শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দ্বিতীয় ইনিংসে চরম ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা

প্রথম ইনিংসে ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বিপদে পড়েছে বাংলাদেশ দল। দলীয় ১৩ রানে জোমেল ওয়ারিক্যানের বলে বোল্ড হয়ে ফেরেন ওপেনার ইমরুল কায়েস। প্রথম ইনিংসে ৪৪ রান করা ইমরুল দ্বিতীয় ইনিংসে ফেরেন মাত্র ২ রান করে।
এরপর কোনো রান যোগ করার আগেই সাজঘরে ফেরেন অন্য ওপেনার সৌম্য সরকার। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া সৌম্য, দ্বিতীয় ইনিংসে ব্রাথওয়েটের বলে ক্যাচ তুল বিদায় নেয়ার আগে করেন ১১ রান।
রোস্টন জেচের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন প্রথম ইনিংসে ১২০ রান করা মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে ১১ বলে মাত্র ১২ রান করে ফেরেন বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান।
দলের কঠিন চাপের মুহূর্তে দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসান। মাত্র দুই বল খেলে দলীয় ৩৫ রানে ফেরেন সাকিব (১)। এর আগে প্রথম ইনিংসে তিনি করেছেন ৩৪ রান।
৩৫ রানে ৪ উইকেট হারিয়ে চরম বিপদে পড়া দলকে খেলায় ফেরানোর আগেই দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন মিঠুন।৩৫ বলে ১৭ রান করে দেবেন্দ্র বিশুর বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। এর আগে প্রথম ইনিংসে ২০ রান করেছেন। অবশ্য ইনিংসের ১৫তম ওভারে দেবেন্দ্র বিশুর বলে মিঠুন বোল্ড হওয়ার পর অবশ্য খেলা হয়েছে আর দুই ওভার।
টেস্টের বয়স মাত্র দু’দিন। এখনই বলে দেয়া সম্ভব, যেই জিতুক এই ম্যাচে ফল হবেই। ড্র হওয়ার কোনো সম্ভাবনা নেই। চট্টগ্রামের সাগরিকার উইকেট যে স্পিনারদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠছে, সেটা বলার অপেক্ষা রাখে না। প্রথম ইনিংসে ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার পর লজ্জায় ডোবার অবস্থা বাংলাদেশের। দ্বিতীয় দিন শেষ বিকেলে মাত্র ১৭ ওভার ব্যাটিং করে ৫৫ রান তোলার আগেই ৫ উইকেট হারিয়ে বসেছে টাইগাররা।
দুই ইনিংসে বাংলাদেশের লিড দাঁড়ালো কেবল ১৩৩ রানের। ম্যাচ জিততে হলে, এই ইনিংসে বাকি ব্যাটসম্যানদের ঘুরে দাঁড়ানোছাড়া কোনো বিকল্প নেই। সেটা কি পারবেন মুশফিক-মিরাজরা? দ্বিতীয় দিন শেষে ১১ রান নিয়ে মুশফিক এবং কোনো রান না নিয়ে উইকেটে রয়েছেন মেহেদী হাসান মিরাজ।
ওয়েস্ট ইন্ডিজকে ২৪৬ রানে অলআউট করে দেয়ার যে স্বস্তি, সেটা শেষ বিকেলে হঠাৎ উধাও হয়ে গেলো। ৫৩ রানের মাথায় পঞ্চম উইকেটের পতন। একে একে ফিরে গেলেন সেরা পারফরমাররা। ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, সাকিব আল হাসান এবং সর্বশেষ আউট হলেন মোহাম্মদ মিঠুন। এই ৫ জনের উইকেট হারিয়ে যদিও দিশেহারা বাংলাদেশ। তবুও আশা উইকেটে মুশফিক-মিরাজ রয়েছেন। ব্যাট করতে বাকি মাহমুদউল্লাহ রিয়াদ, নাঈম হাসানরা। শনিবার ভালো ব্যাটিং করতে পারলেই ওয়েস্টউন্ডিজকে কিছুটা চাপে রেখে এই টেস্টটি নিজেদের করে নেয়ার সুযোগ তৈরি হতে পারে।
Spread the love