শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরবে-নিভৃতে অতিবাহিত হল ১৮ ফেব্রুয়ারী- যে দিনে ডঃ শামসুজ্জোহা শহীদ হয়েছিলেন।

” এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ,
মরণে তাহাই তুমি করে গেলে দান।”

শহীদ ডঃ শামসুজ্জোহা বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অবিচ্ছেদ্য একটি নাম,অপরিহার্য অনুসঙ্গ। আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্যায়ে প্রথম শাহাদত বরণকারী বুদ্ধিজীবি তিনি। তিনি শুধুই একজন মেধাবী শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন শিক্ষার্থীগণের প্রকৃত অর্থে একজন অভিভাবক। আর তাই তো তিনি আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার এবং সার্জেন্ট জহুরুল হক হত্যার প্রতিবাদে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারী তারিখে ১৪৪ধারা ভেঙ্গে রাস্তায় নামা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গুলিবর্ষনে উদ্যত বর্বর পাকিস্থানী সেনাবাহিনীর সামনে দাঁড়িয়ে অসম সাহসী ও স্নেহ পরায়ন প্রক্টর ডঃ শামসুজ্জোহা বলিষ্ঠ কন্ঠ্যে চিৎকার করে বলেছিলেন, “Don’t fire,I said don’t fire! কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে যেন আমার বুকে গুলি লাগে।”।

এক পর্যায়ে তিনি তাঁর ছাত্রদের ক্যাম্পাসে ফিরিয়ে নিয়ে যাওয়ার আশ্বাস দেন। কিন্তু তাঁর এ আশ্বাসে কর্নপাত না করে বেলা ১১.০০ টার দিকে পাকিস্থানী ক্যাপ্টেন হাদী ডঃ শামসুজ্জোহা কে লক্ষ্য করে গুলি ছুড়ে আহত করে, আর তার পর গুলিবিদ্ধ ডঃ শামসুজ্জোহাকে তৎকালীন রাজশাহী মিউনিসিপ্যাল অফিসে নিয়ে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়।

তাঁর এ আত্মত্যাগ প্রভাবক(catalyst) হিসাবে কাজ করে তৎকালীন পূর্ব পাকিস্থানে আইয়ুব খান বিরোধী আন্দোলনে,আর সফল হয় ১৯৬৯ এর দুর্বার গণঅভ্যুত্থান। এ ভাবেই দেশের স্বাধীনতা সংগ্রামের ভীত রচিত হয় অকুতোভয় বুদ্ধিজীবি ডঃ শামসুজ্জোহার শাহাদতবরণের মধ্য দিয়ে।

শহীদ ডঃ শামসুজ্জোহার মতো আলোকবর্তিকার বড় অভাব আমাদের সমাজে,দেশে। মুক্তিযুদ্ধ-পরবর্তি প্রজন্ম তাঁর নিঃস্বার্থ আত্মত্যাগের কথা ক’জনই বা জানে? জানতে চেষ্টা করে?

অথচ, আমরা যদি আমাদের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস না জানি, জাতীয় বীরদের যথাযথ শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন করতে ব্যর্থ হই, তবে ভবিষ্যত আমাদের ক্ষমা করবে না।

আমাদের মুক্তিসংগ্রামের অমর শহীদ ডঃ শামসুজ্জোহার দায়িত্ববোধ, দেশ ও জাতির জন্য সর্বোচ্চ আত্মত্যাগকে স্মরণীয় ও জাগরূক রাখার জন্য ১৮ ফেব্রুয়ারী দিনটিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসাবে ঘোষণা করার জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষন করছি।

১৮ ফেব্রুয়ারী তারিখে শহীদ ডঃ শামসুজ্জোহার আদর্শ ও আত্মত্যাগ স্মরণ করে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদার সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে।

লেখক-হাসান মারুফ

শের-ই-বাংলা নগর

Spread the love