শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়-হুইপ ইকবালুর রহিম এমপি

সাহেব, দিনাজপুর ঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি নারীর অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করে যাছে সরকার উল্লেখ করে বলেন, নারীর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। নারী-পুরুষ সবাই মিলে কাজ করতে পারলেই এ দেশ আরও এগিয়ে যাবে। দরিদ্র, বিধবা এবং দুস্থ নারীদেরকে মাসিক ভাতা আগের তুলনায় বৃদ্ধি করা হয়েছে। ভিজিডি কর্মসূচির আওতায় সারাদেশের নারীদের চাল প্রদান করার মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এছাড়া বিধবা ও স্বামী নিগৃহীত ভাতা, মাতৃত্বকালীন ভাতা, নারীর দারিদ্রতা হ্রাস সামাজিক নিরাপত্তা নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্য বয়স্ক ভাতা, আত্মকর্মসংস্থানমূলক সহায়তা প্রদানের জন্য এককালীন আর্থিক সহায়তা প্রদান ও দুস্থ মহিলাদের আইনগত সহায়তা দেয়া হচ্ছে।

২০ এপ্রিল শুক্রবার বিকেলে দিনাজপুর সদর উপজেলা মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত মা’র জন্য মাতৃকাল ভাতা বিতরন ও স্বাস্থ্য, পুষ্টি সংক্রন্ত প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন এবং জাতীয় সমাজ কল্যান পরিষদ কর্তৃক ক্ষুদ্র জাতি স্বত্ত্বা নৃ-গোষ্ঠী সম্প্রদায়ভুক্ত  দুঃস্থ, অসহায় ও দারিদ্র সীমার নীচে বসবাসকারী ব্যাক্তির অনূকূলে এককালীন অনুদান বিতরন কার্যক্রমের উদ্বোধনী আনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এসব কথা বলেন। দিনাজপুর সদর উপজেলার ১ হাজার ৩’শ গর্ভবতী মা’কে ৩৯ লক্ষ টাকা দেয়া হয়েছে।

উদ্বোধনীর দিনে সদর উপজেলার ১নং চেহেলগাজী, ২নং সুন্দরবন ও ৮নং শংকরপুর ইউনিয়নের ৩৯০ জন গর্ভবতী মা’কে মাতৃকাল ভাতা দেয়া হয়। একই অনুষ্ঠানে দুঃস্থ, অসহায় দরিদ্রদের ৫ হাজার টাকা করে অনুদান দেয়া হয়। দিনাজপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের মহিলা বিষয়ক কর্মকর্তা মোরশেদ আলী খান জানান, সদর উপজেলার ১০টি ইউনিয়নে ১ হাজার ৩’শ গর্ভবতী মা’কে প্রতি মাসে ৫’শ করে ৬ মাসে ৩৯ লক্ষ টাকা। দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফিরুজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায়, শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজু,কোতয়ালী আওয়ামীলীগের সভাপতি ইমদাদ সরকার, ২নং সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান অসোক কুমার, ৪নং শেখপুরা ইউপি চেয়ারম্যান বাবুল আখতার,  ৮নং শংকরপুর ইউনিয়ন চেয়ারম্যান ইসাহাক চৌধুরী, প্রমুখ। পরিচালনা করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের ডে-কেয়ার কর্মকর্তা শারমিনাজ ইসলাম।

Spread the love