিকন রায়, সকালু চন্দ্র মটলু রায় ও কার্তিকসহ অনেকেই চিন্তে পারে। তিনি আদালতের উপর শ্রদ্ধা রেখে বলেন, জমি যদি দেবত্ত্বর হয় তাহলে সমাধান দেবে বিজ্ঞ আদালত। তিনি আরও বলেন, সন্ত্রাসীদের ভয়ে ওয়ারিশগণের পরিবারের ছেলেমেয়ে স্কুল কলেজসহ, হাট-বাজারও বাইরে বেরানো বন্ধ হয়ে গেছে। তাদের ভয়ে সবসময় আতঙ্কিত হয়ে থাকতে হয়। তাদের পক্ষে যারা কথা বলে বা তাদের সহায়তা করে তাদেরও এই সন্ত্রাসী চক্রটি আক্রমণ করে ক্ষতি সাধন করে।

সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তিনি ১২টি পরিবারের নিরাপত্তা নিশ্চিত করণসহ ৩১৯ শতক জমি সন্ত্রাসীদের কবল থেকে উদ্ধার করে স্বস্ব-ওয়ারিশগণের নিকট ফিরিয়ে দিতে জেলা প্রশাসনের নিকট আকুল আবেদন জানিয়েছেন।

Spread the love