শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে প্রাথমিক শিক্ষা যুগোপযোগী করতে ১ লক্ষ নতুন শিক্ষক নিয়োগ ও ২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারী করণ করা হয়েছে– প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

Fijar Vaiমো: জিয়াউর রহমান : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও দিনাজপুর-৫ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, দেশে যুগোপযোগী বিজ্ঞান ভিত্তিক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করতে বাসত্মবমুখী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই পরিকল্পনা বাসত্মবায়নে দেশে নতুন করে ১ লক্ষ প্রাথমিক শিক্ষককে সরকারী করণ এবং ২৬ হাজার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়কে সরকারী করণের আওতাভুক্ত করা হয়েছে।

৫ আগষ্ট মঙ্গলবার ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল পাইলট উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী উপরোক্ত কথা বলেন।

তিনি প্রাথমিক শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, সরকারী করণের আওতায় এসে বেতন ভাতা নিলেই চলবে না। কমলমতি শিশুদের যুগোপযোগী জ্ঞান ভিত্তিক শিক্ষা অর্জন শিক্ষকদেরই প্রথমে পাঠদানে মনোযোগি হতে হবে। তবেই দেশের শিশুরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের কর্মক্ষম যুবক হিসেবে সকল ক্ষেত্রে নিজেদের যোগ্যতা অর্জন করতে পারবে। বর্তমানে দেশের ২ কোটি পুরুষ-মহিলা জনশক্তি হিসেবে পৃথিবীর বিভিন্নস্থানে সুনামের সাথে শ্রম দিয়ে বৈদেশিক অর্থ দেশে আনতে সক্ষম হচ্ছে। বর্তমান সরকার দেশের জনশক্তিকে যুগোপযোগী গড়ে তুলে আগামীতে ৭ কোটি মানুষ যাতে দেশের বাইরে গিয়ে দক্ষতার সাথে নিজেদের যোগ্যতা অর্জনে বৈদেশিক মুদ্রা রোজগার করে দেশে আনতে পারে সেই লক্ষ্য বাসত্মবায়নে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান আওয়ামী লীগ সরকার শিক্ষার ব্যবস্থার বিকাশ ঘটাচ্ছেন। আসুন আমরা সকলে মিলে দেশটাকে ভালোবেসে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলায় রূপান্তরিত করতে মনোযোগি হই। তবেই দেশের সব মানুষই সুখে-শান্তিতে বসবাস করতে পারবেন।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোঃ সইদুল হকের সভাপতিত্বে শতবর্ষ পূর্তি উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঠাকুরগাঁও-২ আসনের এমপি ও গৃহায়ন-গণপূর্ত মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ দবিরম্নল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও রানীশংকৈল পাইলট উচ্চ বিদ্যালয় শতবর্ষ পূর্তি উদ্যাপন পরিষদের আহবায়ক মোঃ ইয়াসিন আলী, সংরক্ষিত আসনের এমপি ও পানি সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সেলিনা জাহান লিটা, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আলাউদ্দীন মিয়া, ঠাকুরগাঁও জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস, পুরিশ সুপার ফয়সল মাহমুদ, রানীশংকৈল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আইনুল হক, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশরাফুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষকও উদ্যাপন পরিষদের সদস্য সচিব মোঃ জয়নাল আবেদীন প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান জুয়েল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাদেব বসাক, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শাহনেওয়াজ, ঠাকুরগাঁও পিটিআই এর সুপারিনটেনডেন্ট নির্মল চন্দ্র বর্মন, রানীশংকৈল পৌরসভার মেয়র মোঃ মকলেসুর রহমান, প্রাথমিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আশরাফুল আলম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবু হারেছ, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ গোলাম সারওয়ার বিপস্নব ও উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন। উক্ত অনুষ্ঠানে রানীশংকৈল উপজেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, সমাজ সেবক, প্রবীন শিক্ষকদের সংবর্ধনা প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে মন্ত্রীকে স্কুলের পক্ষ থেকে ক্রেস্ট ও সম্মাননা প্রদান করা হয়।

এর আগে মন্ত্রী সকাল ১০টায় রানীশংকৈল মডেল পাইলট সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন ও একটি ক্লাস পরিদর্শন করেন। এরপর তিনি ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কুমার মন্ত্রীকে বিদ্যালয়ের পক্ষ থেকে ক্রেষ্ট ও ফুল দিয়ে সংবর্ধনা জানান। এছাড়াও রানীশংকৈল উপজেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে মন্ত্রীকে ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়।

Spread the love