শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীকে স্বাবলম্বি করতে বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করেছেন আওয়ামী লীগ সরকার -এমপি মনোরঞ্জন শীল গোপাল

ফজিবর রহমান বাবু ॥- জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর নারীরা নেতৃত্বের জায়গায় অনেক পিছিয়ে আছে। এ থেকে বের হতে হলে নারীদেরকেই উৎসাহি হয়ে এগিয়ে আসতে হবে। আর নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীকে স্বাবলম্বি করে গড়ে তোলার লক্ষ্যে ও তাদের দারিদ্রতা নিরসনে বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করেছেন আওয়ামী লীগ সরকার। পাশাপাশি তারা যেন সমাজের মুলধারার সাথে তাল মিলিয়ে কাজ করতে পারে সে জন্য নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর নারীদের মধ্যে প্রশিক্ষনের ব্যবস্থা করে সনদপত্র ও সেলাই মেশিন প্রদান করছেন। তাই আমাদের সকলকে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর নারীদের অধিকার প্রতিষ্ঠায় কথা বলতে হবে। এ ক্ষেত্রে নারীদের অগ্রনী ভুমিকা পালন করতে হবে।
গত ৪ ফেব্রুয়ারী রোববার বীরগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে ‘প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগাম ব্যতিত)” শীর্ষক কর্মসূচির আওতায় প্রতিষ্ঠিত ও পরিচালিত “মাকড়াই আদিবাসী সেলাই প্রশিক্ষন কেন্দ্র” এ সেলাই প্রশিক্ষন গ্রহনকারী প্রশিক্ষনার্থীদের মাঝে সেলাই মেশিন ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল এসব কথা বলেন।
এসময় উপজেলা প্রশাসনের আয়োজনে ২০ জন প্রশিক্ষনার্থীকে ও উপজেলা মহিলা অধিদপ্তরের আয়োজনে ৩ জন মহিলাকে সেলাই মেশিন প্রদান এবং উপজেলা সমাজসেবা এর আয়োজনে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস ৮ জন রোগীদের মাঝে ৫০ হাজার করে মোট ৪ লাখ টাকার চেক প্রদান করেন প্রধান অতিথি এমপি গোপাল।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ থানার ওসি আবু আক্কাছ আহম্মেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্ত আফসানান মোস্তরী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মো. শামীম ফিরোজ আলম, বীরগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি মো. মোশারফ হোসেন বাবুল ও বীরগঞ্জ পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক পিযুষ রায়।
অনুষ্ঠানটির পরিচালনা করেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. সারওয়ার মুর্শিদ আহমেদ।
এদিকে একই দিনে কাহারোল উপজেলার রসুলপুর ইউনিয়ন ও তারগাঁও ইউনিয়নের পশ্চিম সুলতানপুর ও কামোড় সেন্টার পাড়ার ১৮ লক্ষ টাকা ব্যয়ে ৭২ বাড়িতে বিদ্যুতায়নের উদ্বোধন করেন এমপি মনোরঞ্জন শীল গোপাল।

Spread the love