শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিত্যপুরাণ’ মঞ্চায়ন হবে ১২ এপ্রিল

মহাভারতের গল্প ‘নিত্যপুরাণ’। একলব্যকে আমরা সবাই চিনি। সেই একলব্য, যে সমরবিদ্যা লাভের আশায় দ্রোণাচার্যের দারস্থ হয়েছিল। নিম্নবর্ণের একলব্য অ-ব্রাহ্মণ বলে ফিরিয়ে দিয়েছিলেন দ্রোণাচার্য। অন্যদিকে দ্রোণাচার্য অর্জুনকে শেখান সমস্ত রণকৌশল। অর্জুনকে তৈরি করেন মহাবীর রূপে। কিন্তু একটি প্রতিযোগিতায় দেখা যায় অর্জুনের চেয়েও বড় বীর একজন আছে। এমনসব সমরবিদ্যা সে জানে যা অর্জুন কল্পনাও করতে পারে না। এও কি সম্ভব! অর্জুন যায় গুরুর কাছে। গুরু শুনে অবাক।

এমনটা কখনোই সম্ভব না। তিনি তো কাউকে শেখাননি। একলব্যের কাছে গিয়ে দেখা যায়, দ্রোণাচার্য একলব্যকে শিক্ষা দিতে অস্বীকৃতি জানালে সে নির্জন জঙ্গলে গিয়ে গুরুর ভাস্কর্য বানায়। তারপর গুরুকে কল্পনা করে, তাকে মনের আসনে বসিয়ে কল্পগুরুর জগত তৈরি করে বাস্তবে শিখতে শুরু করে সমরবিদ্যা। ছাপিয়ে যায় মহাবীর অর্জুনকে। সরাসরি না শেখালেও তার আধ্যাত্মিক গুরু দ্রোণাচার্য। একলব্যের কাছে গুরুদক্ষিণা চান। একলব্য এক বাক্যে রাজি হয়। গুরুদক্ষিণা হিসেবে দ্রোণাচার্য চান একলব্যের ডান হাতের বৃদ্ধাঙ্গুল।

কিন্তু কী কারণে চান তিনি একলব্যের বৃদ্ধাঙ্গুল! তা জানতে দেখে আসতে পারেন নাটক ‘নিত্যপুরাণ’। নাটকটি মঞ্চায়িত হবে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। নাটকটি দেখতে পারবেন ১২ এপ্রিল সন্ধ্যা ৭টায়। নাটকটির নাট্যনির্দেশনা দিবেন মাসুদ রেজা।

Spread the love