বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নুরুল্লাহর শখ কি অা‌দৌ পূরণ হবে?

নুরুল্ল‌াহ। দিনাজপুর সরকা‌রি ক‌লেজের অনার্স প্রথম ব‌র্ষের ‌হিসাব‌বিজ্ঞান বিভা‌গের ছাত্র। বা‌ড়ি দিনাজপু‌রের কাহা‌রোল উপ‌জেলার রসুলপুর ইউনিয়‌নের মির্জাপুর গ্রা‌মে।

বাবা হা‌ফিজুর রহমান মারা গে‌ছেন ১০ বছর অা‌গে। তখন থে‌কেই তিন ভাই-বোনকে অ‌নেক ক‌ষ্টে বড় ক‌রে তুল‌ছেন তা‌দের মা। ইতোম‌ধ্যে নুরল্লাহর বড় বো‌নের বি‌য়েও হ‌য়ে‌ছে। এখন তা‌দের প‌রিবা‌রের সদস্য সংখ্যা ৩ জন।

মা‌য়ের কষ্ট দূর ও নি‌জের এখন শখ পূরণ কর‌তে ৭ মাস অা‌গে নুরুল্লাহ গাজীপু‌রের রা‌জেন্দ্রপু‌রে এক‌টি পোশাক কারখানায় মা‌সিক ৮ হাজার টাকা বেত‌নে চাক‌রি নেয়। দি‌নে প্রায় ১৬ ঘণ্টা চাক‌রি ক‌রে ওভারটাইমসহ মা‌সে প্রায় ১৩ হাজার টাকা বেতন তো‌লে সে। সেই টাকা থে‌কে বা‌ড়ি‌তে মা‌কে তিন হাজার পাঠায় এবং নি‌জে খাওয়া দাওয়া বাবদ ৩ হাজার রে‌খে শখ পূরণ কর‌তে বা‌কি ৭ হাজার টাক‌া নি‌জের বিকা‌শ অ্যাকাউ‌ন্টে জমা রা‌খে সে।

প্র‌তিমা‌সে বিকা‌শে টাকা রাখ‌তে রাখ‌তে ৪৫ হাজার টাকা জমা হয় তার। এবার সময় এসে‌ছে শখ পূর‌ণের। তার শখটা হ‌লো ওই প‌রিমাণ টাকায় ভা‌লো মা‌নের এক‌টি ল্যাপটপ কেনা। এরপর চাক‌রি ছে‌ড়ে এলাকায় গি‌য়ে পড়া‌লেখায় ম‌নো‌যোগী হওয়া।

‌কিন্তু তার সেই স্বপ্ন ভে‌ঙে দি‌য়ে‌ছে এক‌টি দুর্ঘটনা। নুরুল্লাহ রা‌জেন্দ্রপু‌রে যে বাসায় থাক‌তো সেখা‌নে একরু‌মে র‌বিন ও অাল অা‌মিন না‌মে তার দুই সহকর্মী থাক‌তো। তা‌দের বা‌ড়ি নেত্র‌কোণায়। দুজ‌নের ম‌ধ্যে র‌বিন ছিল একটু অন্য ধর‌নের। মা‌ঝে মা‌ঝেই রু‌মের কো‌নো কিছু হা‌রি‌য়ে গে‌লে সেগু‌লো পাওয়া যেত র‌বি‌নের ব্যা‌গে। তার ছোট খা‌টো চু‌রির অভ্যাস অা‌ছে জে‌নে সবাই সতর্ক থাক‌তো।

এরই মা‌ঝে গত ১৯ অ‌ক্টোবর প্র‌তি‌দি‌নের ম‌তো ঘুমা‌নোর অা‌গে বিকা‌শে টাকার প‌রিমাণটা ঠিক অা‌ছে কীনা দে‌খে মোবাইলটা চা‌র্জে রে‌খে ঘু‌মি‌য়ে প‌ড়ে নুরুল্লাহ।

সকা‌লে ঘুম থে‌কে উঠে পুনরায় টাকা চেক কর‌তে গি‌য়ে দেখ‌তে পায় ১৮ হাজার টাকা নেই। স‌ঙ্গে স‌ঙ্গে কল ক‌রে বিকাশের হেল্প লাইন নম্ব‌রে। বিকাশ থে‌কে জানা‌নো হয় গভীর রা‌তে দু‌টি নম্ব‌রে ৯ হাজার ক‌রে টাকা সেন্ড করা হ‌য়ে‌ছে। বিকাশ সেই দু‌টি নম্বরও দেয় তা‌কে। এরপর নুরুল্লাহ ওই নম্বর দু‌টি‌তে কল ক‌রে জান‌তে পা‌রে সেগু‌লো নেত্র‌কোণার। তার স‌ন্দেহ চ‌লে যায় র‌বি‌নের দি‌কে। কিন্তু র‌বিন কো‌নোভা‌বেই স্বীকার কর‌ছে না ‌বিকাশ থে‌কে টাকা সে নি‌য়ে‌ছে।

গতকাল দুপু‌রে শ্যামলীর রিং রো‌ডে হা‌নিফ কাউন্টা‌রে নুরুল্লাহর স‌ঙ্গে কথা হ‌লে জান‌তে পা‌রি তার এই কা‌হিনী। সব কিছু শোনার পর তার কা‌ছে জান‌তে চাইলাম র‌বিন কীভা‌বে বিকা‌শের গোপন পিন নম্বর পেল। সে উত্ত‌রে বলল, তার মা‌কে টাকা পাঠা‌নোর সময় র‌বিন ক‌য়েকবার দে‌খে‌ছে। মা‌ঝে মা‌ঝে র‌বিন নুরুল্লাহর কাছ থে‌কে তার নম্ব‌রে ফ্লে‌ক্সি‌লোড নিত। সেগু‌লো দে‌খেই সে হয়‌তো অান্দাজ ক‌রে স‌ঠিক পিন নম্বর‌টি বের ক‌রে ফে‌লে‌ছে। তা‌কে বললাম যে‌হেতু কো‌নো প্রমাণ নেই অান্দা‌জে তা‌কে দায়ী করা ঠিক হ‌বে না।

ল্যাপটপ কেনার বা‌কি টাকাগু‌লো অা‌ছে কীনা জান‌তে চাই‌লে সে বলল, অার ২২ হাজার টাকা অা‌ছে। ল্যাপটপ কেনার শখ কি এখনও অা‌ছে জান‌তে চাই‌লে উত্ত‌রে জ‌ানায়, হুম।

নুরুল্লাহর শখ কি অা‌দৌ পূরণ হবে?

সংগৃহিত-মাহাবুর আলম সোহাগ ভাইয়ের ফেইসবুক হতে।

Spread the love