শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে গণতন্ত্র সংকুচিত হয়ে আসছে – মাহমুদুর রহমান মান্না

নাগMannaরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে গণতন্ত্র সংকুচিত হয়ে আসছে। মানুষের মৌলিক অধিকার কেড়ে নেয়া হচ্ছে। সাধারণ মানুষ এখন এক প্রকার অবরুদ্ধ হয়ে রয়েছে। বিনা বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। কারও জীবনে নিরাপত্তা নেই। সারা বাংলাদেশ আজ মৃত্যুপরীতে পরিণত হয়েছে।
সোমবার,সকাল ১১.৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক মানবতা দিবস-২০১৪ উপলক্ষে “বিশ্ব মানবতা:বিপন্ন মানবতা শীর্ষক নাগরিক মানববন্ধন” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আইন শৃংখলা বাহিনীর হাতে মৃত্যু, সন্ত্রাসীদের হাতে মৃত্যু, দেশটা আজ যেন অপরাধীদের স্বর্গ রাজ্যে পরিণত হয়েছে। গণতান্ত্রিক সরকার ব্যবস্থা না থাকার কারনে দেশে আজ গুম, খুনের  ঘটনা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

তিনি আরও বলেন, আমার পাশে একটি যুবক যে কোন দিন রাজনীতি করেনি। যার পরিবার রাজনীতি করেনি। তাকে খুন হতে হয়েছে। সেই নিহত  মোঃ জহির খানের পিতা জাহাঙ্গীর খান ও মাতা তাসলিমা বেগম যেভাকে কাঁদছে সেই কান্নার চিত্র আপনারা আপনাদের গণমাধ্যতে তুলে ধরেন। প্রধানমন্ত্রী তার পিতার হত্যার ৪০ বছর পরেও এখনও কান্না করেন। অথচ তিনি চারপাশে গত ৪ দিন আগেও যার সন্তান হত্যা হয়েছে সেই মায়ের কান্না তিনি  দেখছেন না। তিনি বলেন নিঁখোজ ইলিয়াস আলী, সাজেদুল ইসলাম সুমনসহ যারা গুম হয়েছে তাদেরকে তাদের পরিবারের কাছে সরকারকে ফিরিয়ে দিতে হবে এবং নিহত জহিরখানের প্রকৃত হত্যাকারীদের দ্রুত শান্তি প্রদান করতে হবে।

সংগঠনের চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে ও সংগঠনের সাংগঠনিক সম্পাদক সায়মন কামালীর পরিচালনায় আরও বক্তব্য রাখেন সংগঠনের  সংগঠনের সহ-সভাপতি শরীফ মোস্তফাজামান লিটু,  দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম, সংগঠনের সাধারণ সম্পাদক মিলন মল্লিক, মানবাধিকার সংগঠন হ্যাপী ওয়ার্ল্ডের চেয়ারম্যান এম.এ সালেহ চৌধুরী, মানবাধিকার সংগঠক সর্দার শাহদাত হোসেন, নিহত জহিরের পিতা মোঃ জাহাঙ্গীর খান, মাতা তাসলিমা বেগম, স্থানীয়দের মধ্য বক্তব্য রাখেন মোঃ মফিজুল ইসলাম খোকন, মোঃ ইসমাইল হোসেন পাটওয়ারীসহ প্রমুখ।

সভার সভাপতি মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেন, লাশ জিম্মি করে যে হাসপাতাল টাকা আদায় করে সেই হাসপাতাল  বাংলাদেশ থাকার কোন অধিকার নেই। অবিলম্বে ইউনাইটেড হাসপাতালের লাইসেন্স বাতিল করার দাবী জানান এবং সারাদেশে যে গণতন্ত্র যেভাবে বিপন্ন হচ্ছে তাতে উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকার যদি গণতন্ত্রের পথে না হাটে মানবাধিকার সংগঠনগুলো সরকারের বিপক্ষে রাজপথে নামতে বাধ্য হবে।

Spread the love