বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন বাতিল ও ইসির পদত্যাগ দাবি

সিটি নির্বাচনকে এতিন সিটি কর্পোরেশন নির্বাচন বাতিল ও পুরো নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করেছে বিশিষ্ট নাগরিকদের সংগঠন ‘আদর্শ ঢাকা আন্দোলন’।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানোন হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব শওকত মাহমুদ। এরপর কথা বলেন সংগঠনের আহ্বায়ক শিক্ষাবিদ অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ।

সংগঠনের সদস্য সচিব সাংবাদিক শওকত মাহমুদ লিখিত বক্তব্যে বলেন, বিগত ৫ জানুয়ারির একতরফা নির্বাচনে সরকার ক্ষমতায় থেকে যাওয়ার পর থেকে দেশের রাজনীতি দ্বন্দ্ব-সংঘাত-সহিংসতা, বিভেদ ও হানাহানির কারণে অস্থির, অসহিঞ্চু ও প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে। আইনের শাসন মারাত্মকভাবে উপেক্ষিত হয়। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ও মূল্যবোধ হয়েছে নিদারুণভাবে নিপীড়িত।

এ সময় ড. এমাজউদ্দীন আহমদ বলেন, এভাবে নির্বাচন হয় না। আমরা নির্বাচনের আগে ইসির কাছে গিয়েছিলাম। তাদের বলেছিলাম নির্বাচনের ভূমিটা যেন সমতল হয়। ভোটাররা যেন যাকে খুশি তাকে ভোট দিতে পারে। প্রার্থী যেন তার ভোটারদের কাছে যেতে পারেন। নির্বাচনের সময় যেন রাজনৈতিক মামলায় ‘অজ্ঞাত’ বলে দেখানো লোকদের হয়রানি করা না হয়। আমাদের কোনো দাবিই মানা হয়নি। সে কারণে গতকাল কী হয়েছে তা পুরো জাতি দেখেছে। তারা (ইসি) দায়িত্ব পালনের ক্ষেত্রে যা দেখিয়েছেন সেটা স্কুলের তিন শিশুকে এনে দিলেও ব্যতিক্রম হতো না।
প্রধানমন্ত্রীর মন্তব্যের বিষয়ে প্রশ্ন করা হলে এমাজউদ্দীন আহমদ বলেন, তিনি দেশের একজন সিনিয়র সিটিজেন। আমি তার ব্যাপারে কিছু বলতে চাই না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুব উল্লাহ, সিনিয়র সাংবাদিক মাহবুবউল্লাহ, সাবেক প্রো-ভিসি প্রফেসর আ ফ ম ইউসুফ হায়দার, ডিইউজের সভাপতি কবি আবদুল হাই শিকদার প্রমুখ।

Spread the love