বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা আজ অনুপ্রেরণার অবিরাম উৎস-এমপি মনোরঞ্জন শীল গোপাল

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি ঃ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, “বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা আজ অনুপ্রেরণার অবিরাম উৎস। এ চেতনাকে ধারণ করে পৃথিবীর সব ভাষাভাষী মানুষের সাথে নিবিড় যোগসূত্র স্থাপিত হোক, লুপ্তপ্রায় ভাষাগুলো আপন মহিমায় নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে উজ্জীবিত হোক, গড়ে উঠুক নিজস্ব ভাষা ও সংস্কৃতি।”

২১ শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদ্যাপন উপলক্ষে কাহারোল উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারে প্রথম পহরে রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে সংক্ষিপ্ত বক্তব্যে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এসব কথা বলেন।

এমপি গোপাল বলেন, “আসুন দলমতনির্বিশেষে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের সামগ্রিক উন্নয়নে কাজ করি এবং গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখি। সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ।”

“একুশের শহীদদের আত্মবলিদান বাঙালিকে প্রতিরোধ গড়ে তোলার সাহস জুগিয়েছে। এ সাহসই ছিল ১৯৭১ পর্যন্ত প্রতিটি আন্দোলন-সংপ্রামের অনুপ্রেরণা। আর বাংলাভাষী জনগণের জাতি রাষ্ট্র বাংলাদেশকে এগিয়ে নিতে হলে এই প্রেরণাকে বুকে লালন করতে হবে।”

এসময় উপজেলা চেয়ারম্যান মো. মামুনুর রশীদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডা পুরন চন্দ্র রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক,উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. হাফিজুল ইসলাম চৌধুরী, কাহারোল থানা ওসি মো. আইয়ুব আলী, কাহারোল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সহ অন্যন্যা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে মহান শহীদ দিবস উদ্যাপন উপলক্ষে উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগের সহযোগী সংগঠন, পুলিশ প্রশাসন, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে শহীদদের আত্মার শান্তি কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালসহ অন্যন্যা নেতৃবৃন্দ। ২২ ফেব্রুয়ারী সকালে উপজেলা প্রশাসন ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রভাত ফেরী অনুষ্ঠিত। প্রভাত ফেরী শেষে শিক্ষার্থীদের মধ্যে ২১ এর উপর চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

Spread the love