শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নবাবগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের নৈশ প্রহরীদের বেতনের দাবীতে দ্বিতীয় দিনের অনশন কর্মসূচী সন্ধ্যায় স্থগিত

Pic-Dinajpur Anoshon Dhormoghat-01,09.14বীরগঞ্জ প্রতিদিন : জেলার নবাবগঞ্জ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম নৈশপ্রহরীরা বকেয়া বেতনের দাবিতে রবিবার সকাল ১০টা থেকে অনশন করছেন। অনির্দিষ্টকালের এ কর্মসূচী দ্বিতীয় দিন সোমবার পর্যমত্ম অব্যাহত রেখেছে আন্দোলনকারীরা। তবে সন্ধ্যা সাড়ে ৬টায় পুলিশ হামলা চালিয়ে তাদেরকে উপজেলা ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার কারণে আগামী মঙ্গলবার সকাল ৯টায় পর্যমত্ম কর্মসূচী স্থগিত করেছে।

উপজেলার লোকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নৈশপ্রহরী আব্দুল্যা আল ইমরান জানান, একদল পুলিশ সন্ধ্যা সাড়ে ৬টায় পুলিশ হামলা চালিয়ে তাদেরকে জোড় পূর্বক উপজেলা ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার কারণে আগামী মঙ্গলবার সকাল ৯টায় পর্যমত্ম কর্মসূচী স্থগিত করেছে। সকাল ৯টা থেকে দাবী আদায় না হওয়া পর্যমত্ম আন্দোলন কর্মসূচী অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

 

তবে বরাবরের মতোই অভিযোগ বল প্রয়োগের অস্বীকার করেছেন নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম। তিনি জানান, সেখানে অনেক পুলিশের পরিবার থাকে। ৩৯জন লোক সেখানে রাতে অবস্থান করা আমরা নিরাপদ মনে করছি না। যদি কোন দূর্ঘটনা ঘটে যায় তার দায়িত্ব কে বহন করবে? এ কারণে তাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে।

 

এ দিকে দ্বিতীয় দিনেও অফিসে আসেন নি উপজেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম।

 

 

প্রসঙ্গত, উপজেলার ৩৯টি প্রাথমিক বিদ্যালয়ের নৈশপ্রহরীরা রবিবার সকাল ১০টা থেকে উপজেলা শিক্ষা অফিসের সামনে ব্যানার টাঙিয়ে সেখানে অবস্থান করছেন।

 

নৈশপ্রহরীদের দাবি, আট মাসের বকেয়া বেতন না দেওয়া পর্যমত্ম তারা তাদের কর্মসূচি চালিয়ে যাবেন।

 

উপজেলার ভগবানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ প্রাপ্ত নৈশ প্রহরী শাহিনুর আলম বলেন, নিয়োগ পাওয়ার পর আট মাস অতিবাহিত হলেও তাদের বেতন দেওয়া হচ্ছে না। কর্তৃপক্ষের গড়িমসির কারণে তারা বেতন না পেয়ে পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন।

 

চাকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নৈশপ্রহরী নূর আলম জানান, বেতনের জন্য তাদের চলমান আন্দোলনে কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের কেউ সহানুভূতি প্রকাশ করতে আসেনি।

 

উপজেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম মুঠোফোনে জানান, অবৈধ ভাবে নিয়োগ প্রাপ্ত নৈশপ্রহরীদের বেতন দেওয়ার এখতিয়ার তাঁর নেই। যারা নিয়োগ দিয়েছেন তারা বেতন দিবেন।

 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফরহাদ হোসেন কোন প্রকার মমত্মব্য করতে অপারগতা প্রকাশ করেছেন।

 

উপজেলা চেয়ারম্যান মাওলানা নূরে আলম সিদ্দিকি জানান, বিষয়টি বেশ জটিল। এই মুহুর্তে কোন সমাধান সম্ভব নয়। তবে শিক্ষা কমিটির সভায় বিষয়টি আলোচনা পর সিদ্ধান্ত নেওয়া হবে।

Spread the love