শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে বর্তমানে ৬ মাসের চাহিদার পরিমাণ লবণ মজুদ রয়েছে : শিল্পমন্ত্রী

দেশে বর্তমানে ছয় মাসের চাহিদার পরিমাণ লবণ মজুদ রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি আজ রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ডিজিটাল ওয়েজ সামিটের উদ্বোধন শেষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

এ সময় আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, গত মওসুমে ১৬ লাখ ৫৭ হাজার মেট্রিক টন জাতীয় চাহিদার বিপরীতে ১৮ লাখ ২৪ হাজার মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে। আজ লবণ মিল ও চাষি পর্যায়ে ৬ লাখ ১১ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে।
তিনি বলেন, দেশে মোট লবণ মিলের সংখ্যা ২৭০। এর মধ্যে বর্তমানে ২২২টি মিল চালু রয়েছে। চালু মিলগুলোর সর্বমোট দৈনিক উৎপাদন ক্ষমতা ৩৫ হাজার ৫২০ মেট্রিক টন।

তিনি বলেন, আর ভোজ্য লবণের দৈনিক জাতীয় চাহিদা ২ হাজার ৪৫৪ মেট্রিক টন। ভোক্তা পর্যায়ে চাহিদা কম থাকায় মিলগুলো উৎপাদন কমিয়ে দৈনিক ৩ হাজার মেট্রিক টন লবণ উৎপাদন করছে।

শিল্পমন্ত্রী বলেন, গতকাল মঙ্গলবার মিলগুলো থেকে বাজারে মোট ৩ হাজার ২০০ মেট্রিকটন লবণ সরবরাহ করা হয়েছে। নতুন মওসুমে উৎপাদিত লবণও ইতিমধ্যে বাজারে আসতে শুরু করেছে। পর্যাপ্ত মজুদের ফলে শুধু ছয় মাস নয়, আগামী একবছরেও লবণের কোনো ঘাটতি হবে না।

জুনায়েদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সূচিত উন্নয়ন কর্মসূচি বাধাগ্রস্ত করতে একটি কুচক্রি মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের বিরুদ্ধে মিথ্যা ষড়যন্ত্রমূলক অপপ্রচার চালাচ্ছে।

তিনি বলেন, পদ্মা সেতু, রামু, ভোলা ও নাসিরনগরের ঘটনা, যানবাহন ও নিরাপদ সড়ক আন্দোলন থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ে এ ধরনের ষড়যন্ত্রমূলক অপপ্রচার চলছে।

পলক আরো বলেন, ওপেন ডাটা এনালাইসিসের মাধ্যমে ইতিমধ্যে এসব জঘন্য অপরাধের সাথে জড়িত দেশি বিদেশী চক্রকে সনাক্ত করা হয়েছে।

দেশবিরোধী এসব সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে সরকার কঠোর আইনি ব্যবস্থা নিচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

ভোক্তাদের সুবিধার্থে আজ থেকে বিসিক রাজধানীর ৪ টি স্পটে খোলা বাজারে লবণ বিক্রি শুরু করেছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।
স্পটগুলো হচ্ছে উত্তরা বিজিবি মার্কেট, ধানমন্ডি ৯/এ, মিরপুর-১ এবং লালবাগ শ্যামা সল্ট মিল প্রাঙ্গণ। প্রতি কেজি সরু লবণ ৩০ টাকা এবং মোটা লবণ ১৪ টাকা দরে বিক্রি হচ্ছে বলেও জানানো হয়।

Spread the love