শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেপোলিয়নের হ্যাট নিলামে

নিলামে তোলা হলো নেপোলিয়ন বোনাপার্টের সেই বিখ্যাত হ্যাটগুলোর একটি। দ্বিকোণ বিশিষ্ট হ্যাটের একটি রবিবার নিলামে তোলা হয়েছে। শনি ও রবিবার দুদিনের নিলাম আয়োজনে হ্যাটটি গুরুত্বপূর্ণ আইটেম হিসেবে বিবেচিত হচ্ছে। ফরাসি নিলামকারী প্রতিষ্ঠান ওসেনেতের আয়োজনে নিলামে আরও থাকছে নেপোলিয়নের ব্যবহৃত মোজা, একটি স্কার্ফ ও একটি শার্ট। বীবরের পশমে তৈরি কালো হ্যাটটির প্রাথমিক মূল্য ধরা হয়েছে ৩ থেকে ৪ লাখ ইউরো। কিন্তু এটি ২০ লাখ ইউরেতে বিক্রি হতে পারে বলে নেপোলিয়নের স্মারক দেখতে আসা দর্শণার্থীরা জানিয়েছেন। প্রসঙ্গত ২০০ বছর আগে রাজত্ব শেষ হলেও নেপোলিয়ন এখনও বিপুল জনপ্রিয় এক ঐতিহাসিক ব্যক্তিত্ব।
নেপোলিয়ন ১৮০৪ থেকে ১৮১৪ সাল পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন। পরে ১৮১৫ সালে আবারও তিনি ক্ষমতাসীন হন। কথিত আছে এ সময়ে তিনি ১২০টি হ্যাট পরতেন। এসব হ্যাট তৈরি করতো ফ্রান্সের হ্যাট প্রস্তুতকারী প্রতিষ্ঠান পৌপার্ড। নেপোলিয়ন সামনে পেছনের বদলে এসব হ্যাট ২ কোন দুদিকে দিয়ে পরতেন। ফলে যুদ্ধক্ষেত্রে তাকে সহজেই সনাক্ত করা সম্ভব হতো।
তার পরিহিত এসব হ্যাটের ২০টি এখনও রয়ে গেছে। এর মধ্যে দু-তিনটি ব্যক্তি বিশেষের কাছে থাকলেও বাকীগুলো বিশ্বের নানা জাদুঘরে সংরক্ষিত রয়েছে। তবে নিলামো তোলা এই দ্বিকোণ বিশিষ্ট হ্যাটটি নেপোলিয়নের প্রাসাদের কর্মচারী জোশেফ গিরাদের পরিবারের জিম্মায় ১৯২৬ সাল পর্যন্ত ছিল। পরে এটি প্রিন্স লুইয়ের সংগ্রহে চলে যায়।

Spread the love