শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নীলফামারীতে দুই লাখ ৯৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’’ ক্যাপসুল খাওয়ানো হয়

নীলফামারী প্রতিনিধি : সারা দেশের ন্যায় নীলফামারীর ছয় উপজেলা, চার পৌরসভা ও ৬১ ইউনিয়নে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
এ উপলক্ষে আজ শনিবার সকাল ৮টায় জেলা সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অফিস চত্বরে নীলফামারী পৌরসভা ও সদর উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ বিভাগের আয়োজনে এ জেলার জাতীয় ভিটামিন এ ক্যাম্পেইনের উদ্ধোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম।
এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) আফরোজা বেগম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাফর মো. কামরুল ইমান, উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক আল-আমিন রহমান প্রমুখ।
অপরদিকে সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলার সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মন।
জেলা সিভিল সার্জেন কার্যালয়ের সূত্র মতে, ১৮তম জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস কাম্পেইনে নীলফামারী জেলার ৬ উপজেলা ও ৪ পৌরসভায় ২ লাখ ৯৭ হাজার ৯৬৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে ৬ হতে ১১ মাস বয়সী ২৯ হাজার ৫৯ জন শিশুকে নীল রং এর এবং ১২ হতে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬৮ হাজার ৯০৬ জন শিশুকে লাল রং এর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এ জন্য জেলায় এক হাজার ৬৬০টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই সব কেন্দ্রে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে সহায়তা করেছে তিন হাজার ২২০জন সেচ্ছাসেবক ও ৫৫৭ জন সুপার ভাইজার।

Spread the love