শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নবরূপীর সাহিত্য বাসরে জেসমিন খান প্রকাশিত বইয়ের আলোচনা অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি : কিছু বিরতির পর নবরূপীর সাহিত্য বিভাগের উদ্যোগে মাসিক সাহিত্যবাসরে দিনাজপুরের কন্যা জেসমিন খান এর প্রকাশিত চারটি বই নিয়ে নবরূপীগৃহে শুক্রবার সন্ধ্যায় আলোচনা অনুষ্ঠিত হয়। লস এঞ্জেলস থেকে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে লেখক জেসমিন খান আলোচনায় অংশ নেন।

আলোচনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর নাগরিক উদ্যোগের আহবায়ক আবুল কালাম আজাদ। দিনাজপুর নবরূপীর সভাপতি আব্দুস সামাদ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহজাহান শাহ্ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন আজাদ কালাম, ড. মাসুদুল হক, মোজাম্মেল বিশ^াস, মাসুদ মুস্তাফিজ ও রবিউল ইসলাম।

আলোচকরা বলেন, জেসমিন খান লিখেছেন সমাজের নানা অসঙ্গতি নিয়ে। নারী ভ্রমণসাহিত্য রচয়িতা হিসেবে বিশিষ্ট হয়েছেন। ধারাবাহিক ভ্রমণকাহিনী প্রবাসের পথে পথে, আঁধারে আর আলোতে, এ জার্নি ফ্রম মাই হার্ড এন্ড সোল, অজয় নদীর তীর বেয়ে শান্তি নিকেতনের পথে ইত্যাদি পাঠক সামজে ঈর্ষনীয় জনপ্রিয়তা লাভ করেছে।

জেসমিন খান ১৯৭৩ সালে মেধা তালিকায় স্থান পেয়ে দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি, চট্টগ্রাম কলেজে এইচএসসি ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে বাংলা অনার্স ডিগ্রী লাভ করেন। পরে চট্টগ্রাম আইন কলেজে আইন বিষয়ক ডিগ্রী লাভ করেন। ভারতের পুনেতে ইনটেরিয়র ডেকোরেশনের উপর ডিপে­ামা করেছেন। লিখালিখি ছাড়াও যুক্ত আছন বহু সামাজিক সংগঠনের সাথে। দৈনিক যুগান্তরে ‘স্বজন সমাবেশের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পান পত্রিকার প্রায় জন্মলগ্ন থেকেই। সংগীতের প্রতিও তিনি প্রবলভঅবে অনুরক্ত। চট্টগ্রমের বধু জেসমিন সংগীতজগতে একজন অনুরাগী সংগঠক হিসেবেও সুপ্রসিদ্ধ। ভাল গিটার বাজান জেসমিন খান।

বর্তমানে আমেরিকার ঠিকানা পত্রিকাতে নিয়মিত খিলছেন। তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ ‘সময়ের জলছবি’। ব্যতিক্রমী রচনার জন্য পাঠক সমাজে এটি যথেষ্ট আলোচিত হয়ে।। এই গ্রন্থটির জন্য লেখক লস এঞ্জেলসের বাঙালি কমিউনিটি কর্তৃক ‘বেস্ট রাইটার’ এওয়ার্ড লাভ করেন। এর আগে ঊনিশ ও বিশ শতাব্দের নারীসাহিত্য ও সংগ্রামের অনন্য গ্রন্থ ‘বৃত্তবাঙা নারী’ সম্পাদনা করে ব্যাপক প্রশংসিত হয়েছেন। ‘লস এঞ্জেলসের দিনগুলো’ তার দ্বিতীয় প্রকাশিত গ্রন্থ। গ্রন্থের রচনাগুণ ও কথনভঙ্গির কারণে পাঠ সমাজে লেখক সমাদৃত ও আলোড়িত।

জেসমিন খান লিখালিখি, সংগীতজগত ও সমাজসেবায় রেখে চলেছেন অসামান্য ভূমিকা। লিখছেন জীবনের নানা দর্শন এবং সমাজের বহুবিধ অসঙ্গতি নিয়েও। তাঁর লিখায় স্থান পেয়েছে সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে পতিতালয়ের নারীরা। আইনেষ্টাইন, সিমোন দ্য বুভেয়ার এর কিছু দৃষ্টিভঙ্গি তাঁকে প্রভাবিত করলেও তিন নারীবাদী লেখিকা নন। লিখালিখির প্রেক্ষাপটে নারী পুরুষের সহ-অবস্থানকেই তিনি প্রাধান্য দিয়েছেন।

শহীদ মুক্তিযোদ্ধা পবিরারের সন্তান শৈশবে প্রত্যক্ষ করেছেন মুক্তিযুদ্ধের রক্তাক্ত অধ্যায়। স্বজন হারানোর চূড়ান্ত ট্রাজেডির সম্মুখীন হয়েছেন বারবার। এর ফলে সামগ্রিক ব্যক্তিজীবনে ধারণ করেছেন সংগ্রাম ও সাধনা। জেসমিন খান মোসলেম খানের সাথে ভ্রমণ করেছেন ইউরোপ, আমেরিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশে দেশে। ফলে লিখালিখি জীবনে পেয়েছেন বৈশি^ক প্রেক্ষাপট। ‘এ পথে নেই কোন সীমানা’ গ্রন্থের রচনাগুলো ধারাবাহিকভাবে ‘‘দৈনিক আজাদী’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। সাহিত্য ও সঙ্গীতের যুগলবন্দি জেসমিন খান তাঁর প্রতিটি রচনায় এক অনবদ্য সুখপা্য গল্প তুলে ধরেছেন যা আমাদের সমাজের চারপাশে বিদ্যমান। পাঠক অনায়াসে মিশে যান সে চিত্রের সাথে প্রথম থেকে শেষ পর্যন্ত।

 

Spread the love