শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেড় যুগেও চালু হয়নি বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট

Banglabandhaদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর ১৭ বছর পেরিয়ে ১৮ বছরে পা দিল। কর্তৃপক্ষের উদাসীনতার কারণে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে সরকারও হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব। ১৯৯৭ সালের ১লা সেপ্টেম্বর  নেপালের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির মাধ্যমে চালু হয় বাংলাবান্ধা স্থলবন্দর।
পরবর্তীতে ২০১১ সালের ২২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এ স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গেও দ্বিপাক্ষিক বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। ওই সময় উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে  তৎকালিন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী এবং ভারতের পক্ষে বর্তমান রাষ্ট্রপতি প্রণব মূখার্জী দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদনে অংশ নেন। তখন উভয় দেশই ৬ মাসের মধ্যে ইমিগ্রেশন চেকপোস্ট (মানুষ পারাপার) চালু হবে বলে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তার ৩ বছর পেরিয়ে গেলেও আজও তা বাস্তাবায়িত হয়নি।
কিন্তু ইমিগ্রেশন চেকপোস্ট চালু না হওয়ায় দীর্ঘদিনেও এ বন্দরটি পূর্ণাঙ্গ রুপ লাভ করেনি। বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড কর্তৃপক্ষের অবহেলা ও উদাসিনতা এবং ভারতের অসহযোগিতার কারণে এ স্থলবন্দরটি পূর্ণাঙ্গতা পাচ্ছে না  বলে জানা যায়। ইমিগ্রেশন চেকপোস্ট চালু না থাকায় স্বল্প পরিসরে আমদানি-রপ্তানি কার্যক্রমের কারণে সরকার বঞ্চিত হচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব  আদায় থেকে।
বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ১০ একর জমি অধিগ্রহণ করে বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড নামে ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় অবকাঠামো নির্মান করে বন্দর পরিচালনার দায়িত্ব প্রদান করলেও পর্যাপ্ত ওয়্যার হাউস, ইয়ার্ড, ওয়েট ব্রীজ, শেড নির্মাণ, আবাসন, হোটেল-রেস্তুরেন্ট এবং নিরাপত্তা ব্যবস্থা না থাকায় আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ এজেন্ট, শ্রমিকসহ সংশ্লিষ্টরা এ স্থলবন্দর থেকে প্রয়োজনীয় সুবিধা ও সেবা কোনটিই পাচ্ছে না। এজন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের অবহেলা ও উদাসিনতাকেই দায়ি করেছেন সংশ্লিষ্টরা।
দেশি-বিদেশী ট্রাক চালকদের সারাদিন বন্দরে অবস্থান হলেও আবাসন ও খাওয়াসহ অন্যান্য সুযোগ-সুবিধা না পাওয়ায় সকলকেই পড়তে হয় চরম দূর্ভোগে। ব্যবসায়ীদের অভিযোগ, সরকারি সর্বোচ্চ কর এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের চাহিদা মিটালেও প্রয়োজনীয় সুবিধা পাচ্ছে না আমদানি-রপ্তানি কারক ও সিএন্ডএফ এজেন্টরা।
মালামাল লোড আনলোডের ক্ষেত্রে কুলি-শ্রমিকদের টনপ্রতি সরকারিভাবে ৩৯ টাকা দর নির্ধারণ করা হয়েছে। কিন্তু কুলিশ্রমিকরা টন প্রতি ৫৫ টাকা আদায় করায় অতিরিক্ত ১৬ টাকা দিতে হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তারা। এদিকে এই দর-কষাকষি নিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
কর্দমাক্ত ইয়ার্ড, একটি মাত্র ওয়েট ব্রীজ ও পণ্যবাহি ট্রাকের শেড না থাকায় মারাত্মক বিড়ম্বনায় পড়তে হয় ব্যবসায়ীদের। অবকাঠামো নির্মাণের জন্য পর্যাপ্ত জায়গা থাকলেও কর্তৃপক্ষের উদাসীনতায় তা এখন পরিণত হয়েছে গো-চারণ ভূমিতে।
পঞ্চগড় কাষ্টমস  ভ্যাট ও এক্সাইজ সার্কেলের সহকারী কমিশনার মোঃ আব্দুল আলিম জানান, বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে চলতি অর্থবছরে (২০১৩-১৪) আমদানি রাজস্ব আদায় করা হয়েছে প্রায় ২৪ কোটি টাকা এবং রপ্তানি মূল্য পাওয়া গেছে প্রায় ১৩০ কোটি টাকা। ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি, রাজস্ব আয় বৃদ্ধি, ভারত, নেপালসহ সার্কভুক্ত দেশসমূহের মধ্যে আর্থ-সামাজিক সম্পর্ক উন্নয়ন এ স্থলবন্দরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম। তাই দ্রুত ইমিগ্রেশন চেকপোস্ট চালু এখন পঞ্চগড়বাসীর প্রাণের দাবী।

 

Spread the love